মেয়েদের ঘরে বসে রোজগার করার উপায় – Bangla It blog

মেয়েদের ঘরে বসে রোজগার : সত্যি বলতে মেয়ে মানুষদের টাকার অনেক প্রয়োজন হয়ে। কিন্তুু তারা তাদের প্রয়োজনীয় টাকা ম্যানেজ করতে অনেক হিমশিম খেয়ে যান।

মেয়েদের ঘরে বসে রোজগার করার উপায়
মেয়েদের ঘরে বসে রোজগার করার উপায়

কিন্তুু সেই মেয়ে মানুষ গুলোর জানা উচিত যে। বর্তমান সময়ে মেয়েদের ঘরে বসে রোজগার করার অনেক গুলো উপায় রয়েছে।

সেই উপায়ে অনলাইন কিংবা অফলাইন এই দুটি মাধ্যম থেকে মেয়েদের ঘরে বসে রোজগার করতে পারবে।

সত্যি বলতে আজকের দিনে এমন অনেক মেয়েরা ঘরে বসে আয় করার জন্য বিভিন্ন রকমের কাজ করে থাকে। কিন্তুু আজকে আমি এমন সব উপায় সম্পর্কে বলবো।

যেগুলো অনুসরন করে মেয়েরা প্রতি মাসে লাখ লাখ টাকা আয় করতে পারবে। চলুন আর বেশি কথা না বলে সরাসরি মুল আলোচনা তে ফিরে যাওয়া যাক। 

০১| অনলাইনে রিসেলার হিসাবে

আপনি কি জানেন, বর্তমান সময়ে মেয়েদের ঘরে বসে রোজগার করার জন্য অন্যতম একটি উপায় হলো অনলাইনে রিসেলার। যে উপায়কে সঠিকভাবে কাজে লাগাতে পারলে।

আপনি এই কাজের বিনিময়ে লাখ লাখ টাকা আয় করে নিতে পারবেন ৷ তো এবার আপনার মনে প্রশ্ন জাগতে পারে যে, এই অনলাইন রিসেলার আসলে কাকে বলে।

আপনি আরো দেখতে পারেন…

তো চলুন এবার সে নিয়ে একটু ধারনা নেয়া যাক।

সহজ কথায়, আপনি যখন কোনো জায়গা থেকে পন্য কিনে নিবেন ৷ তখন পুনরায় সেই পন্যকে বিক্রি করে দেয়ার প্রক্রিয়াকে বলা হবে অনলাইন রিসেলার ব্যবসা

সত্যি বলতে আপনি যদি অনলাইনে সঠিক উপায়ে রিসেলার এর কাজ করেন। তাহলে আপনি এই কাজের বিনিময়ে লাখ টাকা পর্যন্ত অনলাইন থেকে আয় করে নিতে পারবেন।

তবে আপনি যদি মেয়েদের ঘরে বসে রোজগার হিসেবে অনলাইনে রিসেলার করতে চান। তাহলে কিন্তুু আপনাকে বেশ কিছু বিষয়ের দিকে ফোকাস রাখতে হবে। যেমনঃ

  1. সবার আগে আপনাকে নির্ধারন করে নিতে হবে যে, আপনি আসলে কোন পন্যের উপর ভিওি করে রিসেলার এর কাজটি করতে চান। 
  2. এরপর যখন আপনি আপনার টার্গেট করা পন্য কে নির্ধারন করতে পারবেন ৷ তখন আপনার প্রথম কাজ হবে উক্ত পন্য গুলোকে সবচেয়ে কম দামে অন্য কোনো স্থান থেকে কিনে নেয়া। 
  3. এরপর আপনার পরবর্তী কাজ হবে কিনে নেয়া সেই পন্য গুলোকে বিভিন্ন মাধ্যমে সেল করে দেওয়া। 
  4. যেমন আপনি ফেসবুকে একটা পেজ তৈরি করলেন। এবং সেই পেজের মাধ্যমে লাইভ করে আপনি আপনার রিসেল করা পন্য গুলো কে সেল করে দিতে পারবেন।

তো অনলাইনে রিসেলার এর কাজ করার জন্য আরও কিছু বিষয়ের দিকে ভালোভাবে খেয়াল রাখতে হবে।

