LED কি এবং এলইডি কিভাবে কাজ করে – (What Is LED in Bengali)

এলইডি কি – বৈদ্যুতিক এ যুগে LED শব্দটি শুনেনি এমন মানুষের সংখ্যা হয়তো বা হাতে গোনা। কেননা বর্তমান সময়ে এই বৈদ্যুতিক যুগে আমরা প্রতিনিয়ত এলইডি শব্দটির সাথে ব্যাপকভাবে পরিচিত।

LED কি এবং এলইডি কিভাবে কাজ করে – (What Is LED in Bengali)
LED কি এবং এলইডি কিভাবে কাজ করে

আমাদের ঘরের মধ্যে থাকা LED লাইট থেকে শুরু করে LED টিভি পর্যন্ত পাওয়া সম্ভব। কিন্তু আপনি কি জানেন, এই LED কি, আপনি কি জানেন এলইডি কিভাবে কাজ করে।

যদি আপনি না জেনে থাকেন, তাহলে আজকের এই আলোচনা টি আপনার জন্য অনেক বেশি প্রয়োজনীয়।

কারণ আজকে আমি আপনাকে এলইডি সম্পর্কে যে সকল বিষয় রয়েছে। তার প্রত্যেক টি বিষয় নিয়ে ধাপে ধাপে আলোচনা করব।

এবং আজকের এই লেখা টি থেকে আপনি LED সম্পর্কে অনেক অজানা তথ্য জানতে পারবেন। তো চলুন সবার শুরুতেই জেনে নেওয়া যাক যে, LED কি।

LED কি বা কাকে বলে ?

সহজ কথায় বলতে গেলে, LED এর মানে হল বিশেষ এক ধরনের অর্ধপরিবাহী যন্ত্রাংশ বা এক ধরনের সেমিকন্ডাক্টর ডিভাইস।

আর এই ডিভাইসের মধ্যে দিয়ে যখন বৈদ্যুতিক তরঙ্গ প্রবাহিত হয়। তখন উক্ত ডিভাইস থেকে এক ধরনের বিশেষ আলোক রশ্মি বের হয়।

আর অবাক করার মত বিষয় হলো যে, এলইডি মূলত বিদ্যুৎ তরঙ্গ কে কেবলমাত্র সামনের দিকে প্রবাহিত করে।

আপনি আরোও জানতে পারবেন…

এর ফলে বিপরীত দিকে যে সকল বিদ্যুৎ তরঙ্গ রয়েছে সে গুলো কে আটকে দেয়। তবে LED কি এই বিষয়টি কে আরো সহজ ভাবে আলোচনা করা যায়। যেমনঃ

এলইডি হল এমন একটি যন্ত্রাংশের সমন্বয়। যা থেকে বৈদ্যুতিক প্রবাহের ফলে আলোক রশ্মি সৃষ্টি হয়। এবং সেই আলো দীর্ঘ সময় ধরে স্থায়ী থাকতে পারে।

যেমন টা আমরা আমাদের প্রয়োজনে ঘরের লাইট কিংবা এলইডি টিভির ক্ষেত্রে দেখতে পারি। তো আশা করি LED কি আপনি সেটা এই স্বল্প আলোচনার মাধ্যমে বুঝতে পেরেছেন।

LED এর পুরো নাম কী ?

উপরের স্বল্প আলোচনা থেকে আপনি জানতে পারলেন যে, LED কি। তো এবার আমি আপনাকে জানিয়ে দিবো যে, এলইডি (LED) এর পুরো নাম কি।

অর্থাৎ আমরা সবাই যে এলইডি নামক শব্দটির ব্যবহার করি। সেই শব্দের কিন্তু একটি পুরো নাম রয়েছে। অর্থাৎ LED পূর্ণরূপ রয়েছে।

আর এল ই ডি এর পূর্ণরূপ কি বা এলইডি এর ফুল মিনিং হলো – ,Light Emitting Diode. আশা করি আপনি LED কি সে সম্পর্কে বিস্তারিত জানার পাশাপাশি।

এলইডি এর পুরো নাম কি সে সম্পর্কে সঠিক তথ্যটা জানতে পেরেছেন। চলুন এবার তাহলে এলইডি সম্পর্কে অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় গুলো জেনে নেওয়া যাক। 

কোথায় কোথায় সবথেকে বেশি LED-এর ব্যবহার দেখি ?

