Linkedin কি? কেন লিংকডইন মার্কেটিং করবেন?

Linkedin কি? লিংকডইন যা প্রফেশনাল মানুষদের জায়গা। বিশ্বের প্রায় ২০০ টি দেশের প্রায় ৪১.৬ কোটি কোম্পানি যুক্ত আছে লিংকডইনে। কেন? কারন এটি একটি প্রফেশনাল প্ল্যাটফর্ম। যেখানে প্রতিদিন নানা ধরনের মার্কেটিং তো হয় ই সাথে হয় জব। জ্বি ঠিক দেখেছে, চাকরি পাওয়া যায় লিংকডইনের মাধ্যমে। আর তার জন্যই লিংকডইন এত বেশি জনপ্রিয়।

লিনকডিন মার্কেটিং
লিনকডিন মার্কেটিং

ব্যবসা বা যেকোন প্রচারনা লিংকডইনের মাধ্যমে খুব দ্রুত ভাবে করা যায়। আপনি যদি জেনে না থাকেন লিংকডইন মার্কেটিং সম্পর্কে তবে আজকের এই আর্টিকেল আপনার জন্য। তাহলে আসুন জেনে নেই-

LinkedIn কি?

লিংকডইন হল ইন্টারনেটে বিশ্বের বৃহত্তম প্রফেশনাল নেটওয়ার্ক।আপনি চাকরী বা ইন্টার্নশিপ সন্ধান করতে, প্রফেশনাল সম্পর্কগুলি সংযুক্ত করতে এবং ক্যারিয়ারে সফল হওয়ার জন্য আপনার প্রয়োজনীয় দক্ষতাগুলি শিখতে লিংকডইন ব্যবহার করতে পারেন।

আপনি ডেস্কটপ, লিংকডইন মোবাইল অ্যাপ্লিকেশন, মোবাইল ওয়েব বা লিংকডইন লাইট অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপ্লিকেশন থেকে লিংকডইন অ্যাক্সেস করতে পারেন।

একটি সম্পূর্ণ লিঙ্কডইন প্রোফাইল আপনাকে অভিজ্ঞতা, দক্ষতা এবং শিক্ষার মাধ্যমে আপনার অনন্য প্রফেশনাল বিস্তারিত প্রদর্শন করে জবের লিংকের সাথে সংযোগ স্থাপনে সহায়তা করতে পারে।

Linkedin কি ধরনের সার্ভিস?

পেশাদার প্ল্যাটফর্ম সত্ত্বেও লিংকডইন ফেসবুকের মতো সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলির সাথে বেশ মিল। এটি বন্ধুদের সাথে সংযোগ স্থাপনের মতো নীতির উপর ভিত্তি করে আপডেটগুলি পোস্ট করা, শেয়ার করা যায়। অন্যান্য ব্যবহারকারীদের তাত্ক্ষণিক বার্তাপ্রেরণের মতো নীতির উপর ভিত্তি করে তৈরি হয়েছে।

আরো পড়ুন…

লিঙ্কডইন  ফেসবুক থেকে আপনি যে ধারণাগুলি পাবেন তার উপর একটি প্রফেশনাল স্পিন করতে পারবেন। উদাহরণস্বরূপ, আপনার প্রোফাইল, একটি জীবনবৃত্তান্ত হয়ে ওঠে, কাজের অভিজ্ঞতা, সাফল্য, সুপারিশ এবং কোম্পানির রেফারেল সহ সম্পূর্ণ আপনার সিভি হিসেবে কাজ করে।

Linkedin এর কাজ কি?