যদি আপনি এই কাজটি করতে চান। তার আগে অবশ্যই রিসেলার সম্পর্কে বিষদভাবে জেনে নিবেন। নাহলে মাঝপথে গিয়ে আপনাকে অনেক সমস্যার সম্মুখীন হতে হবে। 

০২| ইউটিউবিং করে টাকা আয় 

আজকের দিনে অনলাইন থেকে আয় করার জন্য উপযুক্ত একটি মাধ্যম হলো ইউটিউবিং করা। এই ইউটিউব থেকে যে কি পরিমান টাকা ইনকাম করা সম্ভব।

সেটা জানার পর আপনিও রিতীমতো অবাক হয়ে যাবেন। কেননা, জনপ্রিয় এই ভিডিও শেয়ারিং প্লাটফর্ম থেকে আপনি লাখ টাকা পর্যন্ত আয় করে নিতে পারবেন।

চলুন এবার জেনে নেয়া যাক যে,ইউটিউব থেকে আয় করার জন্য কি কি করতে হবে।

আপনি যদি মেয়ে হয়ে থাকেন। এবং আপনি যদি ইউটিউব থেকে টাকা ইনকাম করতে চান। তাহলে আপনাকে বেশ কিছু নিয়ম মেনে কাজ করতে হবে। যেমনঃ

  1. সবার আগে আপনাকে ইউটিউব প্লাটফর্মে যেতে হবে। এরপর আপনাকে একটি নতুন Youtube Channel তৈরি করতে হবে। 
  2. যখন আপনি একটি নতুন ইউটিউব চ্যানেল তৈরি করবেন। তখন আপনাকে আপনার পছন্দের বিষয় নিয়ে ভিডিও তৈরি করতে হবে। এবং সেই ভিডিও গুলো আপনার চ্যানেলে Upload করে দিতে হবে।
  3. মনে রাখবেন আপনি আপনার চ্যানেলে যতো বেশি ভিউ নিয়ে আসতে পারবেন। আপনার ইউটিউব থেকে ইনকাম এর পরিমানও বেশি হবে।

যেহুতু আপনি একজন মেয়ে মানুষ। তাই আপনি নিজের ঘরে বসে ইউটিউবে একটি চ্যানেল তৈরি করে টাকা আয় করতে পারবেন।

তবে এ নিয়ে আমার অন্য একটি আর্টিকেলে বিস্তারিত আলোচনা করা আছে। আপনার প্রয়োজন হলে দেখে নিবেন।

০৩| ফ্রিল্যান্সিং করে টাকা ইনকাম

ফ্রিল্যান্সিং শব্দটা আপনার কাছে নতুন মনে হলেও বর্তমানে এমন অনেক মেয়ে আছেন। যারা নিজের ঘরে বসে Freelancing করে প্রচুর পরিমান টাকা অনলাইন থেকে আয় করে আসছে।

কেননা, এটি এমন এক ধরনের অনলাইন মার্কেটপ্লেস। যেখানে আপনি অনলাইন এর সকল কাজ নিজের ঘরে বসে করতে পারবেন।

এর পাশাপাশি সেই কাজের বিনিময়ে অনেক টাকা আয় করে নিতে পারবেন।

আজকের দিনে এমন অনেক মেয়ে আছেন। যারা সরাসরি ফ্রিল্যান্সিং সেক্টর এর সাথে জড়িত। এখন আপনিও যদি Freelancing থেকে টাকা ইনকাম করতে চান।

তাহলে আপনাকে বেশ কিছু পদ্ধতি অনুসরন করতে হবে। যদি আপনি সেই পদ্ধতি গুলো সঠিকভাবে কাজে লাগাতে পারেন। তাহলে আপনাকে আর পেছনে ফিরে তাকাতে হবেনা। যেমনঃ

