ফটোগ্রাফি কি | কিভাবে শিখবো ফোটোগ্রাফি | What is photography in Bengali

ফটোগ্রাফি কি : ফটোগ্রাফি মানে কি? ফটোগ্রাফি হল একটি শিল্প ফর্ম যা আলো বা অন্যান্য ইলেক্ট্রোম্যাগনেটিক ধারণ করে।

ফটোগ্রাফি কি | কিভাবে শিখবো ফোটোগ্রাফি | What is photography in Bengali
ফটোগ্রাফি কি

What is photography in Bengali আমাদের বিভিন্ন মানুষের বিভিন্ন রকমের শখ থাকে। হয়তোবা আমরা কেউ খেলোয়াড় হতে চাই।

আবার কেউ কেউ ডক্টর কিংবা ইঞ্জিনিয়ার হতে চাই। তো এ গুলোর পাশাপাশি আপনি এমন অনেক মানুষ কে খুঁজে পাবেন।

যারা মূলত ফটোগ্রাফি করতে চায়। আর বর্তমান সময়ে এমন অনেক মানুষ আছেন। যারা মূলত ফটোগ্রাফি কে নিজের ক্যারিয়ার হিসেবে বেছে নিয়েছে।

তবে আমরা অনেকেই জানিনা যে, photography কি  বা ফটোগ্রাফি কাকে বলে। এবং ফটোগ্রাফি কিভাবে শিখব। তো যদি আপনার মনের ভেতরে এই ফটোগ্রাফি কি সে সম্পর্কে জানার আগ্রহ থাকে।

তাহলে আপনি একবারে সঠিক জায়গা তে চলে এসেছেন। কারণ আজকের আর্টিকেলে আমি ফটোগ্রাফির যাবতীয় বিষয় গুলো কে খুব সহজভাবে তুলে ধরার চেষ্টা করব।

বর্তমান সময়ে আমরা ডিজিটাল যুগে বসবাস করছি। আর এই ডিজিটাল যুগের বদৌলতে আমরা বিভিন্ন প্রকারের উন্নত প্রযুক্তি ব্যবহার করতে পারছি।

আর এইসব প্রযুক্তির মধ্যে অন্যতম একটি প্রযুক্তি হল উন্নত মানের ক্যামেরা। যার মাধ্যমে যে কোন কিছুর ছবি নিমিষেই তোলা সম্ভব।

যেমন ধরুন, আমাদের হাতের নাগালে যে স্মার্টফোন গুলো রয়েছে। সেই স্মার্ট ফোন গুলো দিয়ে আপনি অনেক ভালো ভালো ছবি তুলতে পারবেন।

তবে এই ছবি তোলার শখ শুধুমাত্র স্মার্ট ফোন দিয়ে পূরণ হয় না। বরং বর্তমান যুগে আপনি এমন সব উন্নত প্রযুক্তির ক্যামরা দেখতে পারবেন।

যে ক্যামেরা গুলো দিয়ে কল্পনার চেয়েও বেশি উন্নত মানের ছবি তোলা সম্ভব। তবে প্রশ্ন হল ফটোগ্রাফার মানে কি যে, ছবি তুলতে পারলেই কি একজন ব্যক্তি ফটোগ্রাফার হতে পারবে?

এই প্রশ্নের উত্তরে বলব, না! কারণ আপনি যদি একজন সাধারণ ব্যক্তি হিসেবে নিজেকে ফটোগ্রাফার হিসেবে তৈরি করতে চান।

আপনি আরোও দেখতে পারেন…

তাহলে আপনাকে বিভিন্ন বিষয় সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নিতে হবে। যেমন, প্রথমত আপনাকে স্পষ্ট ভাবে ধারণা নিতে হবে যে, ফটোগ্রাফি কি।

এবং আপনি যদি ফটোগ্রাফি শিখতে চান তাহলে আপনাকে কোন কোন পদ্ধতি গুলো অনুসরণ করতে হবে। আর যখন আপনি শেখার সকল ধাপ গুলো সঠিক ভাবে অনুসরণ করতে পারবেন।

