Poco কোন দেশের কোম্পানি | পোকো কোম্পানির ইতিহাস

Poco কোন দেশের কোম্পানি : আমাদের অনেকের মনে একটি প্রশ্ন রয়েছে। আর সেই প্রশ্ন টি হল যে, Poco দেশের কোম্পানি।

Poco কোন দেশের কোম্পানি | পোকো কোম্পানির ইতিহাস
Poco কোন দেশের কোম্পানি

এর পাশাপাশি আমরা অনেকেই জানতে চাই যে। Poco কোম্পানির মালিক কে। আর আপনি যদি এই বিষয় গুলো সম্পর্কে জানতে চান।

তাহলে আপনি একবারে সঠিক জায়গা তে চলে এসেছেন। কারণ আজকে আমি আপনাকে Poco কোন দেশের কোম্পানি সে সম্পর্কে বলবো।

এর পাশাপাশি আপনি Poco কোম্পানি সম্পর্কে অনেক অজানা তথ্য জানতে পারবেন। যে গুলো আপনার এতদিন অজানা ছিল।

আর দেরি না করে চলুন সরাসরি সেই Poco কোম্পানির অজানা তথ্য গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

পোকো (Poco) কি?

আজকের এই গুরুত্বপূর্ণ আলোচনার মাধ্যমে Poco কোন দেশের কোম্পানি সে সম্পর্কে অবশ্যই জানবো। তবে সবার আগে আমি আপনাকে এই কোম্পানি সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য বলব।

যে গুলো আপনার অবশ্যই জেনে রাখা উচিত। যেমন, আমরা অনেকেই শাওমি ফোনের নাম জেনে থাকবো।

তো Poco হলো এই শাওমি নামক মোবাইল প্রস্তুতকারক কোম্পানির একটি অংশ। বলা বাহুল্য যে ,Poco কে সব দিক থেকে পরিচালনা করে শাওমি নামক এই জনপ্রিয় কোম্পানি।

আপনি আরোও জানতে পারবেন…

আর এই শাওমি কোম্পানির শুধুমাত্র Poco নয়। বরং এর বাইরেও আপনি আরো অনেক ধরনের প্রোডাক্ট দেখতে পারবেন।

কারণ এই শাওমি কোম্পানির বিভিন্ন প্রকারের প্রোডাক্ট রয়েছে। যেমন, স্মার্টফোন, মোবাইল অ্যাপ্লিকেশন, ল্যাপটপ, ইয়ারফোন, টেলিভিশন সহ আরো অনেক ধরনের প্রোডাক্ট রয়েছে।

কিন্তু তারপরেও অবাক করার মতো বিষয় হলো যে। এই জনপ্রিয় কোম্পানিটির সকল প্রোডাক্ট বিভিন্ন দেশে ব্যাপক পরিমাণে জনপ্রিয়তা অর্জন করতে পেরেছে।

Poco কোন দেশের কোম্পানি?

উপরের আলোচনা থেকে আমরা জানতে পারলাম যে Poco হল শাওমি কোম্পানির একটি অংশ। এবং এই শাওমি নামক মোবাইল প্রস্তুত কারক কোম্পানি টি চীনে অবস্থিত।

আর এই দিক থেকে বিবেচনা করলে এটা নিশ্চিত ভাবে বলা যায় যে। Poco হল চীন দেশের একটি কোম্পানি। মূলত এই শাওমি নামক কোম্পানির সদর দপ্তর চীনের বেইজিং এ অবস্থিত।

আর এই শাওমি কোম্পানি মূলত ২০১০ সাল থেকে স্মার্ট ফোন তৈরি করার কাজ করে আসছে। এবং মানুষের চাহিদা এবং প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে।

শাওমি কোম্পানী ২০১৮ সালের নতুন একটি মোবাইল এর ব্রান্ড শুরু করে দেয়। যে নতুন স্মার্টফোন এর ব্র্যান্ডের নাম হলো Poco.

তবে আপনি কি জানেন, শাওমি কোম্পানি কেন এই ধরনের একটা স্মার্টফোন তৈরি করেছিল? যদি আপনি এই বিষয় টি সম্পর্কে না জেনে থাকেন।

তাহলে আমি আপনাকে বলব যে। শাওমি নামক এই জনপ্রিয় কোম্পানি টি চেয়েছিল। মানুষ যেন মাঝারি বাজেট এর মধ্যে ভালো একটা স্মার্টফোন কিনতে পারে।

আর আপনি একটু ভালো ভাবে তাকালেই নিয়ে দেখতে পারবেন যে। আমাদের মধ্যে যাদের বাজেট ২০ থেকে ২৫ হাজারের মধ্যে।

কিংবা ১৫ হাজার থেকে ত্রিশ হাজারের মধ্যে। তারা বেশিরভাগ সময় এই শাওমি কোম্পানির বিভিন্ন ধরনের মোবাইল কিনে থাকে।

Poco এর সাথে Xiaomi কোম্পানির সম্পর্ক কি?

