KGR কিওয়ার্ড কি | কিভাবে KGR কিওয়ার্ড বের করতে হয়

KGR কিওয়ার্ড কি : সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO) ডিজিটাল মার্কেটিং এর একটি অপরিহার্য অংশ, এবং কীওয়ার্ড রিসার্চ হল এসইও এর একটি গুরুত্বপূর্ণ উপাদান।

KGR কিওয়ার্ড কি | কিভাবে KGR কিওয়ার্ড বের করতে হয়
KGR কিওয়ার্ড কি

কিওয়ার্ড গবেষণার সবচেয়ে গুরুত্বপূর্ণ দিকগুলির মধ্যে একটি হল কেজিআর কীওয়ার্ড বোঝা, যার অর্থ কীওয়ার্ড গোল্ডেন রেশিও

KGR  keyword ki? কেজিআর কিওয়ার্ড হল এক ধরনের কীওয়ার্ড যা আপনার এসইও সাফল্যকে Rank করতে সাহায্য করতে পারে। যদি সঠিক সার্চ টার্মগুলিকে লক্ষ্য করার পাশাপাশি আপনার বিষয়বস্তুকে অপ্টিমাইজ করে।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) বিশ্বে আপনি যদি থাকেন তবে আপনি কীওয়ার্ডের গুরুত্ব সম্পর্কে সচেতন হওয়া উচিত।

আজকাল ইন্টারনেট এ লেখালেখি করে ট্রাফিক বা পাবলিসিটি বা ইনকাম করা সম্ভব। কিন্তু ট্রাফিক এবং ইনকাম করতে হলে প্রথমে কীওয়ার্ড রিসার্চ করতে হবে।

কারণ সঠিক কীওয়ার্ড ব্যবহার করলে ইনডেক্স হয়ে টপ পেজে পাবলিসিটি হয়ে যায় আর এক্সপারিমেন্ট না করলে লিখা লেখাটি রাঙ্ক পেতে অনেক সময় লাগতে পারে।

আপনি আরোও দেখতে পারেন…

কীওয়ার্ড রিসার্চের একটি পপুলার পদক্ষেপ হল KGR keyword রিসার্চ বা কিওয়ার্ড গুরুত্বের অনুশীলন (KGR) করা।

আজকের আর্টিকেল থেকে জানতে পারবেন KGR কিওয়ার্ড কি বা KGR কিওয়ার্ড কাকে বলে , KGR keyword এর কাজ কি এবং কিভাবে KGR কিওয়ার্ড বের করতে হয়?

সমস্ত কিছু জানতে পারবেন আজকের এই লেখা থেকে তাহলে চলুন আর্টিকেলটি সম্পূর্ণ পড়ে ফেলা যাক এবং জানা যাক কেজিআর কিওয়ার্ড কি (কেজিআর কিওয়ার্ড (KGR Keyword) কী) এর আদ্যপদ্য নিয়ে বিস্তারিত।

KGR Keyword কি

KGR কিওয়ার্ড কি বা KGR এর পূর্ণরূপ হচ্ছে (Keyword Golden Ratio) যার মানে  হল এমন কিওয়ার্ড যা আপনাকে গুগলের প্রথম পেইজে রেঙ্ক করাতে সহায়তা করে।

Keyword Golden Ratio একটি স্পেশাল টেকনিক যা ব্যবহার করে আপনি খুব সহজেই সামান্য প্রতিযোগিতার সাথে গুগলের প্রথম পৃষ্ঠাতে আপনার ওয়েবসাইটের কনটেন্টটি র্যাঙ্ক করতে পারেন।

KGR কিয়ার্ড হল সেই কিওয়ার্ড যা আপনি ব্যবহার করে অন পেইজ এসইও করে গুগলের প্রথম পৃষ্ঠাতে র্যাঙ্ক করতে পারবেন।

এই টেকনিকটি ব্যবহার করে আপনি দরকারী সম্ভাব্য কিওয়ার্ড খুঁজে নিতে পারেন এবং তাদের মধ্যে কেবলমাত্র সেগুলো নির্বাচন করতে পারেন।

যা একটি স্পেসিফিক কনটেন্টের জন্য কাজে লাগবে। এই টেকনিকটি ব্যবহার করে সম্ভাব্য কিওয়ার্ড নির্বাচন করা হয় যা প্রথম পৃষ্ঠাতে র্যাঙ্ক করার জন্য সহজ এবং সম্ভব হবে।

KGR কিওয়ার্ড কি ভাবে কাজ করে?