এটি আপনাকে তুলনামূলকভাবে লিড তৈরি করতে দেয়। মার্কেটিং ব্যয়বহুল হতে পারে। জেফ বুলাস ব্লগের একটি পোস্ট অনুসারে লিঙ্কডইনকে লিড জেনারেশন টুলস হিসাবে ব্যবহার করা আপনার জন্য বড় সাহায্য হতে পারে।

সেই পোস্টটিতে বলা হয়েছে, “১১০ টি বিভিন্ন শিল্প ও ২০০ টি দেশে ৩৩২ মিলিয়ন সদস্যের সাথে আপনার মার্কেটিংয়ের বাজেটের সাথে হাজার হাজার সম্ভাব্য ক্লায়েন্টের সাথে অনুসন্ধান করা, সন্ধান করা এবং তাদের সাথে সংযোগ করা অনেক সহজ করে দেয়।”

নিউজ এবং ব্যবসায়িক পোস্টগুলি তথ্য মূলক এবং অনুপ্রেরণামূলক হয়। অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি মানুষের ব্যক্তিগত জীবনে মনোনিবেশ করার দিকে ঝুঁকতে থাকে। তবে লিংকডইন দৃষ্টি প্রফেশনালদের উপর। এটিতে ব্যবসায়িক সংবাদের পাশাপাশি বিভিন্ন বিষয়ে প্রেরণাদায়ী বা শিক্ষামূলক পোষ্টগুলো অন্তর্ভুক্ত করা হয়।

আপনি যদি সঠিক ব্যক্তি এবং সংস্থা অনুসরণ করেন তবে প্রতিদিন দৈনিক নিউজ সহ আপনি বেশ কিছু তথ্য পাবেন লিংকডইনে।

আপনি যদি নিজের নেটওয়ার্ক তৈরি করতে আগ্রহী ব্যক্তি বা ব্যবসায়ের কিছু মার্কেটিং করার আশায় থাকেন তবে আপনি লিংকডইন মাধ্যমে সহায়তা পেতে পারেন। যে কোনও সামাজিক নেটওয়ার্কের মতো, আপনারও এটি নিশ্চিত হতে হবে যে এটিকে গুরুত্বের সাথে ব্যবহার করছেন এবং আপনার ফিডের মাধ্যমে আপনি বিভিন্ন তথ্য পাবেন।

তবে আপনি যদি সেই মার্কেটিং অনুশীলন করতে পারেন তবে সাইটে কিছুটা সময় বা অর্থের একটি ছোট বিনিয়োগ আপনার ক্যারিয়ার বা ব্যবসায়ের জন্য সমৃদ্ধ লভ্যাংশ আনতে পারে।

কেন linkedin ব্যবহার করবেন?

আপনি যদি জব খুজতে চান এবং প্রফেশনাল বিষয় মেইনটেইন করে চলেন। তবে লিংকডইন আপনি ব্যবহার করতে পারেন। লিংকডইন ব্যবহারে আপনি নানা ধরনের সুবিধা পাবেন এবং এই সকল সুবিধা আপনি যদি নিয়ে মার্কেটিং করেন তবেই আপনার ব্যবসা বা সাইট দারুন ভাবে মার্কেটিং হবে। কেন ব্যবহার করবেন তা আলোচনা করা হল –

১। এটি নেটওয়ার্কিংয়ে সহায়তা করতে পারে

বিশেষত যদি আপনি ব্যক্তি হিসাবে মানুষের সাথে ফ্রেন্ডলি খুব বেশি না হন তবে লিংকডইন আপনাকে পরিচিতি এবং অপরিচিতর মধ্যে একটি ভার্চুয়াল নেটওয়ার্ক তৈরি করতে সহায়তা করতে পারে।

যদিও কোন ব্যবসায়িক কার্ড আপনার না থাকে তবে সহজে লিঙ্কডইনে একটি পরিচিতি তৈরি করতে পারবেন। আপনি যদি ক্যারিয়ারের কোনও পর্যায়ে কোন চাকরীর সন্ধান করেন তবে এটি আপনার জন্য একটি মূল্যবান জায়গা হিসেবে প্রমাণ করতে পারে।

