গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব | গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট | Learn graphic design

গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব : বর্তমান সময়ে আপনি ফ্রিল্যান্সিং করুন অথবা ডিজিটাল মার্কেটিং করুন। আপনাকে অবশ্যই গ্রাফিক্স ডিজাইন এর উপর গ্রাফিক্স ডিজাইন বেসিক গুরুত্ব দিতে হবে।

গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব | গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট
গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব

কারণ আপনি যখন ডিজিটাল মার্কেটিং করার সময় কোন প্রোডাক্ট এর প্রচার করবেন। তখন অবশ্যই সেই প্রোডাক্ট কে গ্রাফিক্স ডিজাইন এর সহায়তায় ফুটিয়ে তুলতে হবে।

ঠিক একই ভাবে যদি আপনি ফ্রিল্যান্সিং করতে চান। তাহলে আপনি বেশ ভালো করে লক্ষ্য করতে পারবেন যে। বাংলাদেশে গ্রাফিক্স ডিজাইন নিয়ে অনেকেই কাজ করে।

এবং ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস গুলো তে গ্রাফিক্স ডিজাইন এর চাহিদা যথেষ্ট পরিমাণে রয়েছে।

এছাড়াও আপনি যদি একজন দক্ষ গ্রাফিক্স ডিজাইনার হতে পারেন। তাহলে আপনি এই ডিজাইনিং সার্ভিস প্রদান করে নিজের ক্যারিয়ার গড়ে নিতে পারবেন।

আজকের দিনের এই অনলাইন প্লাটফর্ম গুলো তে প্রায় সব ক্ষেত্রেই গ্রাফিক্স ডিজাইন এর প্রয়োজন হয়ে থাকে।

যেমন ধরুন, আপনার যদি একটি ফেসবুক পেজ থাকে। এবং আপনি যদি সেই পেজের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং করতে চান। তাহলে অবশ্যই আপনাকে আপনার মার্কেটিং করার জন্য যেসব প্রোডাক্ট থাকবে।

সেই প্রোডাক্ট গুলো কে বিভিন্ন প্রকার কন্টেন্ট এর মাধ্যমে এমন ভাবে ফুটিয়ে তুলতে হবে।

যাতে করে কাস্টমারদের কাছে আপনার সেই মার্কেটিং করা প্রোডাক্ট টি অনেক বেশি আকর্ষণীয় মনে হয়। এবং তারা যেন সেই প্রোডাক্ট কেনার জন্য আগ্রহ প্রকাশ করে।

আপনি আরোও দেখতে পারেন…

আর ফ্রিল্যান্সিং এর ক্ষেত্রেও আপনি একই বিষয় লক্ষ্য করতে পারবেন। তবে একজন দক্ষ গ্রাফিক্স ডিজাইনার হওয়ার আগে।

আপনাকে অবশ্যই গ্রাফিক্স ডিজাইন ভালো ভাবে শিখতে হবে। কিন্তু আমরা অনেকেই বুঝতে পারি না যে, এই গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব।

এর পাশাপাশি আমরা অনেকেই জানিনা যে, গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট কোন গুলো।

আজকে এই বিষয় গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করার জন্যই এই আর্টিকেল টি লেখা হয়েছে।

গুরুত্বপূর্ণ এই আর্টিকেল থেকে গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব সে সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পারবেন। তাই অবশ্যই আজকের পুরো আর্টিকেল টি মনোযোগ দিয়ে পড়ার চেষ্টা করবেন।

গ্রাফিক্স ডিজাইন কি ?

graphic design ki , গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব, graphics design software list, আজকে আমি এই বিষয় টি নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করব।

তবে যেহেতু আমি graphics design software download (গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার ডাউনলোড) নিয়ে বিস্তারিত লিখব। সেহেতু অবশ্যই সবার শুরুতে আপনাকে জেনে নিতে হবে যে, গ্রাফিক্স ডিজাইন কি।

কারণ যখন আপনি জানতে পারবেন যে, গ্রাফিক্স ডিজাইন কাকে বলে। তখন আপনার এই গ্রাফিক ডিজাইন রিলেটেড পরবর্তী আলোচনা গুলো বুঝতে সুবিধা হবে।