বর্তমান সময়ে বিভিন্ন ধরনের মোবাইল প্রস্তুতকারক কোম্পানি আছে। আর সে কারণে আমরা অনেক সময় মোবাইলের ব্র্যান্ডের সাথে কোম্পানির তুলনা করে থাকি।

যেমন ধরুন, আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন। যারা মূলত স্মার্টফোন ব্যবহার করে। কিন্তু তারা জানে না যে, এটি হলো শাওমি কোম্পানির একটি মোবাইলের ব্রান্ড।

আর সে কারণেই এখনও অনেকেই জানতে চায় যে। Poco এর সাথে শাওমি কোম্পানির সম্পর্ক কি। আর আপনি যদি এই সম্পর্কের সমাপ্তি দেখতে চান। তাহলে আপনাকে একটু নিচের আলোচনায় নজর রাখতে হবে।

দেখুন এই পৃথিবীতে আপনি যত গুলো কোম্পানি দেখতে পারবেন। তারা সকলেই চায় তাদের কোম্পানির প্রোডাক্ট বাড়িয়ে নিতে।

কারণ একটি কোম্পানি তে যখন অনেক গুলো প্রোডাক্ট থাকবে। তখন সেই কোম্পানি গোটা বিশ্বের মধ্যে মার্কেটিং এর কাজ করতে পারবে।

ঠিক তেমনি ভাবে শাওমি হল এমন একটি কোম্পানি। যেখানে আপনি বিভিন্ন ধরনের প্রোডাক্ট দেখতে পারবেন। তবে এই কোম্পানির অন্যতম একটি প্রোডাক্ট হলো স্মার্ট ফোন।

কারণ আপনি যদি বর্তমান সময়ে আমাদের বাংলাদেশের তরুণ প্রজন্মের কাছে থাকা ফোন গুলোর দিকে লক্ষ্য করেন।

তাহলে বেশ ভালো ভাবেই দেখতে পারবেন যে। তাদের মধ্যে অধিকাংশ ছেলে মেয়েরা শাওমি কোম্পানির স্মার্টফোন ব্যবহার করে।

তবে আমাদের বাংলাদেশের পাশাপাশি। বিশ্বের অনেক দেশে এই শাওমি কোম্পানির স্মার্টফোন গুলো ব্যাপক ভাবে জনপ্রিয়।

আর এত বেশি চাহিদা থাকার কারণে xiaomi কোম্পানি। তাদের স্মার্ট ফোন এর মধ্যে আরও নতুন কিছু নিয়ে আসার চেষ্টা করছেন।

ঠিক তেমনি ভাবে শাওমি কোম্পানি থেকে আপডেট একটি স্মার্টফোন তৈরি করা হয়েছে। যার নাম হলো, Poco. আর আপনি যদি এই দুইটির মধ্যে সম্পর্ক খুঁজতে চান।

তাহলে আমি আপনাকে খুব সংক্ষিপ্ত ভাবে বলব যে। Poco হলো শাওমি কোম্পানির একটি অংশ। আর শাওমি হল মোবাইল প্রস্তুত করার বৃহৎ এবং জনপ্রিয় একটি চীনা কোম্পানি।

Poco কোম্পানির মালিক কে?

এতক্ষণ থেকে আপনি Poco কোম্পানি সম্পর্কে বিভিন্ন অজানা বিষয় জানতে পেরেছেন। তো এই বিষয় গুলো জানার পরে আমাদের মতো এমন অনেক মানুষ থাকবেন।

যাদের মনে একটি প্রশ্ন জেগে থাকবে। আর সে প্রশ্ন টি হল যে, Poco কোম্পানির মালিক কে। আর আপনি যদি এই বিষয় টি সম্পর্কে না জেনে থাকেন।

তাহলে আমি আপনাকে বলব যে, Poco কোম্পানির মালিক এর নাম হল, Kevin Qui. কেননা এই বিশেষ ব্যক্তি বর্তমানে Poco এর গ্লোবাল এর মধ্যে প্রধান দায়িত্ব পালন করছেন।

এর পাশাপাশি আপনি যদি ভারতের দিকে লক্ষ্য করেন। তাহলে দেখতে পারবেন যে, Poco এর দায়িত্ব নেওয়ার জন্য ইন্ডিয়া তে অনুজ শর্মা নামক একজন ব্যক্তি আছেন।

