LSI Keyword কি | LSI keyword খুঁজে পাওয়ার উপায়

আজকের আর্টিকেলে আপনি জানতে পারবেন LSI Keyword কি বা LSI Keyword কাকে বলে। এলএসআই কিওয়ার্ড কেন গুরুত্বপূর্ণ এবং LSI keyword খুঁজে পাওয়ার উপায়।

LSI Keyword কি - LSI Keyword এর গুরুত্ব কি
LSI Keyword কি

LSI Keyword বা Latent Semantic Indexing Keywords হল এমন শব্দ বা শব্দগুলো যা একই প্রাসঙ্গিক বিষয়ে কথা বলতে ব্যবহৃত হয়।

এই শব্দগুলো খুবই গুরুত্বপূর্ণ এবং এসইও এর দিক থেকে একটি  ভালো ভূমিকা পালন করে। এলএসআই কিওয়ার্ড একটি অন্যতম এসইও টেকনিক, যা একটি নির্দিষ্ট বিষয়ের জন্য ব্যবহৃত শব্দ গুলোর সমন্বয়ে তৈরি হয়।

এই এলএসআই কিওয়ার্ড ব্যবহার করে ওয়েবসাইট এর সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন এ সহায়তা করা যায়। এলএসআই এর ফুল ফর্ম হল ল্যাটেন্ট সেমান্টিক ইনডেক্সিং

এলএসআই কিওয়ার্ড ব্যবহার করে ওয়েবসাইট পোস্ট লেখার সময় একটি নির্দিষ্ট বিষয় সম্পর্কে লেখা হয়। একটি পোস্টে বিভিন্ন শব্দ এবং তাদের সমন্বয় করে একটি বিষয় বুঝানো হয়।

আপনি আরোও দেখতে পারবেন…

এই কীওয়ার্ড একটি পোস্টের নির্দিষ্ট টপিক নির্দেশ করে এবং সার্চ ইঞ্জিন এর সাহায্যে ওয়েবসাইট পোস্টগুলি পাওয়া যায়।

আরও বিস্তারিত বলতে গেলে, ল্যাটেন্ট সেমান্টিক ইনডেক্সিং হল একটি এলএসআই এর প্রযুক্তি, যা একটি নির্দিষ্ট বিষয়ের জন্য সমন্বয়ের ভিত্তিতে শব্দ গুলোর সেমান্টিক সম্পর্ক সম্পর্কে জানতে সক্ষম হয়।

LSI কিওয়ার্ড কি । LSI Keyword কি

আপনি কি ডিজিটাল মার্কেটিং বা ব্লগিং করছেন? তাহলে আপনি নিশ্চই LSI কিওয়ার্ড নাম শুনেছেন। সহজ ভাষায় বলতে গেলে, LSI কিওয়ার্ড হল এমন সকল কিওয়ার্ড যা আপনার টার্গেটেড কিওয়ার্ডের সাথে সম্পর্কিত।

এটি সার্চ ইঞ্জিন কে আপনার কন্টেন্ট সম্পর্কে বিস্তারিত জানতে সাহায্য করে। LSI কিওয়ার্ডের পূর্ণ নাম হল “Latent Semantic Indexing.

আজকাল, এই কিওয়ার্ডগুলি গুরুত্বপূর্ণ হয়ে উঠছে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন এর দিকে।

এলএসআই কিওয়ার্ড ব্যবহার করা হলে সার্চ ইঞ্জিন একটি পোস্ট বা পৃষ্ঠার সামগ্রী সম্পর্কে আরও ভালো ধারণা পাবে বা বোঝতে সুবিধা হবে।

আপনি এখনো না বুঝে থাকেন তাহলে চলুন আপনাকে আরোও সহজভাবে বুঝিয়ে বলি। তাহলে আপনি আরো দ্রুত বোঝতে পারবেন।

এমন অনেক কিছু শব্দ বা বাক্য আছে যে শব্দ বা বাক্য গুলা সম্পর্কে গুগল বা সার্চ ইঞ্জিন সঠিকভাবে বোঝতে পারে না। এটি হতে পারে যে একই শব্দটি একটি বিভিন্ন মানে বা বিষয়ে সম্পর্কিত হতে পারে।