২। গ্রুপগুলি সহায়তা সরবরাহ করে

মার্কেটিংয়ের একটি নিবন্ধন অনুসারে লিংকডইন সুদ-ভিত্তিক এবং প্রফেশনাল গ্রুপগুলির প্রস্তাব দেয়, যা মানুষের সাথে সংযোগ স্থাপন এবং আপনার চিন্তাভাবনা শেয়ার করে নেওয়ার জন্য দারুন প্লেস। যেকোন আলোচনা শুরু করতে বা কেবল কোন সাহায্যের জন্য লিংকডইন দুর্দান্ত জায়গা হতে পারে।

আপনি ৫০টির মতো গ্রুপে যোগ দিতে পারেন এবং এটি প্রায়ই আপনার নেটওয়ার্ক বৃদ্ধি করতে এবং আপনার ব্যবসা বা সাইট সম্পর্কে তথ্য ছড়িয়ে দিতে সহায়তা করে।

৩। নিয়োগকারীরা লিংকডইন ব্যবহার করে

দ্য ব্যালেন্স ক্যারিয়ারের একটি নিবন্ধ অনুসারে, নিয়োগকারী পরিচালকরা সম্ভাব্য চাকরি প্রার্থীদের সন্ধানের জন্য লিংকডইন ব্যবহার করে। এমনকি আপনি যদি আপনার বর্তমান অবস্থানে খুশি হন। তবে লিংকডইনে উপস্থিতি নিশ্চিত করে যে আপনি আরও ভাল সুযোগ মিস করবেন না।

লিংকডইন অ্যাকাউন্ট থাকার অর্থ হল আপনি সাইটটি গবেষণা সংস্থা, সাক্ষাত্কারকারী, নিয়োগকারী এবং পরিচালকদের নিয়োগের জন্য ব্যবহার করতে পারেন। সিভি জমা দেওয়ার এবং সাক্ষাত্কার দেওয়ার আগে লিংকডইন সহায়ক হিসেবে কাজ করে।

৪। লিংকডইন আপনার সম্পর্কে  অন্যরা কী মনে করে তা দেখায়

আপনি যখন লিংকডইনে একটি সক্রিয় প্রোফাইল পেয়েছেন। আপনি কেবল নিজেকে প্রচার করছেন না। আপনার কাজ সম্পর্কে আপনি জানাচ্ছেন। ফোর্বসের একটি নিবন্ধে উল্লেখ করা হয়েছে। এটি আপনাকে অন্যদের সম্পর্কে বা কোম্পানি সম্পর্কে জানতে সহায়তা করে।

লিংকডইনে দুটি উপায় রয়েছে যা কোম্পানি আপনার সম্পর্কে কী ভাবছে তা জানতে সাহায্য করে। এক আপনার প্রোফাইল কারা ঘুরে দেখছে এবং কোম্পানি আপনার জন্য কি ধরনের জব অফার শো করছে। যারা প্রোফাইল ঘুরে দেখে তাদের একটি লিস্ট আপনার কাছে চলে আসবে লিংকডইন এই ধরনের ফিচার গুল রেখেছে।

৫। আপনি আপনার ব্যক্তিগত বা ব্যবসায়ের ব্র্যান্ড তৈরি করতে পারেন

আপনার ব্র্যান্ডটি বিকাশ এবং শক্তিশালী করার জন্য একটি দুর্দান্ত প্ল্যাটফর্ম সরবরাহ করে। এটি ব্যক্তি হিসাবে আপনার দৃশ্যমানতা বাড়াতে পারে। যেমন এটি আপনাকে আপনার কোম্পানির প্রোফাইল তৈরি করে দেয়। আবার, লিংকডইন অবশ্যই দক্ষতার সাথে ব্যবহার করা উচিত তবে এটি আপনার কাছে উপলব্ধ হবে। কারন এটির মাধ্যমে শুধু আপনি নন আপনার ব্যবসা বা ব্র্যান্ড সবার কাছে পরিচিত হবে।

লিংকডইন মার্কেটিং কি?