এবং আপনি আপনার হাতে থাকা ক্যামেরা দিয়ে যখন অকল্পনীয় চিত্র কে আপনার ক্যামেরার মধ্যে বন্দি করতে পারবেন।

ঠিক তখনই আপনি নিজেকে একজন সফল ফটোগ্রাফার হিসেবে পরিচিতি প্রদান করতে পারবেন আর তাকেই ফটোগ্রাফার বলে থাকে । 

ফটোগ্রাফি কি (What is photography in Bengali) 

তো আপনি যদি নিজেকে একজন সফল ফটোগ্রাফার হিসেবে তৈরি করতে চান। তাহলে সর্বপ্রথম আপনাকে জেনে নিতে হবে যে, এই ফটোগ্রাফি কি।

কারণ যখন আপনি photography ki সে বিষয় সম্পর্কে পরিষ্কার ভাবে জানতে পারবেন। তখন আপনার আজকের আলোচিত পরবর্তী আলোচনা গুলো বুঝতে সুবিধা হবে।

সহজ কথায় বলতে গেলে যখন আপনি আপনার ক্যামেরা দিয়ে কোন স্থির কিংবা চলন্ত দৃশ্য কে উক্ত ক্যামেরায় ধারণ করবেন।

তখন সেটি ফটোগ্রাফির আওতায় পড়বে।

ফটোগ্রাফি হল আলো ক্যাপচার করা এবং এটিকে একটি চিত্র হিসাবে সংরক্ষণ করা। এটি প্রায় 175 বছরেরও বেশি সময় ধরে চলছে, এবং সেই সময়ে, এটি অনেক পরিবর্তনের মধ্য দিয়ে গেছে।

আজ, ফটোগ্রাফি বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহৃত হয়, স্মৃতি ক্যাপচার করা থেকে শুরু করে ইভেন্ট নথিভুক্ত করা পর্যন্ত।

হয়তোবা আপনি কোথাও ঘুরতে গেলে সেখানে বিভিন্ন জায়গা তে বিভিন্ন প্রকার দৃশ্যের ছবি তুলে থাকবেন।

তো সেদিক থেকে বলা যায় যে, আপনিও স্বল্প সময়ের জন্য একজন ফটোগ্রাফার। কিন্তু প্রফেশনাল ফটোগ্রাফি ক্ষেত্রে এই সঙ্গাটা একটু আলাদা রকম হবে।

প্রফেশনাল ফটোগ্রাফির ক্ষেত্রে একজন ব্যক্তি শুধুমাত্র ছবি তুলে তার দায়িত্ব শেষ করে না। বরং সেই ব্যক্তি এমন কিছু ছবি তোলার চেষ্টা করে।

যা মানুষের কাছে আকর্ষণীয় বলে মনে হবে। এর পাশাপাশি সেই ছবি গুলোর মাধ্যমে যেন মানুষ কিছু শিখতে পারে। এবং মানুষের কাছে কিছু মেসেজ পাঠানো যায়।

আর সেই ধরনের ছবি তোলার কাজকে বলা হয় ফটোগ্রাফি। অপরদিকে এই ফটোগ্রাফি কে এক ধরনের শিল্প বললেও ভুল হবে না।

কেননা যারা মূলত প্রফেশনাল ফটোগ্রাফার, তারা প্রতিনিয়ত চেষ্টা করে এমন কিছু অকল্পনীয় ছবি তাদের ক্যামেরার মধ্যে ধারণ করার।

যা এর আগে কেউ ধারণ করতে পারে নি। এবং তাদের সেই ক্যামেরা দিয়ে তোলা ছবির মাধ্যমে যেন পরবর্তী প্রজন্ম কে নতুন কিছু শেখানো যায়।

কেন ফটোগ্রাফি শিখবেন | ফটোগ্রাফির গুরুত্ব

উপরের আলোচনা থেকে আপনি জানতে পারলেন যে, ফটোগ্রাফি কি। তো এই বিষয়টি জানার পরে অনেকের মনে একটি প্রশ্ন জেগে থাকবে।

