ইমেইল মার্কেটিং কি ? কিভাবে ইমেইল মার্কেটিং করবেন ?

ইমেইল মার্কেটিং কি? যেকোন ক্ষেত্রেই আপনি যদি প্রচার না করেন তাহলে কেউ জানবে নাতাই আপনাকে যা করতে হবে তা হল প্রচার। আপনি যে ব্যবসাই করে থাকেন না কেন আপনাকে প্রচার করতে হবে। মনে হতে পারে ঢাক-ঢোল পিটিয়ে এত জানানোর কি আছে!

কিন্তু আপনি যদি না জানান তাহলে যে আপনার এত সাধের ব্যবসা হবে না,তা তো আপনাকে মাথায় রাখতে হবে। তাই প্রচার করতে হবে।হতে পারে তা আপনার বন্ধু-বান্ধবের মাধ্যমে অথবা আত্নীয়-স্বজনের মাধ্যমে।

ইমেইল মার্কেটিং কী?
ইমেইল মার্কেটিং কী?

আপনার ব্যবসা দেখতে আসার জন্য আমন্ত্রণ জানান আপনার পরিচিত মানুষজনকে ইমেইল মার্কেটিং এর মাধ্যমে। ব্যবসা দাঁড় করিয়ে পরিচিত বন্ধুদের জানান। এতে করে তারা তাদের প্রয়োজনের সাথে তাদের পরিচিত জনের প্রয়োজনে আপনার কথাই সবার প্রথমে মনে করবে। তাই প্রচার কাজ আপনাকে চালিয়ে যাওয়া উচিত ব্যবসার প্রথম পর্যায়ে।

আর সেই প্রচার কাজটি আপনি করতে পারেন ইমেইল মার্কেটিং করে। বর্তমান বিশ্বে ইমেইল মার্কেটিং সবচেয়ে জনপ্রিয়। কারন আপনি আপনার ব্যবসা এবং ব্যবসার পন্য সম্পর্কে আপনার পরিচিত ছাড়াও বিভিন্ন কোম্পানি এবং ব্যবসায়ীক ব্যক্তিদের আকর্ষন করতে পারবেন ইমেইল মার্কেটিং করে। তাহলে চলুন আর দেরি কেন,জেনে নেই ইমেইল মার্কেটিং সম্পর্কে খুঁটিনাটি।

ইমেইল মার্কেটিং কি বা কাকে বলে ? (Email marketing bangla)

ইমেইল মার্কেটিং ভাবলেই কি কঠিন মনে হয়,ঠিক না? এ আবার কি জিনিস, কিভাবেই বা করে এই কাজ আর কেনই বা প্রয়োজন এই ইমেইল মার্কেটিং। এর সকল উত্তর আমরা জানবো তবে আগে জানবো ইমেইল মার্কেটিং কি? কারণ এর অর্থই যদি জানা না থাকে তাহলে যতই কাজ করি তা পর্যাপ্ত হবে না।

ইমেইল মার্কেটিং হল ডিজিটাল মার্কেটিং এর একটি অংশ। ইমেইল মার্কেটিং করার মাধ্যমে আপনি আপনার ব্যবসা, পন্য বা সংস্থা সম্পর্কে একত্রে অনেক মানুষকে জানাতে পারবেন।

কি তারপরও কঠিন মনে হচ্ছে ? আসুন আরেকটু সহজ করে বলি। যেমন ধরুন, বাংলা আইটি ব্লগ সম্পর্কে আমি অনেক মানুষকে জানাতে চাচ্ছি, বাংলা আইটি ব্লগের প্রধান কাজ কি বা আমরা কিধরনের বিষয় সম্পর্কে আলোচনা করি।

আরো পড়ুন…

এগুলো অনেক মানুষকে জানাতে চাচ্ছি,যাতে বাংলা আইটি ব্লগ মানুষ চিনে এবং পাশাপাশি ব্লগের প্রচার হয়। তখন আমরা অনেক মানুষের ইমেইল, ব্যবসায়িক প্রতিষ্ঠানের ইমেইল এড্রেস একত্র করে সবাইকে একবারে ইমেইল করবো।

ব্যস, তাহলেই হয়ে গেল ব্লগের প্রচার। এখন প্রশ্ন আসতে পারে সবাইকে একসাথে কিভাবে ইমেইল করবো, আমরা তো শুধু একজনকে ইমেইল করি! হ্যা এই প্রশ্নের উত্তরও দেয়া হবে শুধু একটু ধৈর্য ধরুন।