এতক্ষণের আলোচনার মাধ্যমে আপনি জানতে পেরেছেন, LED কি এবং LED এর পুরো নাম কি। তো এখন যদি আপনাকে প্রশ্ন করা হয় যে, বলুন তো কোথায় কোথায় সব থেকে বেশি এলইডি এর ব্যবহার হয়।

তাহলে কি আপনি সেই প্রশ্নের উত্তর দিতে পারবেন? আমি নিশ্চিত যে, আপনাদের মধ্যে এমন অনেক ব্যক্তি আছেন। যারা এই প্রশ্নের সঠিক উত্তর দিতে পারবেন।

তবে এবার আমি আপনাকে পরিষ্কার ভাবে জানিয়ে দিব যে, কোথায় কোথায় সব থেকে বেশি পরিমাণে এলইডি এর ব্যবহার করা হয়।

চলুন এবার তাহলে সে সম্পর্কে বিশদ ভাবে জেনে নেওয়া যাক। আপনি জানলে অবাক হয়ে যাবেন, কারণ আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহার করা স্মার্টফোন থেকে শুরু করে।

বড় বড় শহরের রাস্তার ধারে বিলবোর্ড, ডিজিটাল এলার্ম ঘড়ি এবং স্ক্রিন এর মধ্যে এলইডি ব্যবহার করা হয়ে থাকে। অপরদিকে আপনি যদি এলইডি এর ব্যবহার সম্পর্কে জানতে চান।

তাহলে আমি আপনাকে সংক্ষেপে বলবো যে, আমরা যে সকল ডিজিটাল স্ক্রিন দেখতে পাই। সেই সকল ডিজিটাল স্ক্রিন এর মধ্যে অধিকাংশ সময় এলইডি এর ব্যবহার করা হয়ে থাকে।

এবং এই স্ক্রিন ছাড়াও আপনি led এর অনেক ব্যবহার দেখতে পারবেন। যেমন, বিভিন্ন ধরনের সিকিউরিটি সিস্টেম এর মধ্যে এলইডি এর ব্যবহার করা হয়।

বিভিন্ন এলার্ম, রিমোট নিয়ন্ত্রিত অপারেশন সহ অপটিক্যাল কমিউনিকেশন এর ক্ষেত্রেও এলইডি এর ব্যবহার করা হয়ে থাকে।

তো আপনি যাতে করি LED এর ব্যবহার সম্পর্কে পরিষ্কার ধারণা নিতে পারেন। সে কারণে এতক্ষণ ধরে আমি এলইডি এর ব্যবহার উল্লেখ করলাম। আশা করি, আপনি এই বিষয় টি সম্পর্কে পরিষ্কার ধারণা পেয়ে গেছেন।

এলইডি (LED) কিভাবে কাজ করে ?

আজকের আলোচনার শুরু থেকে এই পর্যন্ত আমি আপনাকে এলইডি সম্পর্কে বিভিন্ন বিষয়ে জানিয়ে দিয়েছি। যেমন, সবার শুরুতেই আমি আপনাকে বলেছি যে, LED কি।

এবং তারপরে আমি আপনাকে এলইডি এর পুরো মিনিং জানিয়ে দিয়েছি। তবে এই গুরুত্বপূর্ণ বিষয় গুলো জানার পাশাপাশি এবার আমি জানিয়ে দিবো যে, এলইডি কিভাবে কাজ করে

অর্থাৎ আমরা আমাদের দৈনন্দিন জীবনে যে এলইডি এর ব্যবহার করি। সেটা আসলে কিভাবে কাজ করে সে সম্পর্কে এবার আপনাকে আমি বিস্তারিত আলোচনা করব।

তো চলুন এবার তাহলে এলইডি কিভাবে কাজ করে সে সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা নেয়া যাক। যাতে করে আপনার এলইডি নিয়ে কোন বিষয় অজানা না থাকে।