আর সেই প্রশ্ন টি হল যে, কেন ফটোগ্রাফি শিখবেন অর্থাৎ এই ফটোগ্রাফির গুরুত্ব কি। আর যদি আপনার মনে এই ধরনের প্রশ্ন জেগে থাকে।

তাহলে এবারের আলোচনা টি আপনার জন্য খুবই প্রয়োজনীয়। কারণ এবার আমি আপনাকে ধারণা দেয়ার চেষ্টা করব যে, আপনি কেন ফটোগ্রাফি শিখবেন।

চলুন এবার তাহলে সে বিষয়ে সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক। দেখুন একজন ব্যক্তির মধ্যে ফটোগ্রাফির ইচ্ছা জাগার দুটো কারণ থাকবে।

প্রথমত একটি হলো ফটোগ্রাফি করার নেশা আর অপর আরেক টি কারণ হলো ফটোগ্রাফি করার পেশা। মূলত আপনি এমন অনেক মানুষ কে খুঁজে পাবেন যারা মন প্রাণ থেকে ফটোগ্রাফি কে অনেক ভালোবাসে।

অর্থাৎ তাদের মধ্যে এই ফটোগ্রাফি হল এক ধরনের নেশার মত। কিন্তু আপনার মতে যদি এই ফটোগ্রাফি করার নেশা থাকে। তাহলে আপনাকে অবশ্যই ফটোগ্রাফি শিখতে হবে।

ফটোগ্রাফির মধ্যে যে সকল বিষয় রয়েছে, তার সব গুলো সম্পর্কে আপনাকে ধারনা নিতে হবে।

আর যখন আপনি এই ফটোগ্রাফি কে সঠিক ভাবে নিজের মধ্যে আয়ত্ত করতে পারবেন। এবং যখন আপনি অর্জন করা ধারণা কে আপনার ফটোগ্রাফির মধ্যে প্রয়োগ করবেন।

তখন আপনি একজন সফল ফটোগ্রাফার হতে পারবেন। অপরদিকে আপনি এমন অনেক মানুষ কে খুঁজে পাবেন। যারা মূলত পেশা হিসেবে বেছে নেওয়ার জন্য ফটোগ্রাফি শিখে থাকে।

কারণ আমরা যেমন টাকা অর্জন করার জন্য চাকরি করি আবার কেউ কেউ ব্যবসা করি। ঠিক তেমনি ভাবে আপনি যদি একজন সফল ফটোগ্রাফার হতে পারেন।

তাহলে কিন্তু আপনার এই ফটোগ্রাফির দক্ষতার বিনিময় প্রচুর পরিমাণে টাকা অর্জন করতে পারবেন। তবে একজন ব্যক্তি মূলত তখনই ফটোগ্রাফি থেকে টাকা অর্জন করতে পারবে।

যখন সেই ব্যক্তি টি পূর্ণাঙ্গ ভাবে এই ফটোগ্রাফি শিখতে পারবে। কারণ আপনি যত ভালো ভাবে এই ফটোগ্রাফি কে শিখতে পারবেন। আপনার ফটোগ্রাফার হওয়ার পথ ততটাই কাছে চলে আসবে।

ফটোগ্রাফি কত প্রকার ?

এতক্ষণের আলোচনা থেকে আপনি জানতে পারবেন যে, ফটোগ্রাফি কি। এবং কেন একজন ব্যক্তির ফটোগ্রাফি শেখা উচিত।

তবে গুরুত্বপূর্ণ এই বিষয় গুলো জানার পাশাপাশি এবার আপনাকে ছোট্ট একটি বিষয়ে ধারণা রাখতে হবে। আর সেই বিষয় টি হলো যে, ফটোগ্রাফি কত প্রকার ও কি কি।