  1. আপনি যদি নিজেকে একজন দক্ষ ফিল্যান্সার হিসেবে গড়ে তুলতে চান। তাহলে সবার আগে আপনাকে কোনো না কোনো বিষয়ে কাজ শিখতে হবে। 
  2. আপনি যে কাজে নিজেকে দক্ষ হিসেবে গড়ে তুলতে পারবেন। সেই কাজের সার্ভিস প্রদান করে আপনি অনলাইনে ফ্রিল্যান্সিং করে টাকা আয় করতে পারবেন।
  3. যখন আপনি কোনো কাজে দক্ষ হয়ে গড়ে উঠবেন ৷ তখন আপনার প্রথম কাজ হবে আপনার দক্ষতার জন্য কোন কোন অনলাইন মার্কেটপ্লেসে কাজ হয়।
  4. সেগুলো কে খুজে নিতে হবে এরপর সেই ফ্রিল্যান্সিং সাইট গুলোতে একাউন্ট তৈরি করতে হবে। 
  5. যখন আপনি এসব সাইটে একাউন্ট তৈরি করবেন ৷ তখন আপনাকে এই সাইট গুলোতে কাজ করতে হবে। এবং কাজের বিনিময়ে টাকা আয় করতে পারবেন।

তো আপনি যদি মেয়ে হয়ে থাকেন৷ তাহলে মেয়েদের ঘরে বসে রোজগার করার জন্য উপযুক্ত একটি মাধ্যম হবে Freelancing করা।

তাই আপনি যদি কোনো দক্ষতা থাকে৷ তাহলে সেই দক্ষতাকে কাজে লাগিয়ে লাখ টাকা পর্যন্ত আয় করতে পারবেন। 

০৪| ব্লগিং করে টাকা আয়

আজকের দিনে অনলাইন থেকে আয় করার মানসম্মত একটি পেশা হলো ব্লগিং করা। যে কাজটি আপনি নিজের ঘরে বসেই করতে পারবেন ৷

এবং এই উপায়ে কাজ করলে আপনি প্রতিমাসে চাকরির বেতন এর মতো টাকা আয় করতে পারবেন ৷ আপনি বর্তমানে যে ওয়েবসাইটে এই লেখাটি পড়ছেন ৷

সেটিও কিন্তুু একটি বাংলা ব্লগ। আর আমি এই ব্লগে লেখালেখি করে কিছু পরিমান টাকা আয় করছি।

আর মেয়েদের ঘরে বসে রোজগার করার জন্য ব্লগিং হবে একটি অন্যতম মাধ্যম। আপনাদের মধ্যে এমন অনেক মেয়ে আছেন। যারা লেখালেখি করতে অনেক বেশি পছন্দ করে।

এখন সেই মেয়ে মানুষ গুলো যদি তার ভেতরে থাকা লেখালেখি করার দক্ষতাকে কাজে লাগিয়ে টাকা আয় করতে চান। তাহলে আপনি আর কোনোদিকে না তাকিয়ে সরাসরি ব্লগিং এর সাথে যুক্ত হয়ে যেতে পারেন ৷

তবে আপনি যদি মেয়ে হয়ে একান্তভাবে টাকা আয় করতে চান। তাহলে আপনাকে ব্লগিং করার জন্য বেশ কিছু নিয়ম কানুন মেনে চলতে হবে। যেমনঃ

  1. সবার আগে আপনাকে নির্ধারন করতে হবে যে, আপনি আসলে কোন ভাষায় লিখতে পছন্দ করেন। আপনি যদি বাংলা ভাষা লিখতে পটু হয়ে থাকেন। তাহলে আপনি একটি বাংলা ব্লগ তৈরি করে টাকা আয় করতে পারবেন।
  2. আবার আপনি চাইলে ইংরেজি ভাষাতেও ব্লগ তৈরি করে আয় করতে পারবেন।
  3. ব্লগের জন্য ভাষা নির্ধারন করার পর আপনাকে নির্বাচন করতে হবে যে, আপনি আসলে কোন বিষয়ে ব্লগ লিখবেন।
  4. উপরোক্ত বিষয় গুলো নির্ধারন করার পর আপনার দ্বিতীয় ধাপ হলো, নতুন একটি ব্লগ তৈরি করা ৷ 
  5. এরপর সেই ব্লগে আপনাকে নিয়মিত কন্টেন্ট পাবলিশ করে যেতে হবে।