একজন ব্লগার বা ওয়েবসাইটের মালিক হিসেবে, আপনি জানেন সার্চ ইঞ্জিনে উচ্চ র‌্যাঙ্ক করা কতটা গুরুত্বপূর্ণ। এবং এটি করার জন্য, আপনাকে সঠিক কীওয়ার্ডের জন্য আপনাকে অপ্টিমাইজ করতে হবে।

কিন্তু সেই কীওয়ার্ডগুলি খুঁজে পাওয়া একটি কঠিন কাজ হতে পারে। এইজন্য আপনি KGR কীওয়ার্ড ব্যবহার করতে পারেন।

কেজিআর মানে কীওয়ার্ড গোল্ডেন রেশিও, এবং এটি লং-টেইল কীওয়ার্ড খোঁজার একটি পদ্ধতি যা কম প্রতিযোগিতা এবং উচ্চ অনুসন্ধানের পরিমাণ।

KGR কিওয়ার্ড হল সেই কীওয়ার্ড যা ওয়েবসাইট পোস্ট লেখার জন্য নির্বাচন করা হয় এবং এদের জন্য লেখার একটি পদ্ধতি।

KGR কিওয়ার্ড এর লক্ষ্য হল প্রতিযোগিতামূলক কীওয়ার্ড থেকে Save থাকা এবং একটি লো কম্পটিশন স্তরে একটি ভিন্নধর্মী কীওয়ার্ড খুঁজে পাওয়া।

KGR Keyword এর কাজ কি

কিওয়ার্ড গোল্ডেন রেশিও বা KGR একটি মেট্রিক যা সঠিক কিওয়ার্ড নির্বাচনে ব্যবহৃত হয়। KGR কে ব্যবহার করে সঠিক কিওয়ার্ড বাছাই করা হয়, যা সাইটের কনটেন্ট তৈরি করতে সাহায্য করে।

কোন কিওয়ার্ডের KGR শুধুমাত্র তখনই ১ এর কাছাকাছি হবে যদি সেটির জন্য গুগলে অন্তত ২৫ থেকে ৫০ টি সাইট থাকে এবং একজনও কোন সংশ্লিষ্ট পেজ ফিচার করেনি।

সঠিক কিওয়ার্ড নির্বাচন করে যদি KGR মেট্রিক ব্যবহার করে যদি কোন কনটেন্ট তৈরি হয়, তবে এই কিওয়ার্ড দিয়ে গুগল সার্চ ইঞ্জিন থেকে অন্যান্য সাইটগুলি থেকে প্রথম হওয়া সম্ভব বেড়ে যায়।

এটি সাইটের ট্রাফিক সংখ্যা বাড়ানোর সাথে সাথে সাইটের র্যাঙ্কিং এর ও কাজ করে।

KGR কিওয়ার্ড চেনার উপায় কি

কেজিআর ব্যবহার করার একটি সুবিধা হল যে এটি আপনাকে অনেকবেশি প্রতিযোগিতামূলক কীওয়ার্ডগুলিকে টার্গেট করা এড়াতে সাহায্য করতে পারে।

যেগুলির জন্য একটি নতুন ওয়েবসাইট বা ব্র্যান্ড হিসাবে র‌্যাঙ্ক করা অত্যন্ত কঠিন। পরিবর্তে, উচ্চ সার্চ ভলিউম সহ কম-প্রতিযোগিতামূলক কীওয়ার্ডগুলিতে ফোকাস করে।

আপনার সামগ্রীকে সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠাগুলিতে (SERPs) উচ্চতর র‌্যাঙ্কিংয়ের একটি ভাল সুযোগ দেয়। চলুন জেনে নেওয়া যাক কিভাবে KGR কিওয়ার্ড চিনতে পারবেন।

Step 1 – KGR কিওয়ার্ড চেনার ফর্মুলা

KGR কিওয়ার্ড এর সবার আগের প্রথম শর্ত হচ্ছে এর মাসিক সার্চ ভলিউম ২৫০ বা এর নিচে অবশ্যই থাকতে হবে। কিন্তু আপনার সেলেক্ট করা কিওয়ার্ড এর যদি সার্চ ভলিউম ২৫০ এর উপরে থাকে।

তাহলে সে কিওয়ার্ডটি কেজি আর কিওয়ার্ড এর শর্তের বাইরে চলে গেছে।

কেজিওয়ার্ডের প্রথম শর্ত হলো কেজিওয়ার্ডের মাসিক সার্চ ভলিউম ২৫০ বা তার নিচে হতে হবে। যদি কেজিওয়ার্ডের মাসিক সার্চ ভলিউম ২৫০ এর বেশি হয়।