অর্থাৎ যখন আপনি নতুন ব্যক্তি হিসেবে ফটোগ্রাফি কি সে সম্পর্কে জানার চেষ্টা করবেন। তখন আপনি কোন না কোন সময় শুনে থাকবেন যে, ফটোগ্রাফি মূলত বিভিন্ন প্রকারের হয়ে থাকে।

আর সেই সময়ে আপনার মনে এই প্রশ্ন টি জেগে থাকবে যে, ফটোগ্রাফি কত প্রকার ও কি কি। তো চলুন এবার সেই বিষয় টি সম্পর্কে স্পষ্ট ভাবে জেনে নেওয়া যাক।

ডকুমেন্টারি ফটোগ্রাফি কি

ডকুমেন্টারি ফটোগ্রাফি এমন এক ধরণের ফটোগ্রাফি হিসাবে বলা যেতে পারে।  যেটির লক্ষ্য মানুষ, স্থান এবং ঘটনাগুলির একটি সামাজিক বা ঐতিহাসিক রেকর্ড প্রদান করা।

এটি প্রায়শই ফটোসাংবাদিকতায় ব্যবহৃত হয়, যা সাংবাদিকতার একটি রূপ যা গল্প বলার জন্য ছবি ব্যবহার করে।

ডকুমেন্টারি ফটোগ্রাফাররা  বেশিরভাগ সুবিধাবঞ্চিত সম্প্রদায়ে বা সংঘাতপূর্ণ অঞ্চলে মানুষের অবস্থার নথিভুক্ত করতে কাজ করে।

তাদের কাজ শক্তিশালী পারে, সামাজিক সমস্যা সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং কণ্ঠহীনদের জন্য একটি কণ্ঠ দিতে পারে।

ল্যান্ডস্কেপ ফটোগ্রাফি

মূলত আমরা শখের বসে বিভিন্ন ধরনের ছবি তুলে থাকি। যেমন, কোন পাহাড় কিংবা পর্বত অথবা নদী-নালা, বন জঙ্গলের ছবি তুলে থাকি। আর এই ধরনের ছবি কে বলা হয়ে থাকে ল্যান্ডস্কেপ ফটোগ্রাফি।

যা মূলত আমরা কম বেশি সবাই এই ধরনের ফটোগ্রাফি করি। আর সে দিক থেকে আমরা সবাই কিন্তু ছোটখাটো একটা ফটোগ্রাফার।

পোর্ট্রেট ফটোগ্রাফি

যখন আপনি আপনার ক্যামেরা দিয়ে কোন মানুষের ছবি তুলবেন। মূলত মানুষের ছবি বিভিন্ন ভাবে তোলার প্রক্রিয়া কে বলা হয় তাকে পোর্ট্রেট ফটোগ্রাফি।

এই ধরনের ফটোগ্রাফি মূলত আমরা সবাই করে থাকি। যেমন বিভিন্ন স্থানে যাওয়ার পরে আমরা নিজেই নিজেদের ছবি তুলি। আবার অনেক সময় নিজের প্রিয়জনের ছবি তুলে থাকি।

তো এই ধরনের সাধারণ ছবি তোলার প্রক্রিয়া কে বলা হয়ে থাকে, পোর্ট্রেট ফটোগ্রাফি।

ওয়ার্ল্ড লাইফ ফটোগ্রাফি

একজন ফটোগ্রাফার হিসেবে যখন আপনি বণ জঙ্গলের বিভিন্ন প্রকারের জীব জন্তুর ছবি তুলবেন। তখন সেই ধরনের ছবি তোলা প্রক্রিয়া কে বলা হয়ে থাকবে ওয়ার্ল্ড লাইফ ফটোগ্রাফি।

মূলত এই ধরনের ফটোগ্রাফির মধ্যে বন জঙ্গলের মধ্যে বসবাস করা। বিভিন্ন প্রকার জীব জন্তুর চলাফেরা খাওয়া-দাওয়া ইত্যাদির ছবি তোলা হয়ে থাকে।