তাই চলুন সবার আগে জেনে নেওয়া যাক যে, এই গ্রাফিক্স ডিজাইন কি। সহজ কথা বলতে গেলে গ্রাফিক্স ডিজাইন হল সৃজনশীলতার আরেক রূপ।

অর্থাৎ একজন ব্যক্তি তার কল্পনা শক্তিতে যা ভাবছে, তা চিত্রের মাধ্যমে ফুটিয়ে তোলার নাম হল গ্রাফিক্স ডিজাইন। যে ব্যক্তিরা গ্রাফিক্স ডিজাইন সেক্টর এর সাথে যুক্ত থাকে।

তাদের কে এক ধরনের শিল্পী বলা যায়। কারণ তারা তাদের ভেতরে থাকা ভাবনা কে বিভিন্ন প্রকারের রং মিশিয়ে তা চিত্রের মাধ্যমে দৃশ্যমান করতে পারে।

যেমন ধরুন, বিশ্বের বিখ্যাত কোন মোবাইল কোম্পানি নতুন কোন স্মার্টফোন তৈরি করার কথা ভাবছে। এখন একজন গ্রাফিক্স ডিজাইনার চাইলে তার নিজের সৃজনশীলতা দিয়ে।

সেই ভাবনার মধ্যে থাকা নতুন স্মার্টফোন কে ডিজাইন করে দিতে পারবে। অর্থাৎ সেই ফোন টি দেখতে কি রকম হবে, সেই ফোনের ভেতরে থাকা ডিজাইন গুলো কেমন হবে।

সেটা কিন্তু একজন দক্ষ গ্রাফিক্স ডিজাইনার খুব সহজেই তার ভেতরে থাকা ডিজাইনিং সৃজনশীলতার মাধ্যমে করতে পারবে।

তো এই ধরনের ডিজাইনিং সেক্টর কে বলা হয়ে থাকে, গ্রাফিক্স ডিজাইন। এবং যারা মূলত এই নিজের ভেতরে থাকা সৃজনশীলতাতা কে কাজে লাগিয়ে বিভিন্ন প্রকারের ডিজাইন তৈরি করে।

তাদের কে বলা হয়ে থাকে, গ্রাফিক্স ডিজাইনার। আশা করি গ্রাফিক্স ডিজাইন কি সে সম্পর্কে আপনি একবারে পরিষ্কার ধারণা পেয়ে গেছেন।

একজন গ্রাফিক্স ডিজাইনারের কাজ কি?

গ্রাফিক্স ডিজাইন কি সে সম্পর্কে আপনি উপরে জানতে পেরেছেন। তবে এখন আপনার মনে একটি প্রশ্ন জেগে থাকতে পারে।

সেই প্রশ্ন টি হল যে, একজন গ্রাফিক্স ডিজাইনারের কাজ কি। যদিও বা অনেকের মনে এই প্রশ্নটি জেগে থাকা স্বাভাবিক একটি বিষয়। তবে উক্ত বিষয় টি সম্পর্কে পরিষ্কার ভাবে ধারণা নেয়া অত্যন্ত জরুরি।

চলুন তাহলে এবার জেনে নেওয়া যাক যে, একজন গ্রাফিক্স ডিজাইনারের কাজ কি।

দেখুন যদি আমি এক কথায় উত্তর দেয়ার চেষ্টা করি। তাহলে বলবো যে, একজন গ্রাফিক্স ডিজাইনারের কাজ হল কোন কিছু কে ডিজাইন করা।

অর্থাৎ আপনি যদি নতুন একটি কোম্পানি তৈরি করেন। তাহলে অবশ্যই আপনাকে সেই কোম্পানির জন্য একটি লোগো তৈরি করতে হবে।

তো যারা মূলত এই লোগো তৈরির কাজ করবে। তাদের কে বলা হবে গ্রাফিক ডিজাইনার। শুধুমাত্র একজন গ্রাফিক্স ডিজাইনার লোগো তৈরি করে না।

এর বাইরে ও কিন্তু একজন গ্রাফিক্স ডিজাইনার আরো বিভিন্ন প্রকারের ডিজাইন তৈরি করা করে থাকে। মনে করুন, আপনি একজন ডিজিটাল মার্কেটার।

এবং আপনি আপনার বিভিন্ন প্রকারের পণ্য কে কেন্দ্র করে ডিজিটাল মার্কেটিং করেন। আর আপনি হয়তোবা ভালো করেই জেনে থাকবেন যে।