ইমেইল মার্কেটিং থেকে আয় করার সহজ উপায়

অনলাইনের যুগে ইমেইল মার্কেটিং করে আয় করার সহজ অনেক পদ্ধতি আছে। তবে সবচেয়ে জনপ্রিয় কিছু মাধ্যম রয়েছে যে গুলা থেকে আপনি অনলাইনে ইমেইল মার্কেটিং করে আয় করতে পারবেন। 

যে সকল পদ্ধতি দ্বারা অনলাইনে আয় করতে পারবেন তা নিছে আলোচনা করা হয়েছে। আপনি আর্টিকেল টি পড়ার পর নিজেই বোঝে যাবেন ইমেইল মার্কেটিং থেকে আয় করার উপায়।

  • এফিলিয়েট প্রোগ্রাম
  • ই-কমার্স প্রোডাক্ট
  • ভিডিও বা ই-বুক সার্ভিস অফার
  • এফিলিয়েট প্রোগ্রাম

এই মাধ্যমটি সবচেয়ে বেশি জনপ্রিয়। আপনি বিভিন্ন সাইটে গেলে দেখবেন তাদের সাইটে এবাউটের সাথেই থাকে এফিলিয়েট প্রোগ্রাম। এই প্রোগ্রামের মাধ্যমে আপনি তাদের পন্য বা অফার অথবা সেবা বিক্রি করে আয় করতে পারবেন।

আপনি তাদের সেবা, অফার বা প্রোডাক্ট ইমেইল মার্কেটিং করে প্রোমোশন করবেন এবং সেই প্রোডাক্ট যত বেশি বিক্রি হবে তত বেশি কমিশন আকারে আপনি আয় করতে পারবেন।

ই-কমার্স প্রোডাক্ট

আপনার হয়ত অনেক সময় মনে হতে পারে একটা যদি অনলাইন ব্যবসা করা যেত তবে মন্দ হত না। আপনি এই অনলাইন ব্যবসা বা ই-কমার্স প্রোডাক্ট বিক্রি করতে আপনার কাছের বন্ধুগন বা আত্নীয়-স্বজন, বিভিন্ন কোম্পানীকে ইমেইলের মাধ্যমে প্রোডাক্টের প্রোমশন করে বিক্রি করে আয় করতে পারবেন।

ভিডিও টিউটোরিয়াল বা ই-বুক

ভিডিও টিউটোরিয়াল বা ই-বুক খুব জনপ্রিয় একটি মাধ্যম। কারন এর জন্য আপনাকে কোন খরচ বা শিপমেন্ট খরচ করতে হবে না। আপনি আপনার নিজের কোন কোর্স টিউটোরিয়াল বা ই-বুক ,আবার অন্যের কোন কোর্স ভিডিও টিউটোরিয়াল বা ই-বুক ইমেইল মার্কেটিং করে আয় করতে পারবেন।

সার্ভিস অফার

এটি মূলত ব্যবসার কোন সার্ভিস থাকলে তার প্রচারে ব্যবহৃত হয়। আপনার ব্যবসার কোন সার্ভিস যদি থাকে যাকে আপনি আরও জনপ্রিয় করে তুলতে চাচ্ছেন মানুষের মাঝে। তাহলে আপনি সেই সার্ভিসের প্রচার করতে পারেন ইমেইল মার্কেটিং করে। এর ফলে আপনার সার্ভিস সম্পর্কে মানুষ জানবে এবং আপনার ব্যবসা লাভবান হবে।

ইমেইল মার্কেটিং এর কিছু লাভ যেমন

ইমেইল মার্কেটিংয়ের অনেক ধরনের লাভ রয়েছে যেগুলো step-by-step আলোচনা করব। আপনি নিজেই বুঝে যাবেন যে ইমেইল মার্কেটিং এর গুরুত্ব কতটুকু। আর কেনই বা ইমেইল মার্কেটিং করবেন এ বিষয়ে আপনি যদি সম্পূর্ণ ধারণা পেতে চান তাহলে অবশ্যই আমাদের আর্টিকেলটি সম্পন্ন করে ফেলবেন।