তবে ব্লগিং করে টাকা আয় করার জন্য আরও বেশ কিছু বিষয়ে ধারনা রাখতে হবে।

তাই এই সেক্টরে আসার আগে Blogging রিলেটেড সমস্ত বিষয় বেশ ভালোভাবে জেনে নিবেন৷ তাহলে পরবর্তী সময়ে আর কোনো প্রকার সমস্যা হবেনা। 

০৫| হোম টিউশন করে টাকা ইনকাম 

আজকের দিনে মেয়েদের ঘরে বসে রোজগার করার জন্য হোম টিউশন হলো উপযুক্ত একটি মাধ্যম। যা আপনার মতো অনেক মেয়েরা দীর্ঘদিন থেকে করে আসছে ৷

আর আপনি যদি টিউশনে ভালো পড়াতে পারেন। তাহলে আপনি অনেক বেশি স্টুডেন্ট পাবেন। আর আপনি যতো বেশি স্টুডেন্ট কে টিউশন করাতে পারবেন ৷

আপনি আরো দেখতে পারেন…

আপনার টাকা আয় করার পরিমান ঠিক ততো বেশি হবে।

তবে মেয়েদের ঘরে বসে রোজগার করার জন্য টিউশনি একটি উপযুক্ত একটি মাধ্যম হলেও। এই কাজটি খুজে পাওয়াটা একটু কঠিন হয়ে পড়বে।

এর প্রধান কারন হলো যখন আপনি নতুন টিউশন করাতে যাবেন৷ তখন তারা অনেকেই আপনাকে দিয়ে টিউশনি করাতে অনীহা প্রকাশ করবে।

তবে আপনি যদি দ্রুত হোম টিউশন করিয়ে টাকা আয় করতে চান ৷ তাহলে আপনাকে বেশ কিছু বিষয় খেয়াল রাখতে হবে। যেমনঃ

  1. সবার আগে আপনি খুজে নিবেন যে, আপনার বন্ধুদের মধ্যে কারা কারা নিয়মিত হোম টিউশন করিয়ে টাকা আয় করছে। আপনাকে তাদের সাথে নিয়মিত যোগাযোগ রাখতে হবে।
  2. যেন, তারা আপনাকে টিউশন করানোর জন্য স্টুডেন্ট দিতে পারবে। 
  3. মনে রাখবেন, যখন আপনি টিউশন করার জন্য কোনো স্টুডেন্ট পাবেন। তখন সেই স্টুডেন্ট কে ভালো করে পড়ানোর।
  4. এতে করে যখন আপনি কোনো স্টুডেন্ট এর রেজাল্ট ভালো দেখাতে পারবেন। তখন আপনার নিকট আরও নতুন নতুন ছাএ আসার সম্ভাবনা থাকবে। 
  5. শুরুর দিকে টিউশন ফি যতোটা সম্ভব কম নেয়ার চেস্টা করবেন। কেননা, এতে করে আপনার প্রাথমিক অবস্থায় বেশি ছাত্র পাবার সম্ভাবনা থাকবে।

তো আপনার যদি কোনো সাবজেক্টে যথেষ্ট দক্ষতা থাকে। তাহলে আপনাকে আর টিউশন পেতে তেমন একটা বেগ পেতে হবেনা।

এবং মেয়েদের ঘরে বসে রোজগার করার জন্য হোম টিউশন থেকে একটা মোটা অংকের টাকা আয় করে নিতে পারবেন। 

০৬| বিউটি পার্লার থেকে টাকা আয়

যখন থেকে এই বিউটি পার্লার এর সূচনা হয়েছে। ঠিক তখন থেকেই সমানতালে এই ব্যবসাটি তার জনপ্রিয়তাকে ধরে রাখতে পেরেছে।

আর সে কারনে আজকের বিউটি পার্লার গুলো মেয়েদের ঘরে বসে রোজগার করার জন্য পারফেক্ট একটি মাধ্যম হয়ে দাড়িয়েছে।

কেননা, একটি বিউটি পার্লার থেকে মাস শেষে একটা ভালো পরিমান টাকা আয় করা সম্ভব।

মূলত শহরের অলীতে গলিতে ক্রমেই বিউটি পার্লার চোখে পড়ে। এর প্রধান কারন হলো, আজকের দিনে মেয়েরা কোনো জায়গায় নিজেকে সুন্দরী হিসেবে প্রকাশ করার জন্য এইসব বিউটি পার্লারে ভিড় করে থাকে।