যে ব্যক্তি গোটা ভারতের কান্ট্রি ডিরেক্টর হিসেবে নিযুক্ত আছেন। আর আপনি হয়তোবা বেশ ভালো করেই জানবেন যে। জনপ্রিয় এই Poco নামক মোবাইল ব্র্যান্ড শাওমির একটি অংশ ছিল।

আপনার জন্য আরোও লেখা…

এবং সেই সময়ে এই বৃহৎ কোম্পানির মালিক ছিলেন লেই জুল নামক একজন চীনা নাগরিক। কিন্তু পরবর্তী সময়ে শাওমি কোম্পানি ২০২০ সালের জানুয়ারি মাসের ১৭ তারিখে।

Poco কে আলাদা একটি ব্রান্ড হিসেবে প্রকাশ করে। এবং এটি কে একটি স্বাধীন ব্রান্ড হিসেবে ঘোষণা দেয়।

কেননা আপনি জানলে অবাক হয়ে যাবেন যে, Poco হল এমন একটি ব্রান্ড। যার জনপ্রিয়তা মাত্র কয়েক বছরের মধ্যেই তৈরি হয়েছে।

আর সে কারণে xiaomi কোম্পানি এই সুযোগ কে কাজে লাগিয়ে। Poco কে আলাদা একটি মোবাইল কোম্পানি তে রূপান্তর করেছে।

Poco কোম্পানির ইতিহাস?

উপরের আলোচনা থেকে আপনি Poco কোন দেশের কোম্পানি তা জানতে পেরেছেন। আর যেহেতু আপনি এই বিষয় টি সম্পর্কে জেনেছেন। সেহেতু আপনাকে আরও একটি বিষয় জেনে নিতে হবে।

আর সেটি হলো যে Poco কোম্পানির ইতিহাস কি। তা আপনার জন্য জেনে নেয়াটা অতি প্রয়োজনীয়। কারণ একটি কোম্পানি সফল হওয়ার পেছনে অনেক ইতিহাস থাকে।

ঠিক তেমনি ভাবে আপনি যখন Poco কোম্পানির ইতিহাস সম্পর্কে জানবেন। তখন আপনিও বেশি রীতিমত অবাক হয়ে যাবেন। কারণ এই জনপ্রিয় কোম্পানি টি পৃথিবীর বুকে রাজত্ব করার জন্য।

খুব বেশি একটা সময়ের প্রয়োজন হয়নি। কেননা এই কোম্পানি মাত্র দুই থেকে তিন বছরের মধ্যে। গোটা পৃথিবীর মধ্যে নিজে কে একটা ব্র্যান্ড হিসেবে পরিচয় দিতে সক্ষম হয়েছে।

তবে আজকের দিনে আমরা Poco কে আলাদা একটি ব্রান্ড হিসেবে চিনলেও। এই ব্রান্ড আসলে শাওমি মোবাইল কোম্পানির একটি অংশ মাত্র।

হ্যাঁ! আপনি ঠিক ওই শুনেছেন। মোবাইল মার্কেট গুলো তে আমরা যে শাওমি ফোন দেখতে পাই। সেই শাওমি কোম্পানির একটি প্রোডাক্ট হলো, Poco.

মূলত প্রথম দিকে শাওমি কোম্পানি এই Poco কে সরাসরি পরিচালনা করতো। কিন্তু Poco নামক এই জনপ্রিয় মোবাইল ব্র্যান্ড এর ব্যাপক চাহিদা বৃদ্ধি পাওয়ার কারণে।

শাওমি কোম্পানি Poco কে একটি স্বাধীন কোম্পানি হিসেবে পরিচিত করেছে। যার জন্য আলাদা করে কর্মী নিয়োগ হবে।

এবং অন্য কোন ব্যক্তির মাধ্যমে এই জনপ্রিয় কোম্পানি কে পরিচালনা করা হবে। আর তখন থেকেই মূলত এই Poco নামক কোম্পানির যাত্রা শুরু হয়েছে।

আপনি হয়তো বা বেশ ভালো করেই জেনে থাকবেন যে। Poco নামক কোম্পানি থেকে আমরা যে স্মার্ট ফোন গুলো দেখতে পাই। সে গুলো মূলত মাঝারি বাজেট এর সাহায্য কিনে নেওয়া যায়।

যেমন ধরুন, আপনি নতুন একটি স্মার্টফোন কিনতে চাচ্ছেন। এবং আপনার বাজেট হল, ২০ থেকে ২৫ হাজারের মধ্যে। তাহলে আপনি যদি এখন Poco কোম্পানির স্মার্টফোন গুলো কিনে নেন।