লিংকডইন মার্কেটিং হল লিংকডইনকে সংযোগ তৈরি করতে, লিড তৈরি করতে, ব্র্যান্ড সচেতনতা উন্নত করতে, ব্যবসায়িক সম্পর্ক ও অংশীদারিত্ব গড়ে তোলা, সেবা শেয়ার করতে এবং আপনার ওয়েবসাইটে ট্র্যাফিক আনার জন্য লিঙ্কডইন ব্যবহার করার প্রক্রিয়া।

লিংকডইন মার্কেটিং বলতে বুঝায় এই সাইটের মাধ্যমে আপনার ওয়েবসাইটের লিংক সহ অন্যান্য ব্যবসার প্রোডাক্টগুলো শেয়ারের মাধ্যমে মানুষের কাছে পৌঁছে দেয়াকে linkedin marketing বলা হয়ে থাকে।

লিংকডইন সোশ্যাল মিডিয়ার একটি অংশগ্রহণ আর ফেসবুক টুইটার এবং অন্যান্য সোশ্যাল মিডিয়ার মতো লিংকডইন ভিতরে বিভিন্ন প্রকার স্ট্যাটাস প্রোফাইল এবং ভিডিও শেয়ারিং করা যায়। এমনকি লিংকডইন অন্যান্য সোশ্যাল মিডিয়া মিডিয়া থেকে বেশি সুযোগ-সুবিধা রয়েছে।

আপনার জন্য আরো…

লিংকডইন প্রফাইল চাকরির জন্য সিভি হিসেবে কাজ  করে।

প্রফেশনাল নেটওয়ার্ক সম্প্রসারণে এটি কতটা কার্যকর হতে পারে। তার কারণে আজ লিঙ্কডইন অনেকগুলি সফল ব্যবসায় মার্কেটিং কৌশলগুলির একটি অবিচ্ছেদ্য অঙ্গ। আপনি যখন ব্যবসায়ের মার্কেটিং এর জন্য লিংকডইন ব্যবহার করেন।

তখন আপনি বিশ্লেষণ, সংযোগ এবং ব্র্যান্ড-বিল্ডিং সম্পর্কিত দরকারী বৈশিষ্ট্যগুলিতে অ্যাক্সেস অর্জন করেন। যার মাধ্যমে আপনি মার্কেটিং করে আপনার ব্র্যান্ডকে পৌঁছে দিতে পারেন কোটি কোটি মানুষের কাছে।

কেন লিংকডইন মার্কেটিং করবেন?

লিংকডইনে কোটি কোটি মানুষ এবং কোম্পানি আছে। যেখানে আপনার ওয়েবসাইট এবং অন্যান্য ব্যবসার প্রোডাক্ট নিয়ে একটি মার্কেটিং খুব সহজে করতে পারেন। আপনার ব্যবসার প্রচার করতে আপনি যত পারেন বিভিন্ন স্যোশাল মিডিয়া ব্যবহার করুন। এতে আপনার ব্যবসার প্রচারনার কাজ দ্রুত হবে। লিংকডইন আপনাকে যে সকল সুবিধা দিবে তা হল-

  • নানা দেশের মানুষ আপনার ব্যবসা বা সাইট সম্পর্কে জানবে।
  • আপনার নেটওয়ার্ক বাড়বে।
  • আপনার প্রচারনা দ্রুত হবে।
  • লিংকডইন আপনাকে প্রচারনা করতে নানা ধরনের টুলস দিবে

Linkedin ব্যবহারে কি কি সুবিধা?

লিংকডইন সারা বিশ্বের নানা প্রফেশনের মানুষ ব্যাবহার করে। নানা প্রান্তের নানা মানুষ এই প্ল্যাটফর্মের সাথে যুক্ত। আপনি যদি মার্কেটিং এর উদ্দেশ্যে এই প্ল্যাটফর্ম ব্যবহার করতে চান। তাহলে আপনার জানা উচিত এটি ব্যবহারে কি ধরনের সুবিধা আপনি পাবেন।

  • আপনার পরিচিত এবং পরিচিত নেটওয়ারকে প্রচার করার সুবিধা।
  • নেটওয়ার্ক বাড়াতে পারবেন।
  • জব অফারের সুবিধা  পাবেন।
  • আপনার ব্যবসার জন্য জব প্রোমোট করতে পারবেন।
  • কাজের ক্ষেত্রে প্রফেশনালদের সাজেশন নিতে পারব.।।

Linkedin Membership কি?