ইমেইল মার্কেটিং করে কি ধরনের লাভবান আপনি হতে পারেন এবার আমরা তা জানবো।

  • প্রথমত ইমেইল মার্কেটিং করতে আপনার ইন্টারনেট বিল ছাড়া অন্য কোন খরচ হবে না, যা একটি প্লাস পয়েন্ট।
  • খুবই কম সময়ে ইমেইল মার্কেটিং এর মাধ্যমে ব্যবসার প্রচারনা হয়ে যায়, যা স্যোশাল মিডিয়ার মাধ্যমে কম স্ময়ে সম্ভব না। কারন ইমেইল একজন গ্রাহকের সরাসরি ইনবক্সে যায়, যার ফলে প্রচারনাটা গ্রাহক দেখতে বাধ্য।
  • ইমেইল মার্কেটিং করে আপনার সাইটে কম সময়ে হাজার হাজার গ্রাহক আপনি আনতে পারবেন।
  • যেকোন ব্যবসার ক্ষেত্রে এটি উপযোগী একটি প্রচারনার মাধ্যম।
  • কম সময়ে ব্যবসা প্রসারিত করা সম্ভব।

Email marketing কিভাবে করবেন ?

ইমেইল মার্কেটিং হল যেকোন প্রোডাক্ট, অফার বা সার্ভিস গ্রাহকদের জানানো। আপনার ব্যবসার কোন নতুন অফার বা পন্য এসেছে বাজারে যা আপনি চাচ্ছেন সবার মাঝে পৌঁছে দিতে। পন্যের গুনাগুন বা অফারটি কেমন বা কি ধরনের তা একজন গ্রহক না কেনা পর্যন্ত জানবে না।

তাই গ্রহক কেনার আগেই তাকে পন্য কেনার জন্য আকৃষ্ট করতে ইমেইলের মাধ্যমে সে পন্য, অফার বা সার্ভিস সম্পর্কে বিস্তারিত জানানো। ইমেইল আমরা যেভাবে পরিচিত মানুষের কাছে করি ঠিক সেভাবেই হাজার হাজার গ্রাহকের কাছে ইমেইল লিখে পন্য, অফার বা সার্ভিসের ডিটেইলস পৌঁছে দিতে হয়।

এর জন্য ওয়েবসাইট থেকে বিভিন্ন কোম্পানী, সংস্থার ইমেইল এড্রেস সংগ্রহ করতে হয়। এর পর একসাথে সবার কাছে একই ইমেইল পাঠাতে হয়। 

কেন আমরা ইমেইল মার্কেটিং করব?

যে কথা গুলো আগেই বলেছি, এবারো সে কথাগুলোই বলব। নিজের ব্যবসা, সাইট প্রচার করার একটি মাধ্যম হিসেবে আমরা এটাতে কিছুটা সময় দিতেই পারি। ইমেইল মার্কেটিং করার ফলে আমরা নির্ভরযোগ্য গ্রাহক পাবো, যেকোন পন্য বিক্রয় করতে পারবো, লিড জেনারেট করতে পারবো এবং হ্যাঁ বিশ্বস্তা অর্জন করতে পারবো যা একটা ব্যবসা বা সাইটের জন্য খুব গুরুত্বপূর্ন।

ইমেইল মার্কেটিং কিভাবে কাজ করে?

ইমেইল মার্কেটিং করতে যে টূলসগুলো ব্যবহার হয়, যে টুলসগুলোতে বিভিন্ন অপশন থাকে। আবার আপনাকে বিভিন্ন ওয়েবসাইট এড্রেস কালেক্ট করতে হবে। কারন সেই এড্রেসগুলোতেই আপনি প্রচার করবেন। টুলসের অপশন অনুযায়ী আপনি ইমেইল এড্রেস সেট করে নির্ধারিত স্থানে প্রচার করবেন।

ইমেইল মার্কেটিং করার নিয়ম

ইমেইল মার্কেটিং করার জন্য ২ ধরনের টুল পাওয়া যায়। একটি হল ফ্রী এবং পেইড। টুলের কথে এই কারনেই বলা হচ্ছে, কারন আপনি জিমেইল, ইয়াহু বা আউটলুক থেকে একসাথে হাজার হাজার এড্রেসে মেইল পাঠাতে পারবেন না। একসাথে যখনই এত মেইল পাঠাবেন আপনার মেইল একাউন্ট স্প্যাম হিসেবে ধরে নিবে এবং একাউন্ট ব্লক করে দিবে।

