Internet কে আবিষ্কার করেন | কখন করেছিলেন এবং সম্পূর্ণ ইতিহাস জানুন

ইন্টারনেট কে আবিষ্কার করেছিলেন : (Who is invented the internet) আজকের এই গুরুত্বপূর্ণ আলোচনার মাধ্যমে আমি আপনাকে জানিয়ে দিব যে, Internet কে আবিষ্কার করেন।

Internet কে আবিষ্কার করেন | কখন করেছিলেন এবং সম্পূর্ণ ইতিহাস জানুন
Internet কে আবিষ্কার করেন

এবং এই ইন্টারনেট এর ইতিহাস কি। তো আপনি যদি এই যাবতীয় বিষয় গুলো সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে চান। তাহলে অবশ্যই আপনাকে আজকের পুরো লেখা টি মনোযোগ দিয়ে পড়তে হবে।

দেখুন বর্তমান সময়ে ইন্টারনেট ব্যবহার হয় না এমন কোন জায়গা নেই। বরং আপনি যদি সরকারি বেসরকারি অফিস আদালত, স্কুল কলেজের দিকে লক্ষ্য করেন।

তাহলে দেখতে পারবেন যে, অধিকাংশ ক্ষেত্রেই এখন ইন্টারনেট এর ব্যবহার করা হয়ে থাকে। আর যেহেতু আমরা প্রতিনিয়ত ইন্টারনেট ব্যবহার করছি।

আপনার জন্য আরোও লেখা…

সেহেতু আমাদের মনে একটি প্রশ্ন জেগে থাকাটা স্বাভাবিক। আর সেটি হলো যে, Internet কে আবিষ্কার করেন। তো চলুন এবার সেই সম্পর্কে বিষদ ভাবে জেনে নেওয়া যাক।

Internet কে আবিষ্কার করেন?

সত্যি বলতে এখন যদি আপনি আমাকে প্রশ্ন করেন যে, Internet কে আবিষ্কার করেন। তাহলে কিন্তু আমি আপনার এই প্রশ্নের সোজা উত্তর দিতে পারবো না।

কেননা আমরা বর্তমান সময়ে ইন্টারনেট কে যতটা সহজলভ্য এবং সাধারণ বিষয়ে মনে করি, আসলে সেটা নয়। বরং ইন্টারনেট হল বৃহৎ একটি বিষয়।

এবং সে কারণেই আপনি যখন এই ইন্টারনেটের ইতিহাস সম্পর্কে জানবেন।

তখন আপনিও বলবেন যে, ইন্টারনেট কে আবিষ্কার করেন সেটি কে আসলে কখনোই সহজভাবে বলা সম্ভব নয়।

তো চলুন এবার একটু বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক যে, Internet কে আবিষ্কার করেন বা ইন্টারনেট আবিষ্কার করেন কে এবং কত সালে।

তো ইন্টারনেটের সর্বপ্রথম সূচনা হয়েছিল ১৯৬৯ সালে। কেননা সে সময়ে অনেক দূর দূরান্তের মধ্যে নেটওয়ার্কিং পদ্ধতি চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

এবং উক্ত কাজ টি সফল করার জন্য মোট দুইটি রিসার্চ টিম গঠন করা হয়েছিল। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, সেই প্রথম ধাপেই তারা অসফল হয়েছিল।

কেননা তারা যখন তারা তাদের নিকটে থাকা কম্পিউটার এর মধ্যে লগইন করার চেষ্টা করেছিল। ঠিক তখনই কিন্তু তাদের পুরো সিস্টেম টি ক্রাশ হয়েছিল।

যার কারণে ইন্টারনেট আবিষ্কারের প্রথম ধাপে তারা অসফল হয়। তবে এবার আপনার মনে প্রশ্ন জেগে থাকতে পারে যে, তাহলে Internet কে আবিষ্কার করেন।

তাহলে শুনুন..  ইন্টারনেট আবিষ্কার এর নাম হিসেবে আপনি মোট দুজন ব্যক্তির সম্পর্কে জানবেন। আর সেই দুজন ব্যক্তির নাম হল, Vinton Cerf এবং অন্য আরেক জন ব্যক্তির নাম হল, Bob kahn.  

