কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড করার জন্য ফ্রি ওয়েবসাইট 

Download PC software – আপনার কাছে একটি কম্পিউটার অথবা ল্যাপটপ আছে ? তাহলে অবশ্যই আপনাকে বিভিন্ন ধরনের সফটওয়্যার ব্যবহার করতে হবে।

কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড করার জন্য ফ্রি ওয়েবসাইট 
কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড

কেননা আপনি যদি সফটওয়্যার ব্যবহার না করেন। তাহলে কিন্তু আপনি আপনার কম্পিউটার কে সঠিকভাবে পরিচালনা করতে পারবেন না।

এবং আপনার প্রয়োজনীয় কাজ গুলো সম্পন্ন করতে পারবেন না। কিন্তু সমস্যা হল আমরা আমাদের কম্পিউটার বা ল্যাপটপ এর মধ্যে যে সকল সফটওয়্যার ব্যবহার করতে চাই।

সেই সফটওয়্যার গুলো কোথা থেকে ডাউনলোড করব, সফটওয়্যার ডাউনলোড করার নিয়ম এবং কোথা থেকে ডাউনলোড করলে আমাদের কোন ধরনের সমস্যা হবে না।

এই বিষয়টি আমরা অনেকেই বুঝতে পারিনা। তো যারা আসলে এই ধরনের সমস্যার মধ্যে আছেন। তাদের জন্য আজকের আর্টিকেলের মধ্যে আমি বেশ কিছু ওয়েবসাইট শেয়ার করব।

যে ওয়েবসাইট গুলো থেকে আপনি আপনার প্রয়োজনীয় পিসি সফটওয়্যার ডাউনলোড করতে পারবেন। এমনি আপনার যদি এমন প্রশ্ন থাকে ল্যাপটপে কিভাবে সফটওয়্যার ডাউনলোড করব?

তাহলে এর উপায় ও আপনি আজকের আর্টিকেল থেকে পেয়ে যাবেন।

কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড করার ওয়েবসাইট

দেখুন, আমরা যখন আমাদের মোবাইলের মধ্যে কোন ধরনের গেমস কিংবা এপ্স ইন্সটল করতে যাই। তখন কিন্তু আমাদের খুব একটা ভাবতে হয় না।

কেননা, গুগল প্লে স্টোর থেকে যে কোনো অ্যাপস সহজেই ডাউনলোড করা যায়। তবে আপনি যখন আপনার কম্পিউটার অথবা ল্যাপটপ এর জন্য সফটওয়্যার ডাউনলোড করবেন।

তখন অবশ্যই আপনাকে বিশ্বস্ত ওয়েবসাইট বা সোর্স থেকে সেই সফটওয়্যার গুলো ডাউনলোড করে নিতে হবে। 

কারণ আপনি যদি কোন অসাবধানতার কারণে পাইরেসি যুক্ত বা ভাইরাস যুক্ত সফটওয়্যার আপনার কম্পিউটার অথবা ল্যাপটপ এর মধ্যে ইনস্টল করে ফেলেন।

আপনি আরো দেখতে পারেন…

তাহলে কিন্তু পরবর্তী সময়ে আপনাকে নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে হবে। তার মধ্যে অন্যতম হলো কম্পিউটারের ডেটা হ্যাক হয়ে যাওয়া।

কিন্তু এবার আমি আপনাকে এমন সব ওয়েবসাইটের সাথে পরিচয় করিয়ে দিব। যে ওয়েবসাইট গুলো থেকে আপনি নিশ্চিন্তে আপনার সফটওয়্যার ডাউনলোড করে নিতে পারবেন।

এতে করে আপনার হ্যাক হয়ে যাওয়া কিংবা কম্পিউটারে ভাইরাস প্রবেশ করার মতো কোনো ধরনের সমস্যার সম্মুখীন হতে হবে না।

Getintopc

যদি আপনি দীর্ঘ সময় ধরে কম্পিউটার ব্যবহার করে থাকেন। তাহলে অবশ্যই আপনার এই ওয়েবসাইট এর নাম জানা থাকবে।