তার জন্য আপনাকে ব্যবহার করতে হবে ইমেইল মার্কেটিং টুলস। যা আপনি গুগল করলে অনেক জনপ্রিয় টুলস পেয়ে যাবেন। তবে সবচেয়ে বেশি জনপ্রিয় এবং বেশি ব্যবহৃত হয় এসকল টুলস-

  • Mailchimp
  • MailerLite
  • HubSpot Email Marketing
  • Sender
  • Sendinblue
  • Omnisend
  • SendPulse
  • Benchmark Email

এই টুলসগুলো আপনি ফ্রীতে ব্যবহার করে একসাথে হাজার হাজার এড্রেসে মেইল পাঠাতে পারবেন। আপনি এই টুলসগুলো সম্পর্কে আরো ভালো ধারণা পেতে অবশ্যই ইউটিউবে সার্চ করে দেখে নিবেন এবং গুগল সার্চ করুন এদের সম্পর্কে দেখে নিতে পারেন।

ফ্রীতেই ইমেইল মার্কেটিং করুন

ফ্রীতে আপনি ইমেইল মার্কেটিং করতে পারবেন। তা ছাড়া আপনার নিজের ব্লগ থাকলে আপনি তার মাধ্যমেও ইমেইল মার্কেটিং করতে পারবেন। ইমেইল মার্কেটিং করার জন্য সবচেয়ে প্রয়োজনীয় হল ইমেইল লিস্ট।

যাতে থাকে বিভিন্ন সাইট বা প্রতিষ্ঠানের ইমেইল এড্রেস। তা আপনাকে সংগ্রহ করতে হবে বিভিন্ন টূলসের মাধ্যমে বা আপনি নিজেও বিভিন্ন সাইট সার্চ করে লিস্ট তোইরি করতে পারেন, তবে তা অনেকটা সময় সাপেক্ষ ফলে বর্তমানে টুলসের প্রচলন বেশি।

আরো পড়ুন…

এছাড়া আপনার যদি নিজের সাইট বা ব্লগ থাকে তবে দেখবেন সাইটে সাবস্ক্রাইব বা নিউজলেটার অপশন থাকে। আপনার সাইটে যারা ভিসিট করবে বা আপনার সাইটে যারা যোগাযোগ করবে তাদের ইমেইল এড্রেস আপনি পেয়েই যাবেন। তখন বিভিন্ন অফার বা আপনার সাইটের প্রমোশন আপনি করতে পারবেন তাদের ইমেইলে।

পেইড (paid) ইমেইল মার্কেটিং

পেইড ইমেইল মার্কেটিং করতে হলে আপনাকে তার পিছনে খরচ করতে হবে টাকা। তারপর পাবেন আপনি ইমেইল লিস্ট যা দিয়ে মার্কেটিং করা যাবে। কিন্তু প্রথম অবস্থায় কেউ এত টাকা খরচ করতে চায় না। সেক্ষেত্রে ফ্রীতে ইমেইল মার্কেটিং হল বেস্ট, যেহেতু একটি অপশন আছেই। তাহলে আর খরচে যাওয়ার দরকার কি।

ইমেইল গবেষনা করুন

ব্যবসার জন্য আপনার বাজার যাচাই করা যেমন উচিত।তেমনি বিশেষ করে অনলাইনের বাজার গুলো সম্পর্কে আপনার জানা উচিত। অর্থাৎ, প্রতিটা অনলাইন মার্কেটিং করছে কিভাবে এবং কি ভাবে বা কোন কৌশলে বিক্রি করছে তা আপনাকে যাচাই করতে হবে।

আর তার মধ্যে একটি কোয়শল হল ইমেইল মার্কেটিং। আপনার পণ্যগুলোর জন্য ইমেইল মার্কেটিং কিভাবে করবেন তার নকশা করুন। উপকরণ, এবং মূল্য পয়েন্ট করে নোট করুন, যেন আপনার পণ্যের মান আপনি ইমেইলে সঠিক রেখে গ্রাহক আকর্ষণ করতে পারেন।