আর সেই সুযোগকে কাজে লাগিয়ে আপনি যদি একটি ভালো মানের বিউটি পার্লার দিতে পারেন। তাহলে আপনিও অন্যদের মতো এই উপায়ে অনেক টাকা ইনকাম করতে পারবেন ।

তবে আপনি যদি মেয়েদের ঘরে বসে রোজগার হিসেবে একটি বিউটি পার্লার দেয়ার চিন্তা ভাবনা করে থাকেন। তাহলে আপনাকে বেশ কিছু দিকে একটু খেয়াল রাখতে হবে। যেমনঃ

  1. বিউটি পার্লার দেয়ার জন্য সবার আগে আপনাকে এমন একটি প্লেস নির্ধারন করে রাখতে হবে। যে স্থানে নিয়মিত মানুষ এর সমাগম থাকে৷ কেননা, লোকবহুল স্থান ছাড়া আপনি বিউটি পার্লার জন্য পর্যাপ্ত কাস্টমার পাবেন না।
  2. মনে রাখবেন, কোনো একটি প্রতিষ্ঠান এর নাম অনেক বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই আপনার বিউটি পার্লার এর জন্য এমন একটি নাম নির্নয় করবেন। যা শুনে যেন সব মানুষের কাছে ভালো লাগে। 
  3. কোনো কিছু করতে গেলে আপনাকে অবশ্যই ভালো সার্ভিস প্রদান করতে হবে। তাই আপনার বিউটি পার্লারে যেসব কাস্টমার আসবে। তাদেরকে অবশ্যই ভালো সার্ভিস দেয়ার চেস্টা করবেন।

আপনি যদি মেয়েদের ঘরে বসে রোজগার হিসেবে বিউটি পার্লার এর কাজ শুরু করতে চান। তাহলে অবশ্যই আপনাকে উপরের বিষয় গুলো মাথায় রাখতে হবে।

তাহলে আপনার সফলতা পাওয়ার সম্ভাবনা অনেক গুন বেড়ে যাবে। 

০৭| পিঠা তৈরি করে টাকা আয়

শীতকাল হোক বা গ্রীম্মকাল প্রায় সব ঋতুর প্রিয় একটি মুখরোচক খাবার হলো পিঠা। যার শীতকালে প্রচুর পরিমানে চাহিদা রয়েছে। আর এই চাহিদা কে কেন্দ্র করে আপনি নতুন একটি ব্যবসা করতে পারবেন ৷

যেটি মেয়েদের ঘরে বসে রোজগার হিসেবে ব্যাপক জনপ্রিয় একটি কাজ। আপনি যদি বাহারি স্বাদের পিঠা তৈরি করতে পারেন। তাহলে আপনি ছোট্ট এই কাজটি করে অনেক টাকা আয় করতে পারবেন।

তবে পিঠা তৈরি করে টাকা ইনকাম করা যেমন সহজ মনে হচ্ছে। এই কাজটি করতে গেলেও আপনাকে বিশেষ কিছু দিকে নজর রাখতে হবে।

কেননা, পিঠা তৈরি করে বেশি টাকা আয় করার জন্য উক্ত বিষয় গুলো অনেক বেশি গুরুত্বপূর্ণ। যেমনঃ

  1. সবার আগে আপনাকে এমন কিছু করতে হবে। যেন অন্যদের থেকে আপনার কাজটি একটু ভিন্ন হয়। 
  2. চেস্টা করবেন বিভিন্ন ধরনের সুস্বাদু পিঠা তৈরি করার। এতে করে আপনার পিঠার চাহিদা অনেক গুন বেড়ে যাবে ৷ 
  3. আপনি চাইলে অফলাইনে পিঠা বিক্রি করার পাশাপাশি অনলাইন এর মাধ্যমেও পিঠা বিক্রি করে বাড়তি কিছু টাকা আয় করে নিতে পারবেন।