লিঙ্কডইন হল সবচেয়ে বড় ক্যারিয়ার-কেন্দ্রিক সামাজিক মিডিয়া ওয়েবসাইট। সাইটটি ব্যবহারের জন্য পেইড সিস্টেম রয়েছে এমন অনেকগুলি বৈশিষ্ট্য রয়েছে। যা কেবলমাত্র আপনি লিংকডইন প্রিমিয়ামে সাবস্ক্রাইব করলেই পাবেন। এটি একটি অর্থ প্রদানের আপগ্রেড ভার্সন যা আপনি লিঙ্কডইন অ্যাকাউন্টের জন্য পেতে পারেন।

প্রিমিয়াম মেম্বারশিপ মূলত বর্তমান চাকরি খুঁজছে, নিয়োগকারী এবং যারা তাদের ব্যবসায় নতুন ক্লায়েন্ট পেতে চায় তাদের জন্য তৈরি সমস্ত লিঙ্কডইন সদস্যদের জন্য পেইড করা হয়েছে। ১ মাসের ট্রায়াল সহ বার্ষিক মূল্য $ ২৯.৯৯ থেকে শুরু করে ৯৯.৯৫ অবধি।

লিংকডিন মেম্বারশিপ কি কি সুবিধা দেয়?

মেম্বারশিপ এর অনেকগুলো সুবিধা রয়েছে তার মধ্যে যে সকল সুবিধাগুলো না বললেই নয় সে সকল সুবিধার একটি লিস্ট আপনাদের মাঝে ছোট করে বলা হলো।

ইনমেল ক্রেডিট

ইনমেল আপনাকে যেকোন ব্যক্তিকে বার্তা দেওয়ার অনুমতি দেয় এমনকি যদি সেই ব্যক্তি সংযোগ নাও করে। প্রতিটি পরিকল্পনা প্রতি মাসে একটি নির্দিষ্ট সংখ্যক ক্রেডিট পায়।

প্রোফাইল ভিউয়ার্সঃ

এটি আপনাকে গত ৯০ দিনের মধ্যে আপনার প্রোফাইল বা সংস্থার পেজে যারা দেখেছেন তাদের নাম এবং অ্যাকাউন্টগুলি দেখতে দেয়। আপনি অদৃশ্য মোডেও ব্রাউজ করতে পারবেন। যা আপনার অ্যাকাউন্টকে অন্য লোকের ভিজিটরদের তালিকা থেকে আড়াল করে।

লিঙ্কডইন লার্নিং

সমস্ত প্রিমিয়াম অ্যাকাউন্ট স্প্রেডশিট থেকে অনলাইন মার্কেটিং পর্যন্ত বিষয় সহ অনলাইন লার্নিং সাইটের লাইব্রেরিতে অ্যাক্সেস পাবেন। তার জন্য অবশ্যই আপনাকে প্রিমিয়াম মেম্বারশিপ ক্রয় করে নিতে হবে।

Linkedin membership নিতে কত টাকা লাগে?

লিংকডইন প্রিমিয়াম বা লিংকডইন মেম্বারশিপ চার পাওয়া যায়, চাকরিপ্রার্থীদের জন্য অর্থাৎ যারা চাকরি খুজছেন তারা প্রতিমাসে $ ২৯.৯৯ থেকে শুরু করে ৫৯.৯৯ ডলার এর মধ্যে মেম্বারশিপ পাবেন। মার্কেটারদের জন্য প্রতি মাসে ৭৯.৯৯ ডলার এবং নিয়োগপ্রাপ্তদের জন্য প্রতি মাসে $৯৯.৯৯ ডলার।

প্রিমিয়াম ক্যারিয়ার, এমন চাকরি প্রত্যাশীদের লক্ষ্যে প্রতিমাসে বার্ষিক বিলিং এ সামান্য ছাড় দেয়। কোনও লিঙ্কডইন ব্যবহারকারীকে পাঠানো যেতে পারে এমন তিনটি ইমেইল বার্তাগুলির জন্য ২৯.৯৯ ডলার বা বার্ষিক $ ২৩৯.৮৮ ডলার ব্যয় করতে হয়।

কিভাবে লিংকডইন একাউন্ট খুলবেন?