ইমেইল লিস্ট তৈরি করতে আপনাকে কত সময় দিতে হবে এবং আপনার প্রতিযোগীরা কীভাবে গ্রাহক আকর্ষণ করছে ইমেইল মার্কেটিং করে তা বিবেচনা করুন। আপনি পন্য বা সেবা বিক্রি করার সময় একটি বিষয় মাথায় রাখবেন খুব সস্তা এবং মান খারাপ এমন কিছু বিক্রি করবেন না ইমেইল মার্কেটিং করতে।

এতে মানের ঘাড়তি থাকে। খুব সস্তা পন্য মান খারাপ হয় এবং আপনার কাছ থেকে কিনতে চাইবে না কেউঅবশ্যই, যখন আপনি আপনার পন্য বা সেবা বিক্রি করবেন তখন সস্তা দাম রাখতেই পারেন এতে পন্য বিক্রি হয় প্রচুর।

প্রাইভেসি বজায় রাখুন

আপনি বিভিন্ন প্রতিষ্ঠানের বা মানুষের ইমেইল ব্যবহার করবেন। তাই আপনার তাদের প্রাইভেসি বজায় রাখতে হবে। আপনার এই ইমেইল এড্রেস এর কারণে কোন ব্যক্তির যেন প্রাইভেসি নষ্ট না হয় সেটি আপনাকে লক্ষ্য রাখতে হবে সাথে এনসিউর করতে হবে।

আপনি নিজে যদি ইমেইল কালেক্ট করেন তবে অবশ্যই আপনাকে সিলেক্টেড ইমেইলের এড্রেস অন্য কোথাও পাবলিশ করা যাবে না।

ইমেইল মার্কেটিং এ অপট ইন ব্যবহার করুন

আপনি এত এত মানুষকে ইমেইল পাঠাবেন। আপনি বুঝবেন কিভাবে যে আপনার ইমেইল তারা গুরুত্ব নিয়ে দেখছেন। তার জন্য যদি আপনি ইমেইলে অপট ইন ব্যবহার করেন তবে আপনার ইমেইল ওপেন করার সাথে সাথে তা সাবস্ক্রাইব হয়ে যাবে।আবার গ্রাহকের ইচ্ছা হলে তা আন সাবস্ক্রাইব করতে পারবে। ইমেইলের আন সাবস্ক্রাইব অপশন থাকবে।

বডি লাইন করুন আকর্ষণীয়

একটি ইমেইল যদি আকর্ষণীয় না হয় তাহলে কিন্তু গ্রাহক পাত্তা দিবে না। কিন্তু আপনি যদি ইমেইল খুব সুন্দর ভাবে লেখেন, আপনার ব্যবসার পরিচয়, কি কাজ হয় এই বিষয়গুলো যদি ক্লিয়ার করে দেন তবে একজন গ্রাহক ইন্টারেস্ট পাবে আপনার সাইটটা ঘুরে দেখার। তাই আপনার উচিত হবে আপনার ইমেইলটি কে করতে হবে আকর্ষণীয়।

সহজ এবং সাবলীল করুন

বডি লাইন সব সময় সহজ এবং সাবলীল করুন। যেন একজন খুব সহজে আপনার ইমেইলটি পড়েই বুঝে। আপনি যদি কঠিন শব্দ ব্যবহার করেন তবে একজন গ্রাহক আপনার ইমেইল পড়ে বিরক্ত হবে। তাই আপনার উচিত ইমেইল সব সময় সহজ এবং সাবলীল ভাষায় প্রেজেন্ট করা।

প্রেজেন্ট বা গিফট ইমেইল পাঠান

যখন নতুন কোন ইমেইলে আপনি আপনার সাইটের প্রচার করবেন। তখন একটি প্রথম বারের মত প্রেজেন্ট ইমেইল বা গিফট পাঠাবেন। যেখানে আপনার সাইটের পরিচিতি থাকবে খুব সংক্ষেপে। কি ধরনের অফার দিচ্ছেন বা পণ্য কেমন প্রাইস এ পাওয়া যায় তা উল্লেখ করবেন।

ইমেইল লিষ্ট তৈরি/কালেকশন করবেন যেভাবে

ইমেইল মার্কেটিং করার প্রধান শর্ত হল ইমেল লিস্ট কালেকশন করা। আপনার কাছে যদি কোন ইমেইল না থাকে অথবা ইমেইল লিস্ট না থাকে তাহলে কিভাবে ইমেইল মার্কেটিং করবেন?