সবার শুরুতেই আপনাকে জেনে নিতে হবে যে, এলইডি হল এক ধরনের বিশেষ সম্মুখ ঝোঁক বিশিষ্ট পিএন জাংশন ডায়োড। এবং এটি একটি আর্ধ পরিবাহী পদার্থ।

আর এর মধ্যে গ্যালিয়াম আর্সেনাইড সহ গ্যালিয়াম ফসফেট এর মত বিভিন্ন যৌগ ব্যবহার করা হয়। যাতে করে এলইডি থেকে অধিক পরিমাণে আলো শক্তি নির্গত হয়।

তবে একটি এলইডি থেকে কোন বর্ণের আলো নির্গত হবে, সেটা কিন্তু বস্তুর উপাদানের উপর নির্ভর করে থাকে।

আর একটা কথা আপনার বেশ ভালো করেই জেনে রাখা উচিত। সেই কথা টি হল, এলইডি মূলত বৈদ্যুতিক শক্তি প্রয়োগ করার মাধ্যমে আলো নির্গত করে থাকে।

এবং সেই আলো গুলো যখন নির্গত হয়, তখন আমরা দেখতে পাই। যেমন আমাদের ঘরের মধ্যে এলইডি লাইট জ্বালিয়ে দিলে পুরো ঘরটি আলোয় আলোকিত হয়ে যায়। 

তাহলে এলইডি কিভাবে আলো জ্বালাতে পারে ?

LED কি সেই আলোচনা তে আমি আপনাকে জানিয়ে দিয়েছি যে, এলইডি মূলত বৈদ্যুতিক শক্তি কে কাজে লাগিয়ে আলো নির্গত করে থাকে।

তবে এই কথার মধ্যে এলইডি কিভাবে কাজ করে। সে সম্পর্কে আপনার মনে পরিস্কার ধারণা নাও আসতে পারে। মূলত সে কারণেই এবার আমি আপনাকে একটু সহজ ভাষায় বুঝিয়ে বলার চেষ্টা করব।

যাতে করে আপনি খুব সহজেই বুঝতে পারেন যে, এলইডি কিভাবে কাজ করে এবং কিভাবে এলইডি আলো জ্বালাতে পারে।

দেখুন LED নামক এই বিশেষ যন্ত্রনাংশ এর মধ্যে PN নামক একটি জাংশন রয়েছে। তবে এই পি এন জংশন এর মধ্যে যে সকল P টাইপ অংশ থাকে। সে গুলো তে বিশেষ এক ধরনের ছিদ্র থাকে।

আর N টাইপ অংশের মধ্যে বিশেষ ইলেকট্রন এর সমষ্টি বিদ্যমান থাকে। আর যখন এই ধরনের জংশন এর মধ্যে বিদ্যুৎ তরঙ্গ প্রবাহিত হয়।

এবং সেই বিদ্যুৎ তরঙ্গের মাধ্যমে আলো তৈরি করার প্রয়োজন হয়। তখন কিন্তু বিশেষ এক ধরনের প্রক্রিয়া শুরু হয়ে যায়।

যখন পিএন জাংশনের মধ্যে বিদ্যুৎ তরঙ্গ প্রয়োগ হয়। তখন পি টাইপ এর মধ্যে থাকা ছিদ্র গুলোর সাথে এন টাইপ এর ইলেকট্রন গুলোর আদান প্রদান হয়ে থাকে।

এবং এই প্রক্রিয়া ক্রমাগত ভাবে চলতে থাকে পি এবং এন টাইপ এর মধ্যে। আর যখন এমন প্রক্রিয়া অবিরাম চলতে থাকে।

তখন পি এবং এন এর মধ্যে থাকা সংযোগস্থল এর দিকে ইলেকট্রনের মাত্রা প্রচুর পরিমাণে বেড়ে যায়। আর এমন প্রক্রিয়া চলমান থাকার কারণে P অংশের মধ্যে থাকা অতিরিক্ত ছিদ্র গুলো পুনরায় মিলিত হয়।

যার কারণে ফোটন বা পজেটিভ শক্তিতে রূপান্তর হয়ে যায়। এর পাশাপাশি যেহেতু রিকম্বিনেশন প্রক্রিয়ার ফলে ফোটন পজিটিভ আকারে শক্তি নির্গত করে। তখন এই শক্তি তাপ শক্তির মধ্যে রূপান্তর হয়ে যায়।