তো মেয়েদের ঘরে বসে রোজগার হিসেবে পিঠা তৈরির কাজটা করতে গেলে। সবার আগে আপনাকে সুস্বাদু পিঠা তৈরি করা শিখতে হবে। এরপর আপনি সেখান থেকে টাকা আয় করতে পারবেন। 

০৮| রান্নার প্রশিক্ষণ দিয়ে টাকা ইনকাম 

আপনি জানেন যে, প্রায় প্রত্যেকটা মেয়ের কাছে রান্না করার কাজের মধ্যে একটা আলাদা টান থাকে ৷ কিন্তুু এখনও অনেক মেয়ে আছেন।

যারা সঠিকভাবে রান্না করতে পারেনা। যার কারনে তারা তাদের রান্না করার দক্ষতাকে পূর্ন করার জন্য বিভিন্ন রান্না প্রশিক্ষক এর নিকট থেকে রান্না করা শিখতে চায় ৷

আর এই সুযোগ কে আপনি কাজে লাগাতে পারবেন। যদি আপনি নিজে রান্নার কাজে যথেষ্ট দক্ষ হতে পারেন ৷ সেক্ষেত্রে আপনি অনলাইন কিংবা অফলাইন এর মাধ্যমে যে কোনো মেয়েকে রান্নার প্রশিক্ষন দিতে পারবেন ৷

এবং সেই রান্নার প্রশিক্ষন হিসেবে আপনি বাড়তি কিছু টাকা আয় করে নিতে পারবেন।

তবে একটা বিষয় মাথায় রাখবেন, সেটি হলো মানুষ আপনার কাছে তখনি রান্নার প্রশিক্ষন নিতে আসবে। যখন আপনি নিজেই এই কাজে দক্ষ হবেন ৷

তাই অন্য কাউকে প্রশিক্ষন দেয়ার আগে আপনার নিজের দক্ষতা কে যথেষ্ট দৃঢ় করে তুলবেন ৷

এতে করে এই দক্ষতার বিনিময়ে আপনি বেশ ভালো পরিমান টাকা আয় করে নিতে পারবেন।

আপনি কি কি শিখলেন? 

আজকের আর্টিকেলে আপনি মেয়েদের ঘরে বসে রোজগার সম্পর্কে অনেক অজানা বিষয় সম্পর্কে জানতে পেরেছেন।

আর আপনি যে আজকের এই গুরুত্বপূর্ণ বিষয় গুলো ভুলে না যান। সেজন্য সেই বিষয় গুলো কে আরেকবার রিপিড করবো। যেমনঃ

  • মেয়েদের ঘরে বসে রোজগার
  • ঘরে বসে মোবাইলে আয়
  • ঘরে বসে টাকা আয় করতে চাই
  • ঘরে বসে হাতের কাজ
  • ছাত্রদের জন্য অনলাইন চাকরি
  • নারীদের ঘরে বসে কাজ
  • বাংলা আর্টিকেল লিখে টাকা আয়

তো আপনি যদি একজন মেয়ে হয়ে থাকেন। তাহলে আজকের আলোচিত এই বিষয় গুলো আপনার জেনে নেয়াটা অতি গুরুত্বপূর্ণ।

তাই একবার হলেও উপরের আলোচনা গুলো দেখে নেয়া উচিত। 

মেয়েদের ঘরে বসে রোজগার নিয়ে আমাদের শেষকথা 

মেয়েরা যেন তাদের ঘরে বেকার বসে না থেকে। সেজন্য আজকের আর্টিকেলে আমি মেয়েদের ঘরে বসে রোজগার করার বেশ কিছু উপায় সমন্ধে বিস্তারিত আলোচনা করেছি।

আশা করি আজকের আলোচিত মেয়েদের ঘরে বসে রোজগার সম্পর্কিত আলোচনা গুলো বেশ ভালোভাবে বুঝতে পেরেছেন।

আপনি পড়তে পারেন…

তবে এরপরও যদি আপনি মেয়েদের ঘরে বসে রোজগার সম্পর্কে আরও কিছু জানতে চান। তাহলে কমেন্ট করে জানাবেন। Bangla it Blog এর সাথে থাকার জন্য অনেক ধন্যবাদ 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

HandsUp! কপি করা যাবে না বস!
Scroll to Top
Share via
Copy link
Powered by Social Snap