ডিজিটাল মার্কেটিং করার জন্য অবশ্যই আপনাকে আকর্ষণীয় কন্টেন্ট ব্যবহার করতে হবে। যেমন, আপনার যে প্রোডাক্ট রয়েছে।

সেই প্রোডাক্ট কে আপনার কনটেন্ট এর মাধ্যমে এমন ভাবে ফুটিয়ে তুলতে হবে। যাতে করে কাস্টমাররা আপনার সেই প্রোডাক্ট দেখে পছন্দ করে।

আর এভাবে আপনি যত বেশি কাস্টমারদের মন জয় করতে পারবেন। আপনার সেই প্রোডাক্ট তত বেশি সেল হয় হওয়ার সম্ভাবনা থাকবে।

তবে এই প্রোডাক্ট কে আকর্ষণীয় ভাবে ফুটিয়ে তোলার জন্য যার গুরুত্বপূর্ণ অবদান থাকে, সে হলো একজন গ্রাফিক্স ডিজাইনার। কারণ তারা তাদের ভেতরে থাকা ডিজাইন করার দক্ষতা কে কাজে লাগিয়ে।

কোন প্রোডাক্টকে এমন ভাবে ডিজাইন করতে পারে। যা শুধুমাত্র একজন দক্ষ ডিজাইনার এর পক্ষেই সম্ভব।

আর সে কারণেই বলা হয়ে থাকে যে, একজন গ্রাফিক্স ডিজাইনার তাকেই বলা হয়।

যখন সে ব্যক্তি মনের ভেতরে থাকা ভাবনা গুলো কে চিত্রের মাধ্যমে ফুটিয়ে তুলতে পারে। আর এটি হলো একজন গ্রাফিক্স ডিজাইনারের মূল কাজ।

কি কি কাজে গ্রাফিক্স ডিজাইন ব্যবহার করা হয় ?

আজকের দিনে আপনি সব ক্ষেত্রেই গ্রাফিক্স ডিজাইন এর ছোঁয়া দেখতে পারবেন। অর্থাৎ বর্তমান সময়ে আপনার চারপাশে যা কিছু আছে।

সে গুলোর মধ্যে অবশ্যই গ্রাফিক্স ডিজাইনার এর ছোঁয়া রয়েছে। যেমন, আপনার মাথার উপরে যে ফ্যান রয়েছে। সেই ফ্যানের মধ্যে আপনি অবশ্যই সেই কোম্পানির নাম দেখতে পাচ্ছেন।

মূলত এই কোম্পানির নাম টি একজন ডিজাইনার তৈরি করেছে। আবার এই মুহূর্তে আপনি যে ফোন বা কম্পিউটার দিয়ে আমার এই আর্টিকেল টি পড়ছেন।

সেটিও কিন্তু গ্রাফিক্স ডিজাইন এর মাধ্যমে ডিজাইন করা হয়েছে। আর সে কারণেই আমি সর্বদাই একটা কথা বলে থাকি যে।

আমাদের দৈনন্দিন জীবনের সাথে এই গ্রাফিক্স ডিজাইন পূর্ণাঙ্গ ভাবে জড়িত।  যেমন, আমরা আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন প্রকারের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলো ব্যবহার করে থাকি।

হয়তোবা কেউ ফেসবুক ব্যবহার করি, আবার কেউ কেউ ইনস্টাগ্রাম অথবা টুইটার ব্যবহার করি।

তো এইসব মিডিয়া প্ল্যাটফর্ম গুলো কিন্তু একজন গ্রাফিক্স ডিজাইনার এর মাধ্যমে ডিজাইন করা হয়েছে। এবং তারপরেই সেই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলো তৈরি করা হয়েছে।

শুধু কি সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম, এর বাইরেও আমরা যে বিভিন্ন প্রকারের খাবার খাই। সেই খাবার গুলো মূলত প্যাকেট জাত করা হয়ে থাকে।

আর সেই প্যাকেটের গায়ে আপনি বিভিন্ন প্রকারের ডিজাইন দেখতে পারবেন। আর এই ডিজাইন করার কাজে যার অবদান রয়েছে। সেটি হলো গ্রাফিক্স ডিজাইন।

আর সে কারণেই মূলত গ্রাফিক্স ডিজাইন কি কি কাজে ব্যবহার করা হয়। সেটা স্পেসিফিক ভাবে বলা সম্ভব নয়। বরং আমার আমাদের প্রতিটা কাজের সাথে এই গ্রাফিক্স ডিজাইন দেখতে পাই।

ক্যারিয়ার হিসেবে গ্রাফিক্স ডিজাইন কেন এতো জনপ্রিয় ?