লিংকডইন প্রফেশনাল, শিক্ষার্থী এবং কর্মচারীদের ইন্টারঅ্যাক্ট করতে এবং ক্যারিয়ারের জন্য একটি ্দারুন প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে। এটি ব্যবসার মধ্যে একে অপরের সাথে এবং কর্মচারীদের সাথে সংযোগ স্থাপনের প্ল্যাটফর্ম।

যদিও ফ্রি সাধারন প্রোফাইল দেখতে এবং নির্দিষ্ট ব্যক্তির আইডি সার্চ করলে পাওয়া যায় তবে আপনি লিংকডইন অ্যাকাউন্ট না করা পর্যন্ত আপনি কোনও প্রোফাইল দেখতে পারবেন না বা অন্যের সাথে সংযুক্ত হতে পারবেন না। আপনাকে হয় একটি বিনামূল্যে বেসিক অ্যাকাউন্ট তৈরি করতে হবে বা একটি প্রিমিয়াম সাবস্ক্রিপশন একাউন্ট কিনতে হবে।

Linkedin একাউন্ট খোলার নিয়ম

আপনার যদি Linkedin একাউন্ট না থাকে তাহলে আপনি খুব সহজেই একাউন্ট খুলতে পারবেন হতে পারে মোবাইল অথবা কম্পিউটার এর মাধ্যমে।

একাউন্ট খোলার জন্য প্রথমে আপনাকে linkedin.com এ প্রবেশ করতে হবে তারপর আপনার অ্যাকাউন্ট যদি না থাকে তাহলে Join Now লেখাতে ক্লিক করুন। তারপর যেখানে ইমেইল এবং পাসওয়ার্ড দেয়ার জন্য দুটি বক্স দেখতে পাবেন সেখানে আপনার ইমেইল এবং পাসওয়ার্ড দেয়ার পর  Agree & Join বাটনে ক্লিক করুন।

আপনি যে স্ট্যাটাসটি বেছে নিয়ে তার উপর নির্ভর করে যেমন শিক্ষার্থী, কর্মচারী, ব্যবসায়ের মালিক বা বেকার, ক্ষেত্রগুলিতে অনুরোধ করা স্থান গুলো পূরণ করুন এবং প্রদর্শিত ড্রপ-ডাউন তালিকাগুলি পূরন করুন।

স্কুলের নাম, কোর্স এবং শিক্ষার্থীদের উপস্থিতির তারিখ, কর্মচারীদের জন্য একটি কোম্পানির নাম এবং কাজের শিরোনাম এবং ব্যবসায়ের মালিকদের ব্যবসায়ের নাম এবং শিল্পক্ষেত্র অন্তর্ভুক্ত রয়েছে। আপনি সে সকল ক্ষেত্রের হলে সেগুলো পূরন করতে পারেন।

# লিঙ্কডইন অ্যাকাউন্ট তৈরি করতে এবং সেটআপ প্রক্রিয়াটি চালিয়ে যেতে “Make my profile” এ ক্লিক করুন। আপনার ইমেল অ্যাকাউন্টের ঠিকানা ব্যবহার করে লিংকডইন সদস্যদের সন্ধান করতে “Go on” এ ক্লিক করুন বা এই কাজটি এড়াতে “এই পদক্ষেপটি এড়িয়ে যান” এ ক্লিক করুন।