আর বর্তমান সময়ে এই ধরনের ফটোগ্রাফির প্রচুর পরিমাণে চাহিদা রয়েছে।

স্পোর্টস ফটোগ্রাফি

বিভিন্ন প্রকার খেলাধুলার দৃশ্য কে যখন আপনি আপনার ক্যামেরার মধ্যে ধারণ করবেন। তখন সেই ধারণকৃত ফটোগ্রাফির প্রক্রিয়া কে বলা হয়ে থাকবে, স্পোর্টস ফটোগ্রাফি।

যেমন ধরুন, ফুটবল খেলা, ক্রিকেট খেলা, টেনিস টুর্নামেন্ট, ইত্যাদি খেলা তে ফটোগ্রাফির করার মাধ্যম কে বলা হয়ে থাকে স্পোর্টস ফটোগ্রাফি।

স্ট্রিট ফটোগ্রাফি

ভিন্ন ধরনের রাস্তাঘাট আশে পাশের মধ্যে থাকা বিদ্যমান পরিবেশ এর ছবি তোলার পুরো প্রক্রিয়া কে বলা হয় থাকে স্ট্রিট ফটোগ্রাফি।

যেমন ধরুন, রাস্তাঘাটের মধ্যে বিভিন্ন প্রকারের ঘটনা ঘটে থাকে। আর যখন আপনি এই ধরনের ঘটনা গুলো কে আপনার ক্যামেরার মধ্যে ধারণ করবেন। তখন তাকে বলা হবে, স্ট্রিট ফটোগ্রাফি।

দেখুন বর্তমান সময়ে আপনি যদি ফটোগ্রাফি কত প্রকার সে সম্পর্কে জানতে চান। তাহলে আমি আপনাকে বিভিন্ন প্রকার ফটোগ্রাফি এর সাথে পরিচয় করিয়ে দেয়ার চেষ্টা করব।

আপনি আরোও পড়তে পারেন…

আর আমি যদি এই প্রত্যেকটা ফটোগ্রাফি সম্পর্কে একটা একটা করে বিস্তারিত আলোচনা করি। তাহলে এই আর্টিকেল অনেক বড় হয়ে যাবে।

তাই নিচে আমি ফটোগ্রাফির লিস্ট প্রদান করছি। সেখান থেকে আপনি সকল প্রকার ফটোগ্রাফি সম্পর্কে জানতে পারবেন। যেমন:

  1. ওয়েডিং ফটোগ্রাফি
  2. ফ্যাশান ফটোগ্রাফি
  3. কমার্শিয়াল ফটোগ্রাফি
  4. এস্ট্রো ফটোগ্রাফি
  5. এরিয়াল ফটোগ্রাফি
  6. প্রোডাক্ট ফটোগ্রাফি
  7. ফাইন আর্ট ফটোগ্রাফি
  8. সাদাকালো ফটোগ্রাফি
  9. ম্যাক্রো ও মাইক্রো ফটোগ্রাফি

তো বর্তমান সময়ের যত প্রকার ফটোগ্রাফি রয়েছে। তা আমি উপরে লিস্ট আকারে উল্লেখ করেছি।

আর যাদের মনে এ ধরনের প্রশ্ন জেগেছিল যে, ফটোগ্রাফি কত প্রকার ও কি কি। তারা এই লিস্ট থেকে সকল প্রকার ফটোগ্রাফি সম্পর্কে স্পষ্ট ধারণা নিতে পারবেন।

কিভাবে শিখবো ফটোগ্রাফি ?

উপরের গুরুত্বপূর্ণ এই আলোচনা থেকে আপনি জানতে পারলেন যে, ফটোগ্রাফি কি এবং ফটোগ্রাফি কত প্রকার ও কি কি। তো আপনি যদি উপরের এই আলোচিত আলোচনা গুলো মনোযোগ দিয়ে পড়ে থাকেন।

তাহলে আমার দীর্ঘ বিশ্বাস যে, এই বিষয় গুলো সম্পর্কে আপনার মনে আর কোন প্রশ্নের অবকাশ নেই।