আপনি কিভাবে নিজের পণ্যের প্রচার করবেন আপনি বিভিন্ন উপায়ে এই লিস্ট কালেকশন করতে পারেন। তা নিম্নে আলোচনা করা হলঃ

ইমেইল ক্রয়ঃ

ইমেইল লিস্ট অনেক সাইট বিক্রি করে থাকে। আপনি চাইলে আপনার নির্ধারিত গ্রাহক অনুযায়ী দেশ, নির্দিষ্ট স্থান বা অঞ্চলের ইমেইল লিস্ট ক্রয় করতে পারবেন খুব কম খরচে। আপনি গুগল করলেও অনেক ইমেইল ক্রয়-বিক্রয়ের ওয়েবসাইট পেয়ে যাবেন।

নিজে নিজে ইমেইল কালেকশনঃ

আপনি চাইলে নিজে ইমেইল কালেকশন করতে পারেন। তার জন্য আপনাকে কিছুটা সময় দিতে হবে। আর শর্টকাট পদ্ধতি হল বর্তমানে ইমেইল লিস্ট অনলাইনে ফ্রি টুলসের মাধ্যমে পাওয়া যায়। তবে কতটা অথেন্টিক তা বলা সম্ভব নয়।

ইমেইল কালেকশন করতে কিছু প্রয়োজনীয় জনপ্রিয় অনলাইন ফ্রী টুলসঃ

  • OptinMonster
  • SumoMe
  • Sleeknote
  • Bloom
  • Gravity Forms

ব্লগ/ ওয়েবসাইট এর মাধ্যমে ইমেইল কালেকশনঃ

আপনার যদি নিজের ব্লগ বা কোন ওয়েবসাইট থেকে থাকে। তবে আপনি আপনার সাইটে সাবস্ক্রাইব বাটন এড করে বিভিন্ন ধরনের অফারের মাধ্যমে ইমেইল কালেকশন করতে পারেন। আপনার সাইটে যারা আসবে তারা ইমেইলের মাধ্যমে আপনার সাইটে কমেন্ট করলে তা থেকেও আপনি ইমেইল কালেক্ট করে নিতে পারেন।

ইমেইল মার্কেটিং এর জন্য প্রয়োজনীয় সফটওয়ার বা সার্ভিস?

ইমেইল মার্কেটিং করতে হলে কিছু প্রয়োজনীয় সফটওয়্যারের দরকার হয়। কারন এটি সম্পূর্ণ অনলাইন ভিত্তিক একটি কাজ। গুগল করলে দেখবেন অনেক ধরনের সফটওয়্যার টুলস পাওয়া যায়। কিন্তু আপনি কিভাবে বুঝবেন কোন সফটওয়্যারের কাজ কি রকম বা কোনটি সবচেয়ে জনপ্রিয়? তার জন্য আপনার সাথে আছে Bangla It Blog

জনপ্রিয় এবং প্রয়োজনীয় কিছু সফটওয়্যারঃ

এই সকল সফটওয়্যার ফ্রী ব্যবহার করতে পারবেন, আবার অনেক গুলোতে মেইল কালেকশনের মত সুবিধা দিয়ে থাকে। কম সময়ে আপনার নির্ধারিত মেইল এড্রেস কালেকশন করে তা নির্ধারিত এড্রেসে পৌঁছে দিবে এই সফটওয়্যারগুলো।

ইমেইল মার্কেটিং এর জন্য জনপ্রিয় কিছু মার্কেটপ্লেসঃ

বর্তমান সময় হল অনলাইন ভিত্তিক, যে কোন কাজ করুন তার জন্য আপনার অনলাইনের সাহায্য নিতেই হবে। আর যদি করে থাকেন ব্যবসা বা ওয়েবসাইটের কাজ তবে তো অবশ্যই আপনাকে জানতে হবে মার্কেটপ্লেস সম্পর্কে। মার্কেটপ্লেস এমন একটা জায়গা যেখানে যেকোণ কাজের সন্ধান পাওয়া যায়।

আবার সে স্থানে হাজার হাজার ধরনের মানুষ থাকে কাজ দেয়ার জন্য। আপনি ইমেইল মার্কেটিং করতে চাইলে বেছে নিতে পারেন জনপ্রিয় কিছু মার্কেটপ্লেস।চলুন জেনে নেই মার্কেটপ্লেসে নাম-