এবং যখন এলইডি’র ক্ষেত্রে এই তাপ শক্তি নির্গত হয়। তখন electro luminous নামক বিশেষ একটি প্রক্রিয়ার মাধ্যমে এই তাপশক্তি আলোক শক্তিতে রূপান্তর হয়ে যায়।

এবং তারপরে আমরা এলইডি থেকে নির্গত হওয়া আলো দেখতে পাই। আশা করি, এই স্বল্প আলোচনার মাধ্যমে এলইডি কিভাবে কাজ করে সে সম্পর্কে আপনি পরিষ্কার ধারণা নিতে পেরেছেন।

LED কি ধরণের উপাদান দিয়ে তৈরী?

যেহেতু এলইডি এর সাথে আমরা ঘনিষ্ঠ ভাবে জড়িত। সেহেতু আপনি অবশ্যই একটা বিষয় বেশ ভালো করে লক্ষ্য করবেন।

আর সেই বিষয়টি হলো যে আমরা আমাদের চোখের সামনে বিভিন্ন রং এর এলইডি আলো দেখতে পাই। আর তখনই আমাদের মনে একটি প্রশ্ন জেগে থাকে।

আর সেই প্রশ্নটি হল যে এলইডি কি ধরনের উপাদান দিয়ে তৈরি করা হয়। যার কারণে আমরা বিভিন্ন প্রয়োজনে বিভিন্ন রকমের আলো দেখতে পাই।

তো আপনার মনে যদি এই ধরনের প্রশ্ন জেগে থাকে। তাহলে শুনুন…. যখন এই ধরনের এলইডি গুলো তৈরি করা হয়।

তখন বিভিন্ন ধরনের সেমি কন্ডাক্টর বা আর্ধ পরিবাহী ব্যবহার করা হয়ে থাকে। এবং এই ধরনের আর্ধ পরিবাহী গুলো বিভিন্ন প্রকারের ধাতুর সমন্বয় তৈরি করা হয়।

যাতে করে এলইডি’র মধ্যে সঠিক সেমিকন্ডাক্টর এর বৈশিষ্ট্য অনুযায়ী কাজ করতে পারে। এর পাশাপাশি এলইডি এর মধ্যে ব্যবহার করার অন্যতম কিছু উপাদান রয়েছে।

আর সেই উপাদান গুলোর নাম হল, গ্যালিয়াম, অ্যালুমিনিয়াম, ইডিয়াম, ফসফাইড ইত্যাদি।

আপনার জন্য আরোও আছে…

যেমন ধরুন, আপনি যদি কোন এলইডি এর মধ্যে লাল, কমলা অথবা হলুদ রং দেখতে পান। তাহলে আপনি এটা নিশ্চিত হয়ে নিবেন যে, সেই এলইডি এর মধ্যে অ্যালুমিনিয়াম ব্যবহার করা হয়েছে।

অপর দিকে আপনি যদি দেখেন যে, কোন এলইডি এর মধ্যে সাদা, সবুজ অথবা নীল আলো নির্গত হচ্ছে। তাহলে আপনি এ বিষয়ে নিশ্চিত থাকবেন যে। সেই এলইডি এর মধ্যে ইন্ডিয়াম ব্যবহার করা হয়েছে।

তবে এখানে একটা কথা বলে রাখা উচিত। যদি আপনি নব্বই দশকের দিকে লক্ষ্য করেন। তাহলে দেখতে পারবেন যে, সেই সময় কিন্তু এলইডি এর এত বেশি ভিন্ন রং ছিল না।

কেননা সেই সময়ে এলইডি এর ব্যবহার থাকলেও নীল রং কিংবা সাদা রংয়ের এলইডির কোন প্রকার অস্তিত্ব ছিল না। কিন্তু পরবর্তী সময়ে এলইডি এর ভিন্ন ভিন্ন রং দেখতে পাওয়া যায়।