এখন আসা যাক মূল বিষয়ে, আর সেই বিষয় টি হলো যে, একজন ব্যক্তি হিসেবে আপনি কিভাবে ফটোগ্রাফি শিখবেন। কারণ যখন আপনি ফটোগ্রাফি শিখতে যাবেন।

তখন আপনার সামনে বিভিন্ন প্রকারের উপায় চলে আসবে। আর আপনি তখন বুঝতে পারবেন না যে, আসলে কোন উপায় টি অনুসরণ করে ফটোগ্রাফি শেখা উচিত।

তো সেই কারণেই মূলত এবার আমি আপনাকে বেশ কিছু ফটোগ্রাফি শেখার উপায় সম্পর্কে বলার চেষ্টা করব।

আর আপনি চাইলে এই উপায় গুলোর মধ্যে যে কোনো একটি উপায় কে অনুসরণ করে খুব সহজেই ফটোগ্রাফি শিখে নিতে পারবেন।

চলুন এবার তাহলে ফটোগ্রাফি শেখার সেই উপায় গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক। এর পাশাপাশি কিভাবে আপনি খুব কম সময়ের মধ্যে এই ফটোগ্রাফি শিখতে পারবেন।

তা নিয়ে আমি নিচে বিস্তারিত আলোচনা করব।

সেরা অনলাইন ফটোগ্রাফি কোর্স করার প্লাটফর্ম

বর্তমান সময়ে আপনি অনেক গুলো ফটোগ্রাফি শেখার প্লাটফর্ম খুঁজে পাবেন। তবে এই প্লাটফর্ম গুলোর মধ্যে কিছু প্ল্যাটফর্ম রয়েছে যেখানে আপনাকে অর্থ ব্যয় করে ফটোগ্রাফি শিখতে হবে।

আবার আপনি এমন অনেক ফ্রি প্লাটফর্ম খুঁজে পাবেন। যেখান থেকে ফটোগ্রাফি শিখতে গেলে আপনাকে কোন প্রকার অর্থ ব্যয় করার প্রয়োজন পড়বে না।

এখন আপনি আসলে কোন পদ্ধতি অনুসরণ করে ফটোগ্রাফি শিখবেন। সেটা সম্পূর্ণ আপনার উপর নির্ভর করবে। তবে আমি নিচে সব ধরনের ফটোগ্রাফি শেখার উপায় গুলো নিয়ে আলোচনা করলাম।

Youtube for learn photography

বর্তমান সময়ে আপনি যদি ইউটিউব এর মধ্যে থেকে ফটোগ্রাফি শিখতে চান। তাহলে আপনি ইউটিউব প্ল্যাটফর্ম এর মধ্যে বিভিন্ন প্রকারের চ্যানেল দেখতে পারবেন।

যে চ্যানেল গুলো তে মূলত খুব সহজ এবং সাবলীল ভাবে ফটোগ্রাফি শেখানো হয়। আর আপনি সেই চ্যানেলে আপলোড করার ভিডিও গুলো দেখে দেখে।

কোন প্রকার অর্থ ব্যয় না করে নিজের প্রচেষ্টায় ফটোগ্রাফি শিখতে পারবেন। আর এই কাজটি করার জন্য অবশ্যই আপনাকে ইউটিউবের সেই চ্যানেল গুলো কে খুঁজে নিতে হবে।

যে ইউটিউব চ্যানেল গুলো তে প্রতিনিয়ত ফটোগ্রাফি শেখার জন্য নতুন নতুন ভিডিও আপলোড করা হয়।

Beginner Photography Course Bundle from Creativelive

যদি আপনি ফটোগ্রাফি সম্পর্কিত প্রাথমিক ধারণা থেকে অ্যাডভান্স ধারণা নিতে চান। সে ক্ষেত্রে আপনার জন্য উপযুক্ত একটি প্ল্যাটফর্ম হবে Beginner Photography Course Bundle from Creativelive.