তাহলে কিন্তু আপনি অন্যান্য কোম্পানির তুলনায় অনেক ভালো ভালো ফিচার। এবং উন্নত, মজবুত স্মার্টফোন কিনতে পারবেন।

আর সে কারণেই এই Poco নামক কোম্পানি টি খুব অল্প সময়ের মধ্যে। মানুষের মনে জায়গা করে নিয়েছে। এবং মানুষ এই Poco নামক কোম্পানির স্মার্টফোন গুলো ব্যবহার করতে আরো বেশি আগ্রহ প্রকাশ করছে।

কারণ অনেক কম বাজেটের মধ্যে এই ধরনের হাই ফিচার যুক্ত স্মার্টফোন, শুধুমাত্র Poco নামক কোম্পানি থেকেই পাওয়া সম্ভব।

Poco এর কি কি প্রোডাক্ট রয়েছে?

তো যখন xiaomi কোম্পানি থেকে Poco আলাদা একটি স্বাধীন ব্রান্ডে পরিণত হয়। তারপরে এই জনপ্রিয় পোকো কোম্পানি থেকে আরও বিভিন্ন ধরনের স্মার্টফোন তৈরি করা হয়।

এবং সেই স্মার্ট ফোনের সকল মডেল গুলো ব্যাপক পরিমাণে জনপ্রিয়তা অর্জন করতে পেরেছে। আর পোকো কোম্পানির সেই অসাধারণ প্রোডাক্ট গুলোর নাম হল:

  1. Poco F3
  2. Poco X2
  3. Poco X3
  4. Poco X3 PRO
  5. Poco M2
  6. Poco M3
  7. Poco M3 PRO 5G
  8. Poco C3

তো উপরে আপনি আরো বেশ কিছু স্মার্ট ফোন এর ডিভাইস দেখতে পাচ্ছেন। মূলত এই সকল স্মার্টফোনের মডেল গুলো Poco নামক কোম্পানি থেকে প্রস্তুত করা হয়।

আর আপনি হয়তো বা বেশ ভালো করেই জানবেন যে। Poco কোম্পানি থেকে তৈরি হওয়া এই প্রোডাক্ট গুলো। বর্তমান সময়ে ব্যাপক পরিমাণে জনপ্রিয়তা অর্জন করতে পেরেছে।

Poco কোম্পানির প্রথম স্মার্টফোনের নাম কি?

আপনি জানলে অবাক হয়ে যাবেন, Poco কোনদিন একটি কোম্পানি হতে পারত না। যদি Poco F1 স্মার্টফোন টি তৈরি করা না হতো।

কারণ Poco এর প্রথম স্মার্টফোন Poco F1 তৈরি করা হয়। তখন মানুষ এই স্মার্টফোন কে এত বেশি কিনেছিল। যা আসলে কল্পনার বাইরে।

আর এই চাহিদার উপর ভিত্তি করে পুনরায় Poco এর নাম ব্যবহার করে। আরো অনেক ধরনের স্মার্টফোন তৈরি করা হয়। কিন্তু অবাক করার মত বিষয় হলো।

আপনি আরোও দেখতে পারেন…

যে। Poco কোম্পানির সর্বপ্রথম স্মার্টফোন Poco F1 এর মত। অন্যান্য সকল স্মার্টফোন গুলো প্রচুর পরিমাণে বিক্রি হয়। আর সেই সময়ে শাওমি কোম্পানি Poco কে নতুন একটি স্বাধীন ব্রান্ডে রূপান্তর করে।

Poco নিয়ে কিছু অজানা তথ্য

প্রিয় মোবাইল প্রেমি বন্ধু। আজকের এই গুরুত্বপূর্ণ আলোচনার মাধ্যমে আমি আপনাকে Poco কোম্পানির বিভিন্ন বিষয় জানিয়ে দিয়েছি।

যেমন সর্বপ্রথম আমি বলেছি যে, Poco কোন দেশের কোম্পানি। এর পাশাপাশি এই কোম্পানির যে সকল অজানা বিষয় রয়েছে।

সেই সব গুলো বিষয় আজকে আমি উল্লেখ করেছি। তো আপনি যদি আজকের এই পুরো আর্টিকেল টি পড়েন। তাহলে আমাদের বিশ্বাস যে, Poco কোম্পানি সম্পর্কে অনেক অজানা তথ্য জানতে পেরেছেন।

আমার এই ধরনের গুরুত্বপূর্ণ তথ্য গুলো সবার আগে পেতে চাইলে। অবশ্যই আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করবেন।

যদি আমাদের লেখা সম্পর্কে আপনার কোন মতামত কিংবা অভিযোগ থাকে। তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানিয়ে দিবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top