কেননা এটি হলো এমন এক ধরনের ওয়েবসাইট, যেখানে কম্পিউটারের প্রয়োজনীয় সকল সফটওয়্যার গুলো ডাউনলোড করা যায়।

আর এই ওয়েবসাইট কে কম্পিউটারের সফটওয়্যার ডাউনলোড করার জন্য কোন ধরনের পেমেন্ট বা অর্থ খরচ করার প্রয়োজন পড়ে না।

এর পাশাপাশি বর্তমান সময়ে আপনি যদি কম্পিউটারের সফটওয়্যার ডাউনলোড করতে চান। তাহলে লক্ষ্য করতে পারবেন যে, অধিকাংশ সফটওয়্যার ডাউনলোড করার সময় আমাদের অর্থ দেওয়ার দরকার হয়।

কিন্তু আপনি যদি এই ওয়েবসাইটে প্রবেশ করেন। তাহলে সেই সকল ধরনের সফটওয়্যার গুলো বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন। এবং আপনার প্রয়োজনীয় কাজ গুলো সম্পন্ন করতে পারবেন।

আর এত বেশি সুবিধা থাকার পরেও এই ওয়েবসাইট থেকে আপনার কম্পিউটারের সফটওয়্যার ডাউনলোড করার পর। আপনার সেই কম্পিউটারটি তে ভাইরাস প্রবেশ করার আশঙ্কা একেবারেই কম থাকবে।

তাই বর্তমান সময়ে আপনার আমার মত এমন অনেক মানুষ আছেন। যারা তাদের কম্পিউটারের সফটওয়্যার ডাউনলোড করার জন্য এই ওয়েবসাইটটি কে ব্যবহার করে থাকে। 

Download.com – ফ্রি সফটওয়্যার

দেখুন, এটি হলো এমন এক ধরনের ওয়েবসাইট। যে ওয়েবসাইট থেকে আপনি শুধুমাত্র কম্পিউটারের জন্য নয় বরং আপনার কাছে যদি একটি এন্ড্রয়েড স্মার্টফোন থাকে।

তাহলেও আপনি সেই অ্যান্ড্রয়েড স্মার্টফোনের প্রয়োজনীয় অ্যাপস গুলো ডাউনলোড করে নিতে পারবেন। তবে অধিকাংশ মানুষ এই ওয়েবসাইট দিয়ে তাদের কম্পিউটারের জন্য সফটওয়্যার গুলো ডাউনলোড করে থাকে।

আর এখান থেকে আপনি যদি আপনার কম্পিউটারের জন্য প্রয়োজনীয় সফটওয়্যার ডাউনলোড করে নেন। তাহলে কিন্তু আপনার সেই কম্পিউটারের ভাইরাস প্রবেশ করার আশঙ্কা একবারই থাকবে না বলা চলে।

এছাড়াও বর্তমান সময়ে যে সকল প্রিমিয়াম সফটওয়্যার রয়েছে। সেই সকল সফটওয়্যার গুলো আপনি এই ওয়েবসাইট থেকে বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন।

এ গুলোর পাশাপাশি এই ওয়েবসাইটে যখন আপনি প্রবেশ করবেন। তখন লক্ষ্য করতে পারবেন যে, একটি কম্পিউটার কে ভাইরাস মুক্ত রাখার জন্য যে সকল এন্টিভাইরাস রয়েছে।

সেই সকল এন্টিভাইরাস গুলো এখান থেকে কোন প্রকার ঝামেলা ছাড়াই ডাউনলোড করা সম্ভব। আর আপনি যদি আপনার কম্পিউটারের মধ্যে এই এন্টিভাইরাস গুলো ইনস্টল করে রাখেন।

তাহলে কিন্তু আপনার কম্পিউটার ভাইরাস সহজেই প্রবেশ করতে পারবে না। 

Filehippo.com – Best সফটওয়্যার সাইট

আপনি যদি কম্পিউটারের মধ্যে সফটওয়্যার ডাউনলোড করার সবচেয়ে পুরাতন এবং বিশ্বস্ত ওয়েবসাইটের নাম জানতে চান। তাহলে সবার আগে যে নামটি আসবে সেটি হল Filehippo.com.