কেননা এই প্লাটফর্মের মধ্যে আপনি বিভিন্ন প্রকারের কোর্স দেখতে পারবেন। যে কোর্স গুলোর মাধ্যমে আপনার মত অনেকেই আছেন।

যারা মূলত খুব সহজ ভাবে ফটোগ্রাফি শিখে নিতে পেরেছেন। তো আপনি যদি তাদের মত সহজেই ফটোগ্রাফি শিখতে চান। সেক্ষেত্রে আপনাকে এ ধরনের কোর্স গুলো কিনতে হবে।

এবং সেই কোর্সে থাকা ভিডিও গুলো দেখে দেখে আপনাকে ফটোগ্রাফি শিখতে হবে। 

Certificate in Photography from iPhotography Course

তো আমাদের মধ্যে যে মানুষ গুলো একজন নতুন ব্যক্তি হিসেবে ফটোগ্রাফির শিখতে চায়। তাদের ক্ষেত্রে ফটোগ্রাফি শেখার খুব সহজ একটি মাধ্যম হবে iPhotography.

আর একজন ব্যক্তি হিসেবে আপনি এখানে ফটোগ্রাফি শেখার কাজ শুরু করলেও। একটা সময় আপনি একবারে প্রফেশনাল ফটোগ্রাফার হতে পারবেন।

মূলত এই কোর্সের মধ্যে আপনি মোট ১৮ টি মডিউল দেখতে পারবেন। আর যখন আপনি এই সম্পূর্ণ মডিউল গুলো সঠিক ভাবে শেষ করতে পারবেন।

তখন আপনি একজন প্রফেশনাল ফটোগ্রাফার হতে পারবেন।

Your Road to Better Photography

এটি হলো ফটোগ্রাফি শেখার জন্য অন্যতম একটি উপায়। মূলত আমরা অনেকেই udemy নামের একটি প্ল্যাটফর্ম সম্পর্কে জেনে থাকবো।

তো এই প্ল্যাটফর্মের মধ্যে বিভিন্ন প্রকারের কোর্স সেল করা হয়ে থাকে। আর আপনি যদি এই জনপ্রিয় প্লাটফর্ম থেকে উক্ত কোর্সটি কিনে নেন।

তাহলে আপনি ফটোগ্রাফি এর আদি থেকে অন্ত পর্যন্ত যাবতীয় বিষয় গুলো সম্পর্কে পরিষ্কার ভাবে ধারণা নিতে পারবেন।

এবং আপনার ফটোগ্রাফি শেখার প্রচেষ্টা কে এডভান্স লেভেলে পৌঁছে দিতে পারবেন।

Introductory Photography Course from Udemy

udemy এর মধ্যে আপনি ২০০০ এর বেশি ফটোগ্রাফি করার কোর্স দেখতে পারবেন। তো যদি আপনি নিজের ঘরে বসে ফটোগ্রাফি শিখতে চান।

সে ক্ষেত্রে আপনাকে উক্ত প্ল্যাটফর্মের সহায়তা নিতে হবে। তবে এই প্ল্যাটফর্ম এর মধ্যে সব ধরনের কোর্স টাকা দিয়ে কিনতে হয় বিষয়টা আসলে এমন নয়।

আপনি বিভিন্ন ধরনের ফটোগ্রাফি শেখার কোর্স একবারে বিনামূল্য দেখতে পারবেন। চাইলে আপনি সেই বিনামূল্যের কোর্স গুলো ডাউনলোড করে নিজের ঘরে বসে ফটোগ্রাফি শিখে নিতে পারবেন।

Portrait Photography Bootcamp from Creativelive

প্রথমত একজন ব্যক্তি কে বেসিক ফটোগ্রাফি সম্পর্কে ধারণা নিতে হবে। এবং ধীরে ধীরে যখন তার বেসিক ধারণা অনেক স্ট্রং হবে।

তখন সেই ব্যক্তি কে অ্যাডভান্স লেভেল এর ফটোগ্রাফি শিখতে হবে। আর আপনি যদি এই ধাপ অনুসরণ করে ফটোগ্রাফি শিখতে চান।

তাহলে আপনার জন্য উপযুক্ত একটি প্লাটফর্ম হবে, Portrait Photography Bootcamp from Creativelive.