গ্রাফিক্স ডিজাইন কি এবং গ্রাফিক্স ডিজাইন কোন কোন কাজে ব্যবহার করা হয়, গ্রাফিক্স ডিজাইন ফ্রিল্যান্সিং  নিয়ে আমার ব্লগে আরো কিছু লেখা আছে।

সে সম্পর্কে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। তবে এই আলোচিত আলোচনা গুলো জানার পরে এখন আপনার মনে একটি প্রশ্ন জেগে থাকতে পারে।

যে ক্যারিয়ার হিসেবে গ্রাফিক্স ডিজাইন কেন এত জনপ্রিয়।

অর্থাৎ ফ্রিল্যান্সিং এর মধ্যে আপনি আরো অন্যান্য সেক্টর দেখতে পারবেন। তাহলে সেই সব সেক্টর গুলো কে বাদ দিয়ে কেন আপনি গ্রাফিক্স ডিজাইন শিখবেন।

চলুন এবার তাহলে এই বিষয় টি সম্পর্কে একটু পরিষ্কার ধারণা দেয়া যাক। দেখুন বর্তমান সময়ে গ্রাফিক্স ডিজাইন এর জনপ্রিয়তা বৃদ্ধি পাওয়ার বেশ কিছু কারণ রয়েছে।

আপনি আরোও পড়তে পারেন…

আর আপনি যখন সেই কারণ গুলো সম্পর্কে জানতে পারবেন। তখন আপনি নিজে থেকেই বলবেন যে, ক্যারিয়ার হিসেবে গ্রাফিক ডিজাইন কেন এত জনপ্রিয়। আর সেই কারণগুলো হলো:

  1. আজকের দিনে আপনি যদি ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্মের অন্যান্য সেক্টর গুলোর দিকে লক্ষ্য করেন। তাহলে দেখতে পারবেন যে, সেই সব সেক্টর গুলো তে গ্রাফিক্স ডিজাইন এর চাহিদা অধিক পরিমাণে রয়েছে।
  2. গ্রাফিক্স ডিজাইন হল এমন একটি সেক্টর। যদি আপনি এই ডিজাইনিং সেক্টরে যথাযথ পরিমাণে দক্ষতা অর্জন করতে পারেন। তাহলে আপনি খুব সহজেই আপনার নিজের ক্যারিয়ার গড়ে নিতে পারবেন।
  3. গ্রাফিক্স ডিজাইন হলো একজন ডিজাইনারের সৃজনশীলতার রূপ। মূলত আপনার মধ্যে যদি সৃজনশীল ভাবনা থাকে।
  4. এবং আপনি যদি আপনার সেই ভাবনা কে চিত্রের মাধ্যমে ফুটিয়ে তুলতে পারেন। তাহলে আপনি যথাযথ মূল্য পাবেন।
  5. যখন আপনি ফ্রিল্যান্সিং এর গ্রাফিক্স ডিজাইন শিখবেন। তখন আপনাকে এই ডিজাইনিং কাজ করার জন্য আর বাইরে যাওয়ার প্রয়োজন পড়বে না।
  6. বরং আপনি নিজের ঘরে বসে গ্রাফিক্স ডিজাইন এর সার্ভিস প্রদান করতে পারবেন।
  7. স্বাধীনতার বিষয়টা সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর যখন আপনি একজন গ্রাফিক্স ডিজাইনার হবেন। তখন আপনি আপনার কাজের মধ্যে যথেষ্ট পরিমাণে স্বাধীনতা পাবেন।
  8. টাকা আয় করার জন্য অনেক রকমের মাধ্যম আছে। তবে আপনি যদি গ্রাফিক্স ডিজাইন শিখেন। সে ক্ষেত্রে আপনার টাকা আয় করার আরো বিভিন্ন পথ উন্মুক্ত হয়ে যাবে।
  9. যখন আপনি একজন দক্ষ গ্রাফিক্স ডিজাইনার হবেন। তখন আপনি ফ্রিল্যান্সিং থেকে টাকা আয় করার পাশাপাশি বিভিন্ন সরকারি কিংবা বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করার সুযোগ পাবেন।
  10. গ্রাফিক্স ডিজাইন হল এমন একটি সেক্টর। যেখানে আপনি আপনার প্রতিভা প্রকাশ করতে পারবেন। কেননা আপনার ডিজাইন এর ক্ষেত্রে আপনি যথেষ্ট পরিমাণে স্বাধীনতা পাবেন।
  11. যখন আপনি একজন গ্রাফিক্স ডিজাইনার হতে চাইবেন। তখন আপনার শিক্ষাগত যোগ্যতা খুব বেশি একটা ভূমিকা পালন করবে না।
  12. শুধুমাত্র বর্তমান সময়ে গ্রাফিক্স ডিজাইনার এর চাহিদা থাকবে বিষয় টি এমন নয়। বরং ভবিষ্যৎ সময়ে এই গ্রাফিক্স ডিজাইন এর ব্যাপক পরিমাণে চাহিদা বেড়ে যাবে।