তবে প্রথমবার যখন দূর দুরান্তের মধ্যে নেটওয়ার্কিং পদ্ধতি চালু করার সময় রিসার্চ টীম অসফল হয়েছিল।

তারপরে Leonard Kleinrock নামের একজন ব্যক্তি যিনি পুনরায় আবার এই নেটওয়ার্কিং পদ্ধতি চালু করার জন্য গবেষণা শুরু করেছিলেন।

এবং পরবর্তী সময়ে তিনি বিশেষ এক ধরনের নেটওয়ার্কিং সিস্টেম চালু করে। যার নাম দেওয়া হয়, Two-node network. এবং পরবর্তী সময়ে তিনি টু নোড নেটওয়ার্ক তৈরি করার দিক থেকে সফলতা অর্জন করতে পেরেছিলেন।

আর যখন এই ধরনের বিশেষ নেটওয়ার্ক তৈরি করার দিক থেকে সফলতা আসে। তখন এক ধরনের বিশেষ পকেট সুইচিং নামক একটি প্রক্রিয়া চালু হয়।

এবং এই প্রক্রিয়ার মূল লক্ষ্য হলো, একটি কম্পিউটারের সাথে অন্য আরেক টি কম্পিউটার এর মধ্যে। বিভিন্ন ধরনের ডেটা আদান-প্রদান করা।

যাকে বলা হয়ে থাকে, পকেট সুইচিং সিস্টেম। এবং পরবর্তী সময়ে এই ধরনের ডেটা আদান প্রদান করা সম্ভব হয়। অর্থাৎ একটি কম্পিউটার এর মধ্যে থাকা ডেটা গুলো অন্য আরেক টি কম্পিউটারে স্থানান্তর করা সম্ভব হয়েছিল।

ইন্টারনেট এর ইতিহাস 

Internet কে আবিষ্কার করেন আলোচনার শুরুতেই আমি আপনাকে এই বিষয় টি জানিয়ে দিয়েছি।

এবং সেখানে আমি আপনাকে স্পষ্টভাবে বলেছি যে, Vinton Cerf এবং Bob kahn নামের দুজন ব্যক্তি সর্বপ্রথম ইন্টারনেট আবিষ্কার করেছিলেন।

তবে আপনি যদি ইন্টারনেটের আদি থেকে অন্ত পর্যন্ত জানতে চান। তাহলে অবশ্যই আপনাকে ইন্টারনেট এর ইতিহাস জেনে নিতে হবে।

কেননা বর্তমান সময়ে আমরা খুব সহজেই যে ইন্টারনেট ব্যবহার করি। সেই ইন্টারনেট কিন্তু এত সহজ ভাবে তৈরি হয়নি।

বরং এর পেছনে রয়েছে বিরাট একটা ইতিহাস। চলুন এবার তাহলে সেই ইন্টারনেট এর ইতিহাস সম্পর্কে জেনে নেওয়া যাক।

যদি আপনি ইন্টারনেট এর শুরুটা চিন্তা করেন। তাহলে আপনি জানতে পারবেন যে, ইন্টারনেট শুরু হয়েছিল ১৯৬০ সালে। তবে সেই সময় যখন সর্ব প্রথম ইন্টারনেট এর ব্যবহার করা হয়েছিল।

তখন শুধুমাত্র বিভিন্ন ধরনের সরকারি গবেষকরা এই ইন্টারনেট ব্যবহার করতো।

কেননা সেই সময় তারা তাদের ব্যক্তিগত গবেষণার বিষয় গুলো একে অপরের সাথে ইন্টারনেটের মাধ্যমে আদান-প্রদান করত।

অপরদিকে আপনি যদি ইন্টারনেটের উদ্বোধনের তারিখ সম্পর্কে জানতে চান।

তাহলে আপনি দেখতে পারবেন যে, 1983 সালের জানুয়ারি মাসের ১ তারিখ ইন্টারনেটের জন্মদিন পালন করা হয়ে থাকে। কারণ এর পূর্বের সময় গুলো তে যখন ইন্টারনেট ব্যবহার করা হতো।

তখন কিন্তু কোন ধরনের স্ট্যান্ডার্ড উপায় ছিল না। এবং পরবর্তী সময়ে বিভিন্ন স্ট্যান্ডার্ড উপায় এর মাধ্যমে এই ইন্টারনেট কে ব্যবহার করা হয়েছিল।

তবে এই ইন্টারনেটের ইতিহাস জানতে এসে আপনার মনে একটি প্রশ্ন জেগে থাকতে পারে।

কেননা আমরা তো এখন কোন ওয়েবসাইট এর মধ্যে ভিজিট করলে www দেখতে পাই। কিন্তু এটির ব্যবহার আসলে কখন থেকে শুরু হয়েছিল, সেটা কি আপনি বলতে পারবেন? থাক! আমি বলে দিচ্ছি।

www এর ব্যবহার শুরু হয়েছিল ১৯৮৯ সালে। এবং যে ব্যক্তির মাধ্যমে www এর ধারণা পাওয়া যায়। সেই ব্যক্তির নাম হল, Berners-Lee.

আর প্রথম ইন্টারনেট ব্যবহারকারী দেশ হচ্ছে “যুক্তরাষ্ট্র”।

Advanced Research Project Agency Network (ARPANET)

আপনি কি জানেন, ইন্টারনেট এর অগ্রদূত কাকে বলা হয়ে থাকে? যদি আপনি এই বিষয়টি সম্পর্কে না জেনে থাকেন, তাহলে শুনে নিন।

ন্টারনেটের অগ্রদূত বলা হয়ে থাকে, ARPANET কে। তো এখন হয়তোবা আপনি ভাবছেন যে, ARPANET কে কেন ইন্টারনেটের অগ্রদূত বলা হয়ে থাকে?