উদাহরণস্বরূপ, যখন আপনি সার্চ ইঞ্জিনে “apple” লিখে সার্চ করবেন, তখন সার্চ ইঞ্জিন এর বোঝাতে সমস্যা না হয়। যে আপনি খাওয়ার “apple” খুঁজছেন নাকি বিখ্যাত মোবাইল কম্পানি “Apple” সম্পর্কে জানতে চান।

তাই, এই সমস্যার সমাধানের জন্য সার্চ ইঞ্জিন একটি প্রক্রিয়া ব্যবহার করে যা বলা হয় LSI কীওয়ার্ড।

উদাহরণস্বরূপ, আপনার প্রধান কীওয়ার্ড হলো “অনলাইন ইনকাম” এর এনএসআই কীওয়ার্ড হলো অনলাইন ইনকাম করার উপায়, অনলাইন ইনকাম কিভাবে করতে হয় এবং অনলাইন ইনকাম করতে কি কি লাগে?

আর এই ধরনের রিলেটেড সব কিওয়ার্ড কেই এনএসআই কিওয়ার্ড বলা হয়। আশা করি LSI কিওয়ার্ড কি বা কাকে বলে আপনি জানতে পেরেছেন।

এবার জানা যাক, LSI কিওয়ার্ড নিয়ে বিস্তারিত কিছু তথ্য যা আপনাকে এর সম্পর্কে আরোও বেশি বোঝতে সাহায্য করবে।

LSI keywords এর গুরুত্ব কি

LSI (Latent Semantic Indexing) শব্দটি সংক্ষেপে বলতে গেলে, এটি এমন একটি প্রযুক্তি যা ওয়েব সার্চ ইঞ্জিন ব্যবহার করে সংশ্লিষ্ট কিওয়ার্ড ও পার্ট অফ ওয়েব পেজ সন্নিবেশিত বা রিলেটেড কিওয়ার্ডগুলি খুঁজে বের করে।

আপনি যখন ওয়েব সার্চ ইঞ্জিন ব্যবহার করেন তখন সার্চ ইঞ্জিনটি সংশ্লিষ্ট কিওয়ার্ডগুলি খুঁজে আপনার সামনে দেখার মতো ওয়েবপেজ বা ডকুমেন্ট লিস্ট দেখায়।

কিন্তু একটি কিওয়ার্ড দিয়ে সম্ভবত অনেকগুলি ওয়েবপেজ বা রেজাল্ট আছে এবং একটি ওয়েবপেজ একাধিক কিওয়ার্ডের সাথে সম্পর্কিত হতে পারে।

এক্ষেত্রে LSI কীওয়ার্ডগুলি একটি সম্পূর্ণ নতুন কনসেপ্ট তৈরি করে, যা প্রধান কিওয়ার্ডের সাথে সম্পর্কিত কিন্তু এর মধ্যে প্রতিনিধিত্ব করে না।

এর মাধ্যমে ওয়েব সার্চ ইঞ্জিন সম্ভব হয় সংশ্লিষ্ট কিওয়ার্ড ও কনটেন্টের মধ্যে সামঞ্জস্য খুঁজে পাওয়ার মতো সুবিধা পাওয়া। এটি একটি সাধারণ ওয়েব সার্চ এলগোরিদম থেকে ভিন্ন হয়।

এলএসআই (LSI) বা ল্যাটেন্ট সেম্যান্টিক ইনডেক্সিং হল একটি নির্দিষ্ট ধরণের ডেটা ম্যানেজমেন্ট সিস্টেম যা বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহৃত হয়।

LSI কীওয়ার্ড ব্যবহারের সুবিধাগুলি নিম্নলিখিতঃ

এলএসআই (LSI) বা ল্যাটেন্ট সেম্যান্টিক ইনডেক্সিং হল একটি নির্দিষ্ট ধরণের ডেটা ম্যানেজমেন্ট সিস্টেম যা বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহৃত হয়।