তো যে মানুষ গুলোর মনে এই ধরনের প্রশ্ন জেগে থাকে যে, গ্রাফিক্স ডিজাইন কেন এত জনপ্রিয়। তাদের জন্য মূলত উপরে বেশ কয়েকটি কারণ উল্লেখ করা হয়েছে।

আর এই কারণ গুলোর জন্যই মূলত গ্রাফিক্স ডিজাইন আজকের দিন এত বেশি জনপ্রিয়তা অর্জন করতে পেরেছে।

গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব ?

যদিওবা আমি গ্রাফিক্স ডিজাইন নিয়ে আবার অন্যান্য আর্টিকেল গুলো তে গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব সে নিয়ে আলোচনা করা হয়েছে।

কিন্তু তারপরও আমি আজকের এই আর্টিকেলটি তে গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব এই বিষয় টি নিয়ে বিস্তারিত আলোচনা করব। কেননা বর্তমান সময়ে গ্রাফিক্স ডিজাইন শেখার অনেক গুলো উপায় রয়েছে।

তবে আমরা অনেকেই দ্বিধার মধ্যে পড়ে যাই যে, কোন উপায় টি অনুসরণ করে আসলে গ্রাফিক্স ডিজাইন শেখা উচিত। এর পাশাপাশি আমরা অনেকেই জানতে চাই যে।

গ্রাফিক্স ডিজাইন শিখতে মোট কত টাকা ব্যয় করার প্রয়োজন হয়ে থাকে। তো যাদের মনে মূলত এই ধরনের প্রশ্ন ঘুরপাক খায়। তাদের জন্য এবারের আলোচনা টি অনেক বেশি প্রয়োজনীয়।

কারণ এবারের আলোচনায় আমি গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব তার প্রত্যেকটি উপায় কে নিয়ে স্টেপ বাই স্টেপ আলোচনা করব। চলুন এবার তাহলে জেনে নেওয়া যাক যে।

কিভাবে একজন নতুন ব্যক্তি হিসেবে আপনি গ্রাফিক্স ডিজাইন শিখবেন।

ঘরে বসে গ্রাফিক্স ডিজাইন শেখার উপায়

যেহেতু বর্তমান সময়ে অনলাইন এর মাধ্যমে বিভিন্ন বিষয় সম্পর্কে শেখা যায়। সেহেতু আপনি যদি গ্রাফিক্স ডিজাইন শিখতে চান বা গ্রাফিক্স ডিজাইন কোর্স করতে চান।

তাহলে আপনাকে আর ঘরের বাইরে যাওয়ার প্রয়োজন পড়বে না। বরং আপনি ঘরে বসে গ্রাফিক্স ডিজাইন অনলাইন কোর্স করে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন।

আর এবার আমি ঘরে বসে ফ্রী গ্রাফিক্স ডিজাইন কোর্স এবং গ্রাফিক্স ডিজাইন শেখার উপায় গুলো নিয়ে আলোচনা করব।

তাই অবশ্যই আপনি নিচের আলোচিত এই উপায় গুলো একটু হলেও মনোযোগ দিয়ে দেখার চেষ্টা করবেন।

যাতে করে আপনার গ্রাফিক্স ডিজাইন শেখার ক্ষেত্রে কোন প্রকার অসুবিধা না হয়। বাংলাদেশে গ্রাফিক্স ডিজাইন