এবং বিভিন্ন কাজে বিভিন্ন প্রকারের এলইডির ব্যবহার শুরু হয়ে যায়।

LED লাইটের ধরণ

আলোচনার শুরু থেকে এই পর্যন্ত আমি আপনাকে জানিয়ে দিয়েছি, LED কি এবং এলইডি কিভাবে কাজ করে।

সেই সাথে এলইডি কোন কোন উপাদান গুলো নিয়ে গঠিত। সে গুলো সম্পর্কে আপনাকে বিস্তারিত ধারণা দিয়েছি।

তো এই বিষয় গুলো জানার পাশাপাশি এবার আপনাকে আরো গুরুত্বপূর্ণ তথ্য জানিয়ে দেওয়ার চেষ্টা করব। আর সেটি হলো, এলইডি লাইটের ধরন সম্পর্কে এবার আপনাকে পরিষ্কার ধারণা দিব।

যাতে করে আপনার এলইডি সম্পর্কে কোন কিছুই অজানা না থাকে। তো চলুন এবার সেই এলইডি লাইট এর ধরন সম্পর্কে জেনে নেওয়া যাক।

  1. লাইটিং এলইডি, 
  2. আলফা নিউমেরিক এলইডি 
  3. বাই এন্ড ট্রাই রং 
  4. সবুজ, লাল, নীল এলইডি 
  5. হাই পাওয়ার এলইডি 
  6. মিনিয়েচার এলইডি 
  7. ফ্ল্যাশ এলইডি

তো উপরের আলোচনায় আপনি মোট সাতটি এলইডি লাইটের ধরন সম্পর্কে জানতে পারছেন। তবে এ গুলো ছাড়াও আপনি আরো বিভিন্ন ধরনের এলইডি লাইটের ধরন দেখতে পারবেন।

যে গুলো নিয়ে আমি অন্য কোন আর্টিকেল এর মধ্যে বিস্তারিত আলোচনা করব।

LED আলোর সুবিধা – Led ব্যবহারের সুবিধা

LED কি সে বিষয় টি সম্পর্কে বিস্তারিত জানার পাশাপাশি। এলইডি আলোর সুবিধা গুলো সম্পর্কে জেনে নেওয়াটা অত্যন্ত জরুরি একটি বিষয়।

কেননা আমরা দৈনন্দিন জীবনে অধিকাংশ মানুষ নিজের ঘরের মধ্যে এলইডি লাইট ব্যবহার করে থাকি। আর সে কারণেই আপনাকে অবশ্যই এলইডি লাইট এর সুবিধা সম্পর্কে জেনে নিতে হবে।

চলুন এবার তাহলে এলইডি এর সুবিধা গুলো জেনে নেওয়া যাক।

  1. এলইডি লাইট গুলো অনেক দিন পর্যন্ত টিকে থাকতে পারে।
  2. আপনি যদি সাধারন লাইট গুলোর সাথে এল ই ডি এর তুলনা করেন। তাহলে দেখতে পারবেন যে, অন্যান্য লাইটের তুলনায় এলইডি লাইটের আয়ুকাল ৫০ হাজার ঘন্টা বেশি থাকে।
  3. অনেক সময় দেখা যায় যে, এলইডি লাইট কেনার সময় সেই লাইট গুলোর ওয়ারেন্টি ১০ বছর পর্যন্ত দেওয়া থাকে।
  4. এলইডি লাইট জ্বালালে তুলনামূলক ভাবে বিদ্যুৎ বিল অনেকটাই কম আসে।
  5. রাত্রি বেলায় আপনি যদি কোন বস্তুর আসল রং দেখতে চান। তাহলে এলইডি লাইট আপনার এই কাজ টি অনেক সহজ করে দিবে।
  6. অবাক করার মত বিষয় হলো, এলইডি লাইট যে কোনো ধরনের তাপমাত্রার মধ্যে কাজ করতে পারে।
  7. আর এলইডি লাইট গুলোর মধ্যে মার্কারির মতো কোনো ধরনের বিষাক্ত পদার্থ ব্যবহার করা হয় না। যার ফলে এলইডি লাইট কে পরিবেশ বান্ধব বলা হয়ে থাকে।
  8. অপরদিকে এলইডি লাইটের আলোর মাধ্যমে চোখের ক্ষতির পরিমাণ অনেক কম থাকে।