  • Upwork
  • Freelancer
  • Fiverr
  • Toptal
  • People per hour
  • Simply Hired
  • Aquent
  • Crowded
  • The Creative Group

মার্কেট প্লেসে কাজ করে আয়ঃ

বর্তমান আধুনিক সময়ে মার্কেটপ্লেসের চাহিদা প্রচুর। যেকোন অনলাইন কাজ করতে হলে প্রয়োজন পরে মার্কেটপ্লেসের। আপনি মার্কেটপ্লেসে ইমেইল মার্কেটিং এর কাজ করে প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকাম করতে পারেন খুব সহজেই। মার্কেটপ্লেসে কোন কাজটি নেই! সব ধরনের কাজ পাওয়া যায় মার্কেটপ্লেসে।

মার্কেটপ্লেসে ইমেইল মার্কেটিং এর কাজ প্রচুর। আর আপনি যদি ইমেইল মার্কেটিং সম্পর্কে ভালো জেনে থাকেন এবং প্রফেশনাল হয়ে থাকেন এই বিষয়ে তবে আপনি Upwork বা freelancer অথবা জনপ্রিয় যেকোন মার্কেটপ্লেসে ইমেইল মার্কেটিং এর কাজ করে প্রতি মাসে প্রচুর ইনকাম করতে পারবেন।

অনেকেই আছেন বাইরে জব করার পাশাপাশি ফ্রিল্যান্সিং করে থাকে। ইমেইল মার্কেটিং সম্পর্কে ভালো ভাবে জেনে তবেই আপনি এই কাজটি নিখুঁত ভাবে করতে পারবেন।

আমাদের পরামর্শঃ

আপনি যদি ইমেইল মার্কেটিং করতে চান তাহলে অবশ্যই আগে ইমেইল মার্কেটিং সম্পর্কে বিস্তারিত জ্ঞান আহরন করে নিন। কারন সঠিক ভাবে না জেনে কাজটি করলে শুধু মাত্র সময় নষ্ট হবে। তাই জেনে করলে খুব কম সময়ে আপনি আপনার ব্যবসা বা সাইটকে প্রসারিত করতে পারবেন। আপনার সাইট বা পন্যে অনেক ট্রাফিক আনতে পারবেন।

এছাড়া আপনার ইমেইলকে আকর্ষনীয় করতে সর্বোচ্চ চেষ্টা করবেন। ইমেইলের টাইটেল সব সময় এমন ভাবে রাখবেন যেন দেখেই মনের ভিতর মেইলটি পড়ার অনুপ্রেরনা জাগে। মেইলের বডি পার্ট খুব গুরুত্বপূর্ণ। কারণ বডি পার্টটিই আপনার ব্যবসা বা পণ্যের মান সম্পর্কে বলবে, বলবে ব্যবসা সম্পর্কে।

তাই বডি পার্ট খুব আকর্ষনীয় এবং সহজ সাবলীল ভাষায় প্রকাশ করতে হবে। আপনি যত সহজ এবং কম কথায় বুঝাবেন তত আপনার সাইটে ভিজিটর বাড়বে। কিন্তু আপনি যদি অতিরিক্ত বেশি কথায় ইমেইল বডি লেখেন তাহলে একজন গ্রাহকের পক্ষে অনেক সময় নিয়ে পড়ার ধৈর্য থাকবে না।

আমাদের শেষ কথা

আপনি যদি ইমেইল মার্কেটিং এর দুনিয়ায় আসতে চান তবে Bangla it Blog এর পক্ষ থেকে অনেক অনেক শুভ কামনা। আরও বিভিন্ন বিষয়ে আপনারা জানতে আমাদের সাথে থাকুন সব সময়। কোন প্রশ্ন বা কোন তথ্য থাকলে আমাদেরকে জানাতে পারেন এবং আমাদের এই লেখাটি ভালো লেগে থাকলে অবশ্যই আপনার বন্ধুর সাথে শেয়ার করুন। ভালো থাকুন এবং নিরাপদে থাকুন।

2 thoughts on “ইমেইল মার্কেটিং কি ? কিভাবে ইমেইল মার্কেটিং করবেন ?”

  1. অনেক সুন্দর ভাবে লিখেছেন ভাই। অনেক তথ্য বিহুল ছিলো এবং গুছানো লিখা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

HandsUp! কপি করা যাবে না বস!
Scroll to Top
Share via
Copy link
Powered by Social Snap