মূলত আপনি যদি এই প্ল্যাটফর্ম থেকে ফটোগ্রাফি শিখেন। তাহলে আপনি প্রতিটা বিষয় কে ধাপে ধাপে শিখতে পারবেন।

Photography courses by Skill share

প্রথমেই আপনাকে একটা কথা বলে রাখি। আর সেই কথাটি হলো যে কোন কিছু শেখার জন্য উপযুক্ত একটি প্ল্যাটফর্ম হল Skill share.

এখানে আপনি এডুকেশনাল ভিডিও সহ বিভিন্ন প্রকার বিষয় সম্পর্কে শিখে নিতে পারবেন। মূলত এই প্লাটফর্ম এর মধ্যে বিভিন্ন ধরনের টিউটোরিয়াল রয়েছে।

তার মধ্যে কিছু কিছু টিউটোরিয়াল আছে যে গুলো কেনার জন্য আপনাকে টাকা ব্যয় করতে হবে। আবার বেশ কিছু টিউটোরিয়াল পাবেন যে গুলো আপনি একবারে ফ্রিতে ব্যবহার করতে পারবেন।

তো আপনি যদি ফটোগ্রাফি শিখতে চান তাহলে এই প্লাটফর্ম টি হবে আপনার জন্য উপযুক্ত। যেখান থেকে আপনি খুব সহজেই ফটোগ্রাফি শিখতে পারবেন।

Photography Basics and Beyond from Coursera

অন্যান্য সব কোর্স সেলিং প্লাটফর্ম গুলোর মত এটি হলো জনপ্রিয় একটি প্ল্যাটফর্ম। যেখানে আপনি ফটোগ্রাফি শেখার জন্য বিভিন্ন ধরনের কোর্স দেখতে পারবেন।

এবং আপনি যদি এই প্লাটফর্ম থেকে ফটোগ্রাফি শিখতে চান। তাহলে এখান Photography Basics and Beyond from Coursera থেকে আপনাকে বিভিন্ন ধরনের কোর্স কিনে নিতে হবে।

এবং সেই কোর্স কিনে নেওয়ার পরে আপনি টিউটোরিয়াল ভিডিও দেখে দেখে। নিজের ঘরে বসে থেকে ফটোগ্রাফি শিখতে পারবেন।

The Practicing Photographer from Lynda

আপনি যদি অন্যান্য সব it center এর মত ট্রেনিং করে ফটোগ্রাফি শিখতে চান। সেক্ষেত্রে আপনাকে এই প্লাটফর্ম কে ব্যবহার করতে হবে।

মূলত এই প্লাটফর্ম এর মধ্যে আপনি বিভিন্ন ধরনের বিষয় সম্পর্কে জানার জন্য কোর্স দেখতে পারবেন।

মূলত এই কোর্স গুলো থেকে আপনি ফটোগ্রাফির মত বিরাট একটা সেক্টর সম্পর্কে ধারণা নিতে পারবেন।

আরোও দেখতে পারেন…

আমাদের শেষকথা

ফটোগ্রাফি কি, ফটোগ্রাফি মানে কি এবং ফটোগ্রাফি কত প্রকার ও কি কি? তা নিয়ে আজকের এই আর্টিকেলে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

মূলত যাদের ফটোগ্রাফি শেখার ইচ্ছা আছে। তাদের জন্য আজকের আলোচিত এই আর্টিকেল টি অনেক প্রয়োজনীয়। তো আপনি যদি আজকের আর্টিকেল টি মনোযোগ সহকারে পড়ে থাকেন।

তাহলে এতক্ষণে আপনার ফটোগ্রাফি কি সে সম্পর্কে পরিষ্কার ধারণা চলে এসেছে।

Leave a Comment

Your email address will not be published.

HandsUp! কপি করা যাবে না বস!

Scroll to Top
Share via
Copy link
Powered by Social Snap