# আপনার লিঙ্কডইন প্রোফাইল তৈরি করার সময় আপনার ইমেল অ্যাকাউন্টটি অ্যাক্সেস করুন। লিঙ্কডইন আপনাকে কনফার্মেশন ইমেলটি দিবে এবং নিশ্চিতকরণ লিঙ্কটিতে ক্লিক করুন। খোলা পেজে “Confirm Email” এ ক্লিক করুন এবং তারপরে অনুরোধ করা হলে আপনার লিংকডইন পাসওয়ার্ডটি টাইপ করুন।

# এই ওয়েবসাইটগুলির মধ্যে একটিতে আপনার নতুন লিঙ্কডইন অ্যাকাউন্টে একটি লিঙ্ক পোস্ট করতে “ফেসবুকে শেয়ার করুন” বা “টুইটারে শেয়ার করুন” ক্লিক করুন বা “Skip” এ ক্লিক করুন।

# প্রিমিয়াম অ্যাকাউন্ট হিসাবে আপনার অ্যাকাউন্ট সেট আপ করতে “পছন্দসই প্রিমিয়াম” ক্লিক করুন। একটি বিনামূল্যে লিঙ্কডইন অ্যাকাউন্ট তৈরি করতে “Basic profile” ক্লিক করুন।

অনলাইন থেকে আয়…

পেজ প্রদর্শিত তালিকা থেকে একটি প্রিমিয়াম সাবস্ক্রিপশন প্যাকেজ নির্বাচন করুন এবং তারপরে একটি প্রিমিয়াম অ্যাকাউন্ট তৈরি করতে পেজে অর্থপ্রদানের পদক্ষেপগুলি অনুসরণ করুন।আপনি যদি কোনও বেসিক অ্যাকাউন্ট নির্বাচন করেন তবে লিংকডইন ব্যবহার শুরু করুন।

কি ভাবে Linkedin প্রফাইল সাজাবেন?

লিঙ্কডইন আপনাকে আপনার ওয়েবসাইটে ট্র্যাফিক আনতে সাহাজ্য করে। আপনার কাজের নেটওয়ার্ককে বাড়ানোর জন্য কাজ করে। চাকরীর বাজারজাত করার এবং আপনার সংস্থায় নতুন প্রতিভাকে আকৃষ্ট করার এটিও দুর্দান্ত উপায়।

পদক্ষেপগুলি আপনার প্রয়োজন অনুসারে তৈরি করা যেতে পারে। আপনার ব্যক্তিগত লিঙ্কডইন পেজ ব্যবসায়ের পেজ বা উভয়ই থাকুক না কেন। আপনি এই  অনুশীলন গুলো করতে পারবেন। তবে, আপনি যে কয়েকটি পয়েন্ট কভার করতে চলেছেন তা লক্ষ্য করুন যে ব্র্যান্ড সচেতনতা বা বিষয়বস্তু শেয়ার করে নেওয়ার জন্য খুঁজছেন।

  • আপনার প্রোফাইল URL কাস্টমাইজ করুন।
  • আপনার প্রোফাইলে একটি লিঙ্কডইন ব্যাকগ্রাউন্ড ফটো যুক্ত করুন।
  • আপনার প্রোফাইলে একটি প্রোফাইন্ডার ব্যাজ যুক্ত করুন।
  • আপনার লিঙ্কডইন প্রোফাইলে ব্লগ এবং ওয়েবসাইট লিঙ্কগুলির যুক্ত করুন।
  • আপনার প্রোফাইলের বিভাগগুলি যুক্ত করুন।
  • কাজের সুযোগগুলি তালিকাবদ্ধ করুন এবং লিংকডইনের জব পোস্টিং লক্ষ্য করুন।
  • আপনার লিঙ্কডইন প্রোফাইলটি কে দেখেছেন তা দেখুন।
  • আপনার প্রফেশনাল নেটওয়ার্ক বৃদ্ধিতে আপনার তথ্যগুলা কাস্টমাইজ করুন।
  • লিংকডইন গ্রুপগুলিতে যোগদান করুন
  • আপনার নিজস্ব লিঙ্কডইন গ্রুপ তৈরি কর…
  • আপনার লিঙ্কডইন গ্রুপের সাথে যোগাযোগ করুন।
  • আপনার লিঙ্কডইন আপডেটগুলি টুইটারে শেয়ার কর।
  • আপনার স্ট্যাটাস আপডেটগুলিতে লিভারেজ @ উল্লেখ করুন
  • আপনার লিঙ্কডইন সংস্থা পেজ আপডেট করুন।
  • কোম্পানির স্থিতি আপডেট করুন এবং তাদের লক্ষ্য করুন।
  • আপনার ওয়েবসাইটে একটি পেজ অনুসরণ করুন এবং বাটন যুক্ত করুন।