তো এলইডি আলোর সুবিধা গুলো সম্পর্কে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। কিন্তু এখানে যে সুবিধা গুলো উল্লেখ করা হয়েছে।

তার বাইরে এলইডি লাইট এর আরো অনেক ধরনের সুবিধা রয়েছে। যে সুবিধা গুলোর কারণে আমাদের প্রত্যেকের উচিত এলইডি লাইট ব্যবহার করা।

এলইডি লাইটের অসুবিধা

যদিও বা এলইডি লাইটের সুবিধা চেয়ে অসুবিধার পরিমাণ অতি নগণ্য। তবুও এবার আমি আপনাকে এলইডি লাইটের অসুবিধা গুলো জানিয়ে দিব।

কেননা আলোচনার শুরুতেই আমি আপনাকে বলেছি যে। আজকে আমি আপনাকে led এর প্রত্যেকটা খুঁটিনাটি বিষয় নিয়ে বিস্তারিত বলবো।

তো চলুন এবার জেনে নেওয়া যাক, এলইডি লাইটের অসুবিধা গুলো কি কি।

  1. এলইডি লাইট শুধু মাত্র ফরোয়ার্ড বায়াস এর মধ্যে কাজ করতে পারে।
  2. এলইডি তে AC ব্যবহার করা সম্ভব হয় না।
  3. এলইডি এর সর্বোচ্চ কারেন্ট ধারণ ক্ষমতা হলো 20mA. তবে এর অতিরিক্ত কারেন্ট এলইডি এর মধ্যে ব্যবহার করা যায় না।

তো আমি আপনাকে বলেছি যে, এলইডি লাইট এর সুবিধা গুলোর চেয়ে অসুবিধার পরিমাণ খুব সামান্য। যে গুলো আমাদের খুব বেশি একটা প্রভাব ফেলবে না।

তবে এলইডি লাইটের অসুবিধা চাইতে সুবিধার পরিমাণ অনেক বেশি। তাই আপনি চাইলে একবারে নিশ্চিন্তে এলইডি লাইট ব্যবহার করতে পারবেন।

Led এর বৈশিষ্ট্য

LED হল Light Emitting Diode এর সংক্ষিপ্ত রূপ। এটি একটি ইলেকট্রনিক উপকরণ যা বেশি ব্যবহৃত হয় একটি স্থান থেকে আলো প্রকাশ করতে।

এর বৈশিষ্ট্য অনেক সমৃদ্ধ। লেড বিদ্যুৎ বহন সরল এবং সহজ হয়। এটি খুব কম বিদ্যুৎ ব্যবহার করে একটি ভাল আলো সৃষ্টি করতে পারে।

এলইডি লাইট সম্পর্কে আমাদের শেষ কথা

LED কি সেই বিষয় টি নিয়ে আজকে আমি বিশদ ভাবে আলোচনা করেছি। যেখান থেকে আপনি এল ই ডি এর যাবতীয় বিষয় গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

তবে এরপরও যদি আপনার এই এলইডি সম্পর্কে কোন কিছু জানার থাকে। তাহলে তা অবশ্যই নিচে কমেন্ট করে জানিয়ে দিবেন। কেননা আমরা আপনাদের কমেন্ট কে যথাযথ গুরুত্ব দিয়ে থাকি।

আরোও পড়তে পারেন…

আর আমরা প্রতিনিয়ত এই ধরনের গুরুত্বপূর্ণ তথ্য গুলো পাবলিশ করার চেষ্টা করি। যদি আপনি আপনার অজানা বিষয় গুলো কে খুব সহজ ভাষায় জেনে নিতে চান।

তাহলে চেষ্টা করবেন আমাদের ওয়েবসাইটের মধ্যে নিয়মিত ভিজিট করার। যেন আপনি আপনার অজানা বিষয় গুলো সম্পর্কে খুব সহজেই জেনে নিতে পারেন।

এবং এই লেখা টি পড়ার জন্য আপনাকে জানাচ্ছি অনেক ধন্যবাদ। আজ আর নয়, দেখা হবে নতুন কোন আর্টিকেলে। সে পর্যন্ত সুস্থ থাকুন, ভালো থাকুন। ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top