যেখান থেকে আপনি একবারে বিশ্বস্ততার সাথে আপনার প্রয়োজনীয় কম্পিউটারের সফটওয়্যার গুলো ডাউনলোড করে নিতে পারবেন।

এছাড়াও আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন। যারা মূলত কম্পিউটারের মধ্যে গেমস খেলতে পছন্দ করেন। আর আপনি যদি তাদের মধ্যে একজন হয়ে থাকেন।

তাহলে চিন্তার কোন দরকার নেই। কেননা আপনি যখন এই ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করবেন।

তখন আপনার কম্পিউটারের সফটওয়্যার ডাউনলোড করার পাশাপাশি এই ওয়েবসাইট থেকে কম্পিউটার ভিডিও গেম ডাউনলোড করতে পারবেন।

আর সবচেয়ে ভালো লাগার মত বিষয় হলো যে, এত বেশি সুবিধা পাওয়ার পরেও। আপনাকে কোন ধরনের অর্থ খরচ করার প্রয়োজন পড়বে না।

অর্থাৎ আপনি এই ওয়েবসাইট থেকে সকল ধরনের কম্পিউটার সফটওয়্যার কিংবা গেমস বিনামূল্যে ডাউনলোড করে নিতে পারবেন।

তাই আপনি আপনার কম্পিউটার এর জন্য সফটওয়্যার ডাউনলোড করতে হলে অবশ্যই এই ওয়েবসাইট টি একবার হলেও ব্যবহার করে দেখবেন। 

SoftPedia.Com – Software directory

এই ওয়েবসাইটি মূলত কম্পিউটার অথবা ল্যাপটপ কিংবা অ্যান্ড্রয়েড মোবাইল সব ধরনের ডিভাইসের জন্য উন্মুক্ত।

যেখান থেকে আপনি আপনার যে কোনো ডিভাইসের জন্য প্রয়োজনীয় এপ্স কিংবা সফটওয়্যার ডাউনলোড করে নিতে পারবেন।

যদিও বা এই ওয়েবসাইট টি দেখতে অনেকটা সাদামাটা। তবে যখন আপনি এই ওয়েবসাইটে প্রবেশ করবেন। তখন লক্ষ্য করতে পারবেন যে উক্ত ওয়েবসাইটটি কতটা কার্যকরী।

কিন্তু এই ওয়েবসাইটি ব্যবহার করার সময় আপনি শুধুমাত্র সফটওয়্যার ডাউনলোড কিংবা অ্যান্ড্রয়েড অ্যাপস ডাউনলোডের মধ্যেই সীমাবদ্ধ থাকবেন না।

বরং চলমান সময়ের টেকনোলজি রিলেটেড যে সকল আপডেট নিউজ রয়েছে। সেই নিউজ গুলো সম্পর্কে আপনি উক্ত ওয়েবসাইট থেকে জেনে নিতে পারবেন।

আর ভালো লাগার মত বিষয় হলো যে, উক্ত ওয়েবসাইট থেকে এত বেশি সুবিধা পাওয়ার পরেও। আপনাকে কোন ধরনের অর্থ খরচ করার প্রয়োজন পড়বে না।

যার কারণে আপনার বা আমার মত এমন অনেক মানুষ আছেন। যারা তাদের প্রয়োজনীয় সফটওয়্যার কিংবা অ্যাপ্লিকেশন ডাউনলোড করার জন্য এই ওয়েবসাইটি ব্যবহার করে থাকে। 

FreeWareFiles.Com – PC ফ্রি সফটওয়্যার

অন্যান্য ওয়েবসাইটের মত এই ওয়েবসাইট থেকেও আপনি আপনার কম্পিউটার বা ল্যাপটপের জন্য প্রয়োজনীয় সফটওয়্যার গুলো বিনামূল্যে ডাউনলোড করে নিতে পারবেন।