সেজন্য আমাদের প্রথমে এমন কিওয়ার্ড বের করে নিতে হবে যার মাসিক সার্চ ভলিউম ২৫০ এর কম হবে।

কেজিওয়ার্ডের মাসিক সার্চ ভলিউম খুঁজতে আপনি যেকোনো এসইও টুল ব্যবহার করতে পারেন, যেমন ahrefs, ubersuggest, moz, semrush ইত্যাদি।

আপনার জন্য আরোও আছে…

আরেকটি উপায় হলো কীওয়ার্ড রিসার্চ করার জন্য হেল্পফুল ক্রোম এক্সটেনশন ব্যবহার করা। Keyword Everywhere একটি এক্সটেনশন যা কীওয়ার্ড রিসার্চ করার জন্য খুব সুবিধাজনক।

Step 2 – KGR কিওয়ার্ড চেনার ফর্মুলা

প্রথমে আপনাকে এমন একটি কিওয়ার্ড বের করতে হবে যা মাসিক সার্চ ভলিউম ২৫০ এর কম। যদি মাসিক সার্চ ভলিউম ২৫০ এর বেশি হয়, তবে সেই কিওয়ার্ডটি KGR এর প্রথম শর্ত পূরণ করবে না।

মাসিক সার্চ ভলিউম জানতে আমি Ubbersuggrst and Google Keyword Planner ব্যবহার করি। তাই আপনি ব্যবহার করতে পারেন।

পরবর্তী ধাপে আপনাকে গুগলের সার্চ বক্সে টাইপ করতে হবে – allintitle:”এখানে আপনার কিওয়ার্ড লিখে সার্চ করতে।

আমি ধারণ করছি আপনার কিওয়ার্ডটি “অনলাইন জব কিভাবে করব“। এখন আপনি Google এর সার্চ বক্সে টাইপ করুন – allintitle:”অনলাইন জব কিভাবে করব”। তাহলে দেখতে পাবেন গুগল আপনাকে কতগুলো রেজাল্ট দেখাচ্ছে।

Step 3 – KGR কিওয়ার্ড চেনার ফর্মুলা

ধরি আপনি “how to reel in a fly rod” কিওয়ার্ড এর জন্য একটি সার্চ করেন এবং সেখান থেকে আপনি 50 টি সার্চ রেজাল্ট পেয়েছেন যার সার্চ ভলিউম ১৬০০। এখন আপনার ভাগফল হবে:

50/1600 = 0.03125

এখন যদি এই ভাগফল 0.25 এর নিচে হয় তবে এই কিওয়ার্ডটি KGR হিসাবে গণ্য হবে। এখন আমরা দেখতে পারি যে আমাদের কিওয়ার্ড “how to reel in a fly rod” এর জন্য KGR হিসাবে ব্যবহৃত যেতে পারে।

আমি এবার একটি প্যাকটিকেল উদাহারণ দিয়ে বুঝাচ্ছিঃ

আপনার কিওয়ার্ড “অনলাইন জব কিভাবে করব” এর জন্য:

  • প্রথম ফর্মুলা হল: 140 (মাসিক সার্চ ভলিউম)
  • দ্বিতীয় ফর্মুলা হল: 6 (allintitle সার্চ রেজাল্ট)
  • তৃতীয় ফর্মুলার মাধ্যমে ভাগফল হল: 6/140 = 0.04285714285714286

তাই, আপনার কিওয়ার্ড “অনলাইন জব কিভাবে করব” এর KGR হল 0.04285714285714286 এটি ০.২৫ এর কম তাই এটি KGR কিওয়ার্ড হিসাবে ব্যবহার করা যাবে।

KGR কিওয়ার্ড নিয়ে আমাদের শেষ কথা

আজকের এই আর্টিকেলটি পড়ে খুব সহজেই বুঝতে পারলেন যে  KGR কিওয়ার্ড কি, কিভাবে চিনবেন এবং কিভাবে এটি ব্যবহার করতে হয়।

এর পরোও যদি বোঝতে আপনার কোন সমস্যা হয় তাহলে নিচে আমাদের কমেন্ট করে জানিয়ে দিন আমি আপনাকে আরো সহজভাবে বোঝানোর চেষ্টা করব।

আমাদের ব্লগে এসিও নিয়ে আরোও আর্টিকেল পড়তে আমাদের এসিও ক্যাটাগরিতে দেখতে পারেন। অনেক লেখা আছে ব্লগ এবং এসিও নিয়ে বিস্তারিত সকল তথ্য পেয়ে যাবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top