  • LSI একটি সেম্যান্টিক টেকনোলজি যা বাক্যের অর্থবোধ করতে পারে।
  • এটি সাধারণত টেক্সট ডেটা ভেক্টর স্পেসে উপস্থাপন করে এবং একটি টেক্সট এবং একটি অন্য টেক্সটের সেম্যান্টিক সিমিল্যারিটি বিন্দুর সমানতা দেখতে পারে।
  • অধিক সম্ভবত প্রাসঙ্গিক ফলাফল উপস্থাপন করা যায়।
  • একটি বিষয়ে একাধিক উপায়ে লিখা হলে সম্ভবতঃ সেই সব লেখা একসাথে দেখা যাবে।
  • কীওয়ার্ড স্প্যামিং থেকে বাঁচা যায়।
  • একই সারণিতে কিছু কীওয়ার্ড ব্যবহার করলে, এটি সারণিটির মান বা গুরুত্বমূলকতা বাড়ানোর জন্য সাহায্য করে।

তাই আপনি সব সময় চেষ্টা করবেন আর্টিকেল এলএসআই কীওয়ার্ড দ্বারা অপ্টিমাইজ করে পাবলিশ করা । কেননা আপনি ইতিমধ্যে জানতে পেরেছেন কেন এলএসআই কীওয়ার্ড ব্যবহার করবেন।

এখন আপনি প্রশ্ন করতে পারেন যে এলএসআই কীওয়ার্ড এর ব্যবহার নিয়ে জানতে পারলাম কিন্তু এই এলএসআই কীওয়ার্ড কিভাবে খুজে বের করব?

আপনার জন্য আরোও আছে…

তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে এলএসআই কীওয়ার্ড বের করবেন আপনার কন্টেন্টের জন্য যা আপনাকে র‍্যাঙ্ক করতে সাহায্য করবেন।

LSI keywords খোজার উপায়

এখন আপনাকে দেখাবো কিভাবে LSI keywords গুলা খুজে বের করে নিতে পারবেন আপনার নির্দিষ্ট keywords এর জন্য। ফ্রি এবং পেইড দুইটি উপায় দ্বারা খুজতে নিতে পারবেন।

নিচে আমি ফ্রি এবং পেইড সাইট এর ওয়েবসাইট এর লিঙ্ক যুক্ত করে দিয়েছি আপনি এখানে থেকে আপনার ইচ্ছা অনুযায়ি কাজ করে নিতে পারেন।

আপনি ফ্রি টুলগুলো ব্যবহার করে এলএসআই কীওয়ার্ড খুঁজতে পারেন:

  1. From Google Seaech
  2. LSIGraph – https://lsigraph.com/ 
  3. Niche Laboratory – https://www.nichelaboratory.com/
  4. Keyword Tool Dominator – https://www.keywordtooldominator.com/
  5. LSIKeywords.com – https://lsigraph.com/lsi-keywords-generator/
  6. LSIKeywords.org – https://lsikeywords.org/

আপনি এই ওয়েবসাইট গুলা ব্যবহার করে বিভিন্ন টপিকের জন্য এলএসআই কীওয়ার্ড বের করতে পারবেন, যা আপনার কনটেন্টকে আরোও ভাল করে তুলবে।

পেইড উপকরণগুলোর মধ্যে সম্পন্ন নামগুলি নিচে দেওয়া হল:

  1. ubersuggest – ubersuggest
  2. SEMrush – https://www.semrush.com/
  3. Ahrefs – https://ahrefs.com/
  4. Moz Pro – https://moz.com/products/pro/keyword-explorer
  5. KWFinder – https://kwfinder.com/
  6. KeywordTool.io – https://keywordtool.io/

এই গুলা দিয়ে আপনি খুব সহজেই আপনার কীওয়ার্ডএর জন্য রিলেটেড এলএসআই কীওয়ার্ড পেয়ে যাবেন।

গুগল সার্চের মাধ্যমে LSI keywords বের করার উপায়

যদি আপনি “অনলাইন ইনকাম” কিওয়ার্ড ব্যবহার করে একটি আর্টিকেল লিখতে চান তবে আপনি নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন LSI keywords বের করার জন্য।