কি কি  Linkedin প্রফাইলে দিবেন?

আপনি আপনার প্রোফাইলে এমন ভাবে সাজাবেন যেন একজন আপনার প্রোফাইল ঘুরে মুগ্ধ হয়ে যায় এবং আগ্রহ বোধ করে। তাই আপনি নিজের সম্পূর্ণ নাম , স্টাডি কোথায় করেছেন, কি কাজ আপনি পারেন, আপনার কি ভালো লাগে, আগে কোথাও কাজ করেছেন কি না ইত্যাদি বিস্তারিত যোগ করবেন।

আপনার একটি ভালো ছবি এড করবেন এবং ব্যাকগ্রাউন্ড ছবি এড করবেন। এভাবে আপনার প্রোফাইল সুন্দর দেখা যাবে। মনে রাখবেন আপনার লিঙ্কডিন একাউন্ট চাকরির জন্য চিবি হিসাবে কাজ করে।

Linkedin কি চাকরি পেতে সাহায্য করে?

লিংকডইনে পৃথিবীর বিভিন্ন প্রান্তের মানুষ একত্রিত হয়। ফলে এখানে নানা দেশের নানা ধরনের প্রফেশনের চাকরি পাওয়া যায়। লিংকডইন এমন একটি প্লেস যেখানে আপনি শুধু নিজের ব্যবসা বা সাইটের প্রচারনা নয় চাকরি পেতে বা চাকরি দিতে পারবেন। হাজার হাজার চাকরি দাতা প্রতিদিন তাদের চাকরির তথ্য এখানে দিয়ে থাকে।

কিভাবে Linkedin চাকরি পেতে সাহায্য করে?

আপনার প্রোফাইল যখন সাজাবেন তখন কি কাজ করেন না করেছেন আগে অথবা কি ধরনের প্রফেশন আপনার পছন্দ তা যোগ করবেন। তখন প্রতিদিন সেই সেক্টরের কাজগুলো আপনার নোটিফিকেশনে আসবে। তার থেকে আপনি পছন্দ মত বাছাই করে নিতে পারেন। এছাড়া লিংকডইনের একটি জব সেক্টর নামে অপশন আছে যেখানে আপনি আপনার পছন্দের সকল প্রফেশনের জব পেয়ে যাবেন।

আমাদের শেষ কথা,

লিংকডইন বিশ্বের একটি জনপ্রিয় সাইট। যেখানে আছে আপনার পছন্দের সকল বিষয়। আপনার মার্কেটিং করার একটি সুযোগ্য স্থান হল লিংকডইন। আপনি ব্যবসা বা সাইট অথবার আপনার যেকোন পণ্যের মার্কেটিং করতে পারেন নির্দিধায়। লিংকডইন মার্কেটিং করতে আজই লিংকডইনে একটি প্রোফাইল খুলে ফেলুন আর শুরু করুন আপনার প্রত্যাশিত লিংকডইন মার্কেটিং।

আমাদের ব্লগ অথবা এই আর্টিকেল সম্পর্কে কোন কিছু জানার থাকলে কমেন্ট বক্সে যানিয়ে দেন। আমরা অতি দ্রুত আপনার কমেন্টের উত্তর জানিয়ে দিব।

Related article

2 thoughts on “Linkedin কি? কেন লিংকডইন মার্কেটিং করবেন?”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

এই লেখা কপি করবেন না!
Scroll to Top
Share via
Copy link
Powered by Social Snap