তবে এখান থেকে আপনি বিনামূল্যে সফটওয়্যার ডাউনলোড করতে পারলেও বিশেষ একটি ক্ষেত্রে আপনার সমস্যা হতে পারে।

সেটি হল, যখন আপনি এই ওয়েবসাইটে প্রবেশ করবেন। তখন আপনাকে বিভিন্ন প্রকারের বিজ্ঞাপন দেখানো হবে।

এর পাশাপাশি এই ওয়েবসাইট থেকে সফটওয়্যার ডাউনলোড করার সময়। আপনাকে বিজ্ঞাপনের মাধ্যমে অন্যান্য ওয়েবসাইট এর মধ্যে রিডাইরেক্ট করা হবে।

আপনার জন্য আরো আছে…

যার কারণে আপনার সাময়িক সময়ের জন্য কিছুটা সমস্যা মনে হতে পারে। কিন্তু আপনি যেহেতু বিনামূল্যে তাদের ওয়েবসাইট থেকে আপনার কম্পিউটারের সফটওয়্যার ডাউনলোড করবেন।

সেহেতু এটা আপনাকে মেনে নিতে হবে। আর অবাক করার মত বিষয় হলো যে, বিশ্বের প্রায় বিভিন্ন দেশের মানুষ এই ওয়েবসাইট থেকে তাদের প্রয়োজনীয় কম্পিউটার সফটওয়্যার গুলো ডাউনলোড করে থাকে।

এবং বর্তমান সময়ে প্রায় কি পরিমান মানুষ এই ওয়েবসাইট থেকে তাদের প্রয়োজনীয় সফটওয়্যার ডাউনলোড করছে। তার একটি ডাউনলোড মিটার দেখতে পারবেন, যা দেখলে আপনিও রীতিমতো অবাক হয়ে যাবেন। 

SnapFiles.com

আমরা সকলে জানি যে, একটি কম্পিউটার অথবা ল্যাপটপকে নিজের প্রয়োজনীয় কাজে ব্যবহার করার জন্য অবশ্যই কোন না কোন সফটওয়্যার এর দরকার পড়ে।

আর সেই সফটওয়্যার গুলো ডাউনলোড করার জন্য আপনি যদি বিশ্বস্ত কোন ওয়েবসাইট খুঁজে থাকেন। তাহলে আপনি এই ওয়েবসাইটটি ব্যবহার করবেন।

কেননা আপনার প্রয়োজনীয় কাজের জন্য যে সকল সফটওয়্যারের দরকার হবে। তার প্রত্যেকটি সফটওয়্যার আপনি উক্ত ওয়েবসাইট থেকে বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন।

এ ছাড়াও উক্ত ওয়েবসাইটে প্রতিনিয়ত নতুন নতুন সফটওয়্যার আপলোড করা হয়। যেগুলো ডাউনলোড করার জন্য আপনাকে কোন প্রকারের অর্থ প্রদান করার দরকার পড়বে না। 

FileCluster.Com – Unlimited Software

উপরের আলোচনাতে আপনি কম্পিউটারের সফটওয়্যার ডাউনলোড করার জন্য যে সকল ওয়েবসাইট সম্পর্কে জেনেছেন। সেই সকল ওয়েবসাইট গুলোর মধ্যে অন্যতম হলো, FileCluster.