অনলাইনে কোর্স করে

 দেখুন অনলাইন কোর্স হলো কোন কিছু শেখার জন্য অন্যতম একটি মাধ্যম। মূলত গ্রাফিক্স ডিজাইন নিয়ে যারা দীর্ঘদিন থেকে কাজ করে আসছে।

তাদের এই সেক্টর সম্পর্কে বিভিন্ন প্রকারের অভিজ্ঞতা হয়ে থাকে। এবং তাদের এই অভিজ্ঞতা গুলো নতুন মানুষের কাছে শেয়ার করার জন্য। তারা বিভিন্ন প্রকারের কোর্স তৈরি করে।

মূলত আপনি যদি তাদের এই কোর্স গুলো দেখে গ্রাফিক্স ডিজাইন শিখতে চান। তাহলে আপনি নিজের ঘরে বসে থেকেই গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন।

কিন্তু যখন আপনি এই ধরনের কোর্স গুলো নিতে যাবেন। তখন আপনাকে টাকা দিয়ে কিনতে হবে।

ইউটিউব ভিডিও দেখে

বর্তমান সময়ে ইউটিউব হল কোন কিছু শেখার অন্যতম একটি প্ল্যাটফর্ম। এমন কোন বিষয় নেই যে বিষয়ে আপনি ইউটিউব এর মধ্যে ভিডিও পাবেন না।

তো আপনি যদি একেবারে বিনামূল্যে গ্রাফিক্স ডিজাইন শিখতে চান। তাহলে আপনার উচিত হবে ইউটিউব এর ভিডিও দেখা।

কারণ যারা গ্রাফিক্স ডিজাইনে অভিজ্ঞ তারা ইউটিউব এ বিভিন্ন চ্যানেলের মাধ্যমে। তাদের অর্জন করার গ্রাফিক ডিজাইন এর ধারণা গুলো শেয়ার করে থাকে।

আর আপনি সেই ইউটিউব চ্যানেল গুলো ফলো করে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন।

কোন আইটি সেন্টারে গিয়ে

শিক্ষা নেওয়ার জন্য আমরা যেমন বিভিন্ন প্রকার স্কুল কলেজ কিংবা কোচিং সেন্টারে যাই। ঠিক তেমনি ভাবে অনলাইন ভিত্তিক কোন কিছু শেখার জন্য অন্যতম একটি প্রতিষ্ঠান হল আইটি সেন্টার।

যেখানে বিভিন্ন প্রকারের অভিজ্ঞ ব্যক্তিদের দ্বারা ফ্রিল্যান্সিং এর কাজ গুলো শেখানো হয়ে থাকে। ঠিক তেমনি ভাবে আপনি আপনার এলাকার আশেপাশে এমন অনেক ধরনের আইটি সেন্টার দেখতে পারবেন।

যেখানে মূলত গ্রাফিক্স ডিজাইন শেখানো হয়। আর আপনি চাইলে সেই আইটি সেন্টার গুলো থেকে খুব সহজেই গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট গুলোর তালিকা

উপরের আলোচনা তে আমি আপনাকে একটা কথা বলেছি। আর সেই কথা টি হল যে, বর্তমান সময়ে আপনি কোর্সের মাধ্যমে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন।

তবে এখন অনেকের মনে একটি প্রশ্ন জেগে থাকতে পারে যে। গ্রাফিক্স ডিজাইন শেখার কোর্স গুলো আপনি কোথা থেকে সংগ্রহ করতে পারবেন।

তো যদি আপনার মনে এই ধরনের প্রশ্ন জেগে থাকে। তাহলে আমি আপনাকে বেশ কিছু ওয়েবসাইটের সাথে পরিচয় করিয়ে দেয়ার চেষ্টা করব।

যে গুলো মূলত গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট হিসেবে পরিচিত। যেমন:

  1. YouTube 
  2. Udemy: Introduction to Graphic Design
  3. Skillshare.com
  4. Linkedin Learning
  5. Alison.com

এছারাও বাংলা ভাষায় আরো কিছু গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট আছে যেগুলা থেকে আপনি সহজেই বিকাশ পেমেন্ট করে শিখতে পারবেন।

  • Bohubrihi.com
  • LearningBangladesh.com
  • MSBAcademy.com
  • Interactivecares.com
  • Instructory.com

তো আপনি যদি নিজের ঘরে বসে কোর্সের মাধ্যমে গ্রাফিক্স ডিজাইন শিখতে চান। তাহলে উপরে উল্লেখিত ওয়েবসাইট গুলো আপনার জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আর এই ওয়েবসাইট গুলো থেকে আপনি আপনার পছন্দমত কোর্স কিনে নিতে পারবেন। অথবা এমন অনেক ধরনের গ্রাফিক্স ডিজাইন ফ্রি কোর্স রয়েছে।

যে গুলো থেকে আপনি বিনামূল্যে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন শিখতে কি কি সফটওয়্যার দরকার ?