আর যদি আপনার মনে এই ধরনের প্রশ্ন জেগে থাকে। তাহলে চলুন উক্ত বিষয়টি সম্পর্কে একটু বিস্তারিত আলোচনার মাধ্যমে ধারণা নেয়া যাক।

যেখান থেকে আপনি জানতে পারবেন যে, ARPANET কে কেন ইন্টারনেটের অগ্রদূত বলা হয়ে থাকে।

দেখুন আমরা যে বর্তমান সময়ে ইন্টারনেট ব্যবহার করি। সেটা কিন্তু ARPANET এর মাধ্যমেই এতটা সহজলভ্য হতে পেরেছে।

কেননা এর মাধ্যমে আপনি ইন্টারনেট দিয়ে অনেক দ্রুত গতিতে একে অপরের সাথে যোগাযোগ করতে পারবেন।

যার ফলে এই ARPANET আমাদের ইন্টারনেট জীবন কে পূর্বের তুলনায় আরো বেশি সহজতর করে তুলতে পেরেছে।

এবং আপনি যদি বর্তমান সময়ে বিভিন্ন দেশের সেনাবাহিনী কিংবা সরকারি যোগাযোগ পদ্ধতির দিকে লক্ষ্য করেন।

তাহলে দেখতে পারবেন যে, তারা কিন্তু ARPANET এর ফলে উন্নত যোগাযোগ করার জন্য ইন্টারনেট কে সঠিক ভাবে ব্যবহার করতে পারছে।

তো আশা করি ARPANET কে কেন ইন্টারনেট এর অগ্রদূত বলা হয়। সে সম্পর্কে আপনি একবারে পরিষ্কার ধারণা নিতে পেরেছেন।

বাংলাদেশে কবে ইন্টারনেট চালু হয়?

উত্তর – বাংলাদেশে ইন্টারনেট চালু হয় – ১৯৯৩ সালে এবং বাংলাদেশের মানুষের জন্য ইন্টারনেট সবার জন্য উন্মুক্ত হয় – ১৯৯৬ সালে।

ইন্টারনেট কত সালে আবিষ্কার হয়?

উত্তর – ইন্টারনেট ১৯৬৯ সালে আবিষ্কার হয়

সর্বপ্রথম ইন্টারনেট কোন প্রতিষ্ঠান ব্যবহার করে?

উত্তর – সেই সময় ইন্টারনেটের নাম ছিল আরপানেট। যেটি ১৯৬৯ সালের ১৪ই জানুয়ারি মাসের দিকে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় লস এঞ্জেলেস এবং স্ট্যানফোর্ড রিসার্চ ইনস্টিটিউট-এর মধ্যে প্রথম নেটওয়ার্ক যোগাযোগ স্থাপিত হয়।

অন্যদিকে সবার প্রথম আন্তর্জাতিক নেটওয়ার্ক যোগাযোগ স্থাপিত হয়েছিল ১৯৭৩ সালের ২৫শে জুলাই মার্কিন যুক্তরাষ্ট্রের লন্ডনের ইউনিভার্সিটি কলেজে।

ইন্টারনেট নিয়ে আমাদের কিছু কথা

যেহেতু আজকের এই আর্টিকেল টি Internet কে আবিষ্কার করেন সেই বিষয়টি নিয়ে লেখা হয়েছে। সেহেতু আপনি যদি আজকের এই লেখাটি মনোযোগ দিয়ে পড়ে থাকেন।

তাহলে অবশ্যই আপনি জানতে পারবেন যে, Internet কে আবিষ্কার করেন।

তো এই বিষয়টি জানার পাশাপাশি আমি আজকে আপনাকে ইন্টারনেটের ইতিহাস জানিয়ে দিয়েছি। যেন আপনার এই ইন্টারনেট সম্পর্কে কোন কিছু অজানা না থাকে।

আর আমার দীর্ঘ বিশ্বাস রয়েছে যে, আজকের এই আর্টিকেল থেকে আপনি অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানতে পেরেছেন।

আর এই ধরনের গুরুত্বপূর্ণ তথ্য গুলো নিয়মিত জানতে চাইলে আমাদের ওয়েবসাইটে ভিজিট করার চেষ্টা করবেন। যাতে করে এই অজানা বিষয় গুলো সম্পর্কে আপনি সবার আগে জেনে নিতে পারেন।

সবশেষে এটাই বলব, নতুন কিছু জানতে চাইলে আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ এতক্ষণ ধরে আমার এই লেখাটি পড়ার জন্য। দেখা হবে অন্য কোন আর্টিকেলে। সে পর্যন্ত সুস্থ থাকুন, ভালো থাকুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Scroll to Top
Share via
Copy link
Powered by Social Snap