  1. গুগল সার্চে “অনলাইন ইনকাম ” কিওয়ার্ড লিখুন।
  2. সার্চ করার পরে দেখুন প্রথম ১০টি  ফলফল দেখতে পারবেন।
  3. সেই ফলাফলে আপনি নিচে স্ক্রল করে যান এবং দেখুন সেখানে কী-ওয়ার্ডের সাথে সম্পর্কিত অন্যান্য শব্দগুলি দেখতে পারবেন।
  4. সেই শব্দগুলি ব্যবহার করে আপনি আর্টিকেল লেখা শুরু করতে পারেন আর এই গুলাকেই LSI keywords বলে। এইভাবে আপনি LSI keywords পেয়ে যাবেন।
LSI keyword খুঁজে পাওয়ার উপায়
LSI keyword খুঁজে পাওয়ার উপায়

এছাড়াও, আপনি গুগল কীওয়ার্ড প্ল্যানার এর মাধ্যমে এলএসআই কিওয়ার্ড খুঁজে বের করতে পারবেন।

LSI কিওয়ার্ড আর্টিকেলের কোথায় ব্যবহার করব?

উপরে আপনি জানতে পারলেন LSI keywords কি , LSI keywords কাকে বলে এবং কিভাবে LSI keywords  খুজে পাবেন তা নিয়ে উপরে আলোচনা করেছি।

এখন আপনি জানতে পারবেন আপনি কিভাবে এবং LSI keywords আর্টিকেল এর কোথায় ব্যবহার করতে হয় দেখতে পারবেন।

আপনি ইচ্ছা করলে আর্টিকেল এর যে কোন যায়গাতে LSI keywords ব্যবহার করতে পারবেন। আপনি তাইলে নিচের দেখেনো যায়গাতে ব্যবহার করতে পারেন।

  • টাইটেল এর সাথে ব্যবহার করতে পারবেন।
  • আর্ছটিকেল এর ছবির Alt টেক্সট হিসেবে।
  • সাবহেডার এর মধ্যে ব্যবহার করতে পারবেন।
  • H1 হেডার হিসেবে ব্যবহার করতে পারবেন।
  • আর্টিকেলের যেকোনো জায়গায় ব্যবহার করতে পারবেন।

আশা করি আপনি বোঝতে পেরেছেন কিভাবে এবং কোথায় এই কিওয়ার্ড ব্যবহার করবেন এই বিষয়তে বোঝে গেছেন। এই আপনি যদি এইভাবে আর্টিকেলে এলএসআই কীওয়ার্ড যুক্ত করেন।

তাহলে আপনার কন্টেন্ট গুগলে র‍্যাঙ্ক করার সম্ভাবনা অনেক বেশি থাকে এসিও সেক্টরে। তাও সব সময় চেষ্টা করবেন আর্টিকেলে এ এলএসআই কীওয়ার্ড রাখার জন্য।

LSI keywords নিয়ে আমাদের শেষ কথা

আপনি আজকের আর্টিকেল থেকে জানতে পারছেন যে LSI keywords কি , এর কাজ কি। LSI keywords এর গুরুত্ব কি এই নিয়ে এখানে আলোচনা করা হয়েছে।

সেই সাথে দেখতে পেরেছেন আপনি কিভাবে খুব সহজেই এলএসআই কীওয়ার্ড খুজে বের করতে পারবেন এবং কিভাবে এবং এলএসআই কীওয়ার্ড ব্যবহার করতে হয় সেই বিষয় গুলা নিয়ে সুন্দর ভাবে আলোচনা করেছি।

এর পরও যদি আপনি বোঝতে না পারেন তাহলে নিচে আমাদের কমেন্ট করে জিজ্ঞাসা করুন কোথায় বোঝতে পারছেন না। আমি আপনাকে এই ব্যাপারে সাহায্য করবো।

আপনি আরোও পড়ুন…

এছাড়াও এসিও নিয়ে আমাদের এই ব্লগে আরোও অনেক আর্টিকেল রয়েছে যেগুলা পড়লে আপনি এসিও নিয়ে আরো অনেক কিছু জানতে পারবেন আমাদের ব্লগসাইট থেকে দ্রুত সময়ের মাঝে।

আরোও নতুন নতুন এসিও সহ আইটি নিয়ে তথ্য জানতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন।

2 thoughts on “LSI Keyword কি | LSI keyword খুঁজে পাওয়ার উপায়”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Share via
Copy link