এবার একটু আলাদা টপিক নিয়ে আলোচনা করব। আর্টিকেলের শুরু থেকে এখন পর্যন্ত আমি আপনাকে গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব সে সম্পর্কে বিস্তারিত বর্ণনা করেছি।

এর পাশাপাশি আমি আপনার সাথে এমন অনেক ধরনের গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট এর সাথে পরিচয় করিয়ে দেয়ার চেষ্টা করেছি।

তবে এখন আপনাকে জানতে হবে যে, গ্রাফিক্স ডিজাইন শিখতে কি কি সফটওয়্যার এর প্রয়োজন হয়ে থাকে। চলুন এবার তাহলে সে সম্পর্কে একটু আলোকপাত করা যাক।

দেখুন বর্তমান সময়ে আপনি গ্রাফিক্স ডিজাইন শেখার বিভিন্ন রকমের সফটওয়্যার দেখতে পারবেন। তবে অধিকাংশ মানুষ যে সফটওয়্যার গুলোকে ব্যবহার করে।

সেগুলো হলো, Adobe photoshop এবং Adobe illustrator. মূলত আপনি যখন এই দুটো সফটওয়্যার সম্পর্কে সঠিক ভাবে ধারণা নিতে পারবেন।

এবং উক্ত সফটওয়্যার এর মধ্যে থাকা টুলস গুলো কে সঠিক ভাবে ব্যবহার করতে পারবেন। তখন আপনি খুব সহজে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন শিখতে কত দিন লাগে ? 

গ্রাফিক্স ডিজাইন শিখতে কতদিন লাগবে? এতক্ষণের আলোচনা থেকে আপনি জানতে পেরেছেন যে, গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব।

এবং গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট গুলো কি কি। তো এসব যাবতীয় বিষয় গুলো জানার পরে এখন আপনার মাথায় একটি প্রশ্ন ঘুরপাক খেতে পারে।

আর সেই প্রশ্ন টি হল যে গ্রাফিক্স ডিজাইন শিখতে কতদিন লাগে। যদিও বা এই বিষয়টি সম্পর্কে স্পষ্টভাবে কোন কিছু বলা সম্ভব নয়।

আপনার জন্য আরোও লেখা…

কেননা একটি বিষয়কে শেখার জন্য আপনার মোট কত দিন সময় লাগবে। সেটা সম্পূর্ণ আপনার নিজের উপর নির্ভর করবে। অর্থাৎ আপনি যদি আপনার সর্বোচ্চ চেষ্টা দিয়ে গ্রাফিক্স ডিজাইন শেখেন।

তাহলে আপনি এক বছরে শিখে নিতে পারবেন। আর যদি আপনার চেষ্টার মধ্যেই ঘাটতি থাকে। তাহলে আপনার ডিজাইন শিখতে তিন বছর কিংবা চার বছর পর্যন্ত সময় লাগতে পারে।

আমাদের শেষকথা

প্রিয় পাঠক, গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব। এবং গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট গুলো কি কি।

সে নিয়ে আজকে বিশদভাবে আলোচনা করা হয়েছে। আশা করি আজকের আলোচিত এই আর্টিকেল থেকে আপনি উক্ত বিষয়গুলো সম্পর্কে একেবারে পরিষ্কার ধারণা পেয়ে গেছেন।

আর আপনি যদি ফ্রিল্যান্সিং রিলেটেড কোন কিছু সহজ ভাষায় জেনে নিতে চান। তাহলে অবশ্যই আমাদের সাথে থাকবেন।

Leave a Comment

Your email address will not be published.

HandsUp! কপি করা যাবে না বস!

Scroll to Top
Share via
Copy link
Powered by Social Snap