আর এই ওয়েবসাইট টি অন্যতম বলার বেশ কিছু কারণ রয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য হলো উক্ত ওয়েবসাইট থেকে সকল আপডেট সফটওয়্যার গুলো ডাউনলোড করা সম্ভব।

এছাড়াও বর্তমান সময়ে কম্পিউটার সফটওয়্যার নিয়ে যে সকল আপডেট নিউজ রয়েছে। সেই সকল নিউজ গুলো আপনি এই ওয়েবসাইট থেকে জেনে নিতে পারবেন।

তাই আমার দৃষ্টিকোণ থেকে মনে হয় যে আপনারা যারা কম্পিউটার ব্যবহার করেন। তারা তাদের কম্পিউটারে ব্যবহৃত সফটওয়্যার গুলো ডাউনলোড করার জন্য অবশ্যই এই ওয়েবসাইটি ব্যবহার করবেন। 

এছাড়াও আপনি  Microsoft Store থেকে আপনার দরকারি অনেক সফটওয়্যার ইন্সটালেসন করে নিতে পারবেন।

ল্যাপটপে কিভাবে সফটওয়্যার ডাউনলোড করব?

আমরা খুব সহজেই আমাদের মোবাইলের জন্য প্রয়োজনীয় অ্যাপস গুলো ডাউনলোড করে নিতে পারি।

কিন্তু যখন আমরা নতুন ল্যাপটপ নেই তখন আমরা বুঝতে পারি না যে, কিভাবে এই ল্যাপটপ ব্যবহার করার জন্য প্রয়োজনীয় সফটওয়্যার গুলো ডাউনলোড করব।

আর আপনি যদি এই ধরনের সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। তাহলে চিন্তার কোন দরকার নেই। কেননা আজকের আলোচনার মধ্যে আমি বেশ কিছু ওয়েবসাইট নিয়ে বিস্তারিত বলেছি।

তো আপনি যদি সেই ওয়েবসাইট গুলো তে ভিজিট করেন। তাহলে আপনি খুব সহজেই বিনামূল্যে আপনার ল্যাপটপের জন্য প্রয়োজনীয় সফটওয়্যার গুলো ডাউনলোড করে নিতে পারবেন।

আর আপনি যখন আপনার ল্যাপটপের জন্য সফটওয়্যার ডাউনলোড করতে যাবেন। তখন লক্ষ্য করতে পারবেন যে অধিকাংশ সফটওয়্যার আমাদের অর্থ প্রদান করে ডাউনলোড করতে হয়।

কিন্তু আজকের আলোচনায় আমি যে সকল ওয়েবসাইট নিয়ে বিস্তারিত বলেছি। সেই সকল ওয়েবসাইট থেকে সফটওয়্যার ডাউনলোড করার জন্য আপনাকে কোন প্রকারের টাকা খরচ করার প্রয়োজন পড়বে না। 

মোবাইল থেকে কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড করা যাবে ?

হ্যাঁ, অবশ্যই আপনি খুব সহজে আপনার মোবাইল থেকে কম্পিউটারের সফটওয়্যার ডাউনলোড করতে পারবেন। তবে আপনি যদি মোবাইল থেকে কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড করতে চান।

তাহলে আপনাকে মোবাইলের ব্রাউজার থেকে উপরে উল্লেখিত ওয়েবসাইট গুলো তে ভিজিট করতে হবে। তারপর আপনি যে সফটওয়্যার ডাউনলোড করতে চান সেই সফটওয়্যার এর নাম লিখে সার্চ করতে হবে।

যখন আপনি এই কাজটি করবেন তখন আপনাকে সর্বপ্রথম মোবাইলের মধ্যে সেই সফটওয়্যার টি ডাউনলোড করতে হবে।

এবং পুনরায় সেই সফটওয়্যার ডাউনলোড করার পরে আপনার কম্পিউটারের মধ্যে শেয়ার করে নিতে হবে। আর যখন আপনি সেই সফটওয়্যারটি আপনার কম্পিউটারে শেয়ার করে নিবেন।

তারপর আপনি উক্ত সফটওয়্যারটি কম্পিউটার ইনস্টল করতে পারবেন।

কম্পিউটার সফটওয়্যার কত প্রকার

কম্পিউটার সফটওয়্যার বিভিন্ন প্রকারের হতে পারে এবং এর মাধ্যমে কম্পিউটারের কাজ সহজ করা হয়। নিচে কিছু প্রধান কম্পিউটার সফটওয়্যারের প্রকার দেওয়া হলো:

অপারেটিং সিস্টেম (Operating System) অপারেটিং সিস্টেম কম্পিউটারের মূল সফটওয়্যার। এটি কম্পিউটার হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার সংগঠন ও নিয়ন্ত্রণ করে। উদাহরণস্বরূপ Windows, macOS, Linux এই ধরনের অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়।

অ্যাপ্লিকেশন সফটওয়্যার (Application Software) অ্যাপ্লিকেশন সফটওয়্যার ব্যবহারকারীদের কাজের প্রয়োজনীয় প্রোগ্রাম। এই প্রোগ্রামগুলো ব্যবহারকারীদের সাহায্য করে ডেটা প্রসেস করতে, কাজ সহজ করতে ও বিভিন্ন কার্যকারিতা সম্পাদন করতে ব্যবহৃত হয়।

উদাহরণস্বরূপ মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, ফটোশপ, গুগল ক্রোম ইত্যাদি।

সিস্টেম সফটওয়্যার (System Software) সিস্টেম সফটওয়্যার কম্পিউটারের বিভিন্ন অংশগুলোর সঠিক কার্যকারিতা নিশ্চিত করে। এই সফটওয়্যারগুলো প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ, কম্পাইলার, অ্যাসেমব্লার, ড্রাইভার ইত্যাদি যার মাধ্যমে অন্য সফটওয়্যার সঠিকভাবে কার্যকারিতা সম্পাদন করতে পারে।

ডেভেলপার সফটওয়্যার (Developer Software) ডেভেলপার সফটওয়্যার প্রোগ্রামারদের প্রোগ্রাম তৈরি করার জন্য ব্যবহৃত হয়। এই ধরনের সফটওয়্যারের মধ্যে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ, কোড এডিটর, কম্পাইলার, ডিবাগার ইত্যাদি অন্তর্ভুক্ত থাকে।

গেম সফটওয়্যার (Game Software): গেম সফটওয়্যার বিভিন্ন রকমের গেমস খেলার জন্য ব্যবহৃত হয়। এই ধরনের সফটওয়্যার গেমস সম্পর্কিত লাইব্রেরি, গ্রাফিকস ইঞ্জিন, কনটেন্ট ডেলিভারি সিস্টেম ইত্যাদি অন্তর্ভুক্ত থাকে।

এইগুলো কয়েকটি প্রধান কম্পিউটার সফটওয়্যারের প্রকার। এছাড়াও অনেক আরও কম্পিউটার সফটওয়্যারের প্রকার রয়েছে যা বিভিন্ন কাজের জন্য ব্যবহৃত হয়।

কম্পিউটারে সফটওয়্যার ডাউনলোড নিয়ে আমাদের শেষ কথা 

যখন আপনি আপনার প্রয়োজনে আপনার কম্পিউটারের মধ্যে সফটওয়্যার ডাউনলোড করতে চাইবেন। তখন অবশ্যই আপনাকে বিশ্বস্ত এবং বিনামূল্যে সফটওয়্যার ডাউনলোড করে নিতে হবে।

আর আপনি আসলে এই কাজটি কিভাবে করতে পারবেন। সেই উপায় জানিয়ে দেওয়ার জন্য আজকের আলোচনায় আমি আপনাকে বেশ কিছু ওয়েবসাইট এর সাথে পরিচয় করিয়ে দিয়েছি।

আপনি আরো পড়তে পারবেন…

যে ওয়েবসাইট গুলো থেকে সফটওয়্যার ডাউনলোড করলে আপনাকে কম্পিউটার হ্যাক হওয়ার কোন ভয় করতে হবে না।

তাই আমার দীর্ঘ বিশ্বাস যে আজকের আলোচিত এই ওয়েবসাইট গুলো আপনার অনেক উপকারে আসবে।

আর আপনি যদি এই ধরনের উপকারী তথ্য গুলো বিনামূল্যে পেতে চান। তাহলে অবশ্যই আমাদের সাথে থাকবেন। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top