গুগল নিউজ কি? কিভাবে গুগল নিউজ ওয়েবসাইট যুক্ত করতে হয় ?

গুগল নিউজঃ বর্তমানে অনলাইন জগতের সবচেয়ে জায়েন্ট কোম্পানির নাম হলো গুগল। আর পুরো পৃথিবীতে রাজত্ব করা এই কোম্পানির অনেক ধরনের প্রোডাক্ট রয়েছে। যা আমরা প্রতিনিয়ত ব্যবহার করে থাকি।

ঠিক তেমনি একটি জনপ্রিয় প্রোডাক্ট এর নাম হলো, গুগল নিউজ। যার জনপ্রিয়তা শুরু থেকে আজ অবধি বিরাজমান রয়েছে।

গুগল নিউজ কি? google news কিভাবে ওয়েবসাইটে যুক্ত করে
গুগল নিউজ কি?

যদি আপনি একজন ব্লগার হয়ে থাকেন। তাহলে অবশ্যই আপনার এক বা একাধিক ব্লগ বা ওয়েবসাইট থাকবে। আর যাদের ওয়েবসাইট আছে, তাদের Google News সম্পর্কে জেনে নেয়াটা অতি আবশ্যক একটি বিষয়।

কেননা, আমরা জানি যে প্রত্যেকটি ওয়েবসাইট এর মূল প্রান হলো উক্ত সাইট এর ভিজিটর। যে ওয়েবসাইটে যতো বেশি ভিজিটর থাকে। সেই ওয়েবসাইট ততো বেশি জনপ্রিয় হয়ে থাকে।

আর গুগল নিউজ হলো এমন একটি প্রক্রিয়া। যার মাধ্যমে আপনি খুব দ্রুততার সাথে আপনার ওয়েবসাইট এ হিউজ পরিমান ভিজিটর নিয়ে আসতে পারবেন।

তো আজকের আর্টিকেলে আমি গুগল নিউজ সম্পর্কে যাবতীয় বিষয় গুলো নিয়ে আলোচনা করবো।

মূলত “গুগল নিউজ কি“, “কিভাবে আপনি গুগল নিউজ ব্যবহার করবেন” এ সব গুলো বিষয়ে আজকে স্টেপ বাই স্টেপ আলোচনা করবো।

এবং সবশেষে আমরা জানবো যে, আপনি কিভাবে গুগল নিউজ থেকে ইনকাম করতে পারবেন।

তো যদি আপনি গুগল নিউজ থেকে আয় করতে চান। তাহলে অবশ্যই আজকের পুরো আর্টিকেলটি মনযোগ দিয়ে পড়বেন ৷ নাহলে আপনার অনেক বিষয় সম্পর্কে অজানা থেকে যাবে। 

Google News কি? (What is Google News)

দেখুন আমরা অনেক সময় বিভিন্ন তথ্য সম্পর্কে জানার জন্য গুগল এ সার্চ করে থাকি। এবং যখন আমরা কোনো কিছু সার্চ করি ৷ তখন আমরা গুগল এর Search Top Bar এ অনেক ধরনের ফিচার দেখতে পাই।

যেমন, Videos, Image, Maps  ইত্যাদি। তবে এগুলোর মতো আরও একটি ফিচার রয়েছে। যার নাম হলো গুগল নিউজ।

সাধারনত যখন কোনো ওয়েবসাইট থেকে নির্দিষ্ট কোনো টপিক নিয়ে নিউজ পাবলিশ করা হয়। তখন গুগল সেগুলোকে খুজে নেয়। এবং সেই নিউজ এর ডাটা এবং লিংককে সংরক্ষন করে রাখে।

আপনার জন্য আরো লেখা… 

এরপর যখন কোনো ব্যক্তি উক্ত টপিকে গুগল সার্চ বারে গিয়ে Search করে। তখন গুগল উক্ত নিউজ পাবলিশ করা ওয়েবসাইট এর লিংক + কিছু টেক্সট কে সবার উপরে নতুন একটা ফিচারে শো করে থাকে।

এর ফলে কোনো ব্যক্তি যদি উক্ত ফিচারে থাকা আপনার সাইট এর লিংকে ক্লিক করে। তাহলে গুগল সেই ব্যক্তিকে সরাসরি আপনার ওয়েবসাইটে পাঠিয়ে দিবে।

এবং উক্ত ভিজিটর যে তথ্যের জন্য গুগলে সার্চ করেছিলো। সেই ব্যক্তি আপনার ওয়েবসাইট এ গিয়ে তার কাঙ্ক্ষিত তথ্য সম্পর্কে ইন ডিটেইল জানতে পারবে।

গুগল নিউজ এর কাজ কি? 

উপরে আমরা Google News কি সে সম্পর্কে জানতে পেরেছি। সেই ধারাবাহিকতায় এবার আমরা জানবো গুগল নিউজ এর কাজ সম্পর্কে। অর্থ্যাৎ, এমন কি কি কাজ আছে, যেগুলোতে Google News ব্যবহার করা হয়ে থাকে।

তো যেহুতু আমরা বর্তমানে প্রযুক্তির যুগে বাস করছি ৷ সেহুতু আমরা এখন Tranding বিষয়টা কে বুঝতে পারি। সহজ কথায়, যখন কোনো টপিক নিয়ে সর্বএ আলোচিত হয়। তখন উক্ত বিষয়কে বলা হয় ট্রেন্ডিং টপিক।

আর এ ট্রেন্ডিং বিষয়টির ব্যাপক ব্যবহার হচ্ছে, Facebook, Youtube এবং Tiktok এর মতো এপস গুলোতে। বর্তমান সময়ে তো আমরা কমবেশি সবাই ফেসবুক ব্যবহার করে থাকি।

তো আপনি ফেসবুকে একটা বিষয় লক্ষ্য করবেন যে, হঠাৎ কোনো একটা টপিক নিয়ে ফেসবুকে তোলপাড় শুরু হয়ে যায়। ইউজারদের টাইমলাইন থেকে শুরু করে Facebook page, Group এ উক্ত টপিকে পোষ্ট বা ভিডিও পাবলিশ করা হয়ে থাকে।

অপরদিকে আপনি যদি ইউটিউব এর দিকে তাকান ৷ তাহলে একই বিষয় লক্ষ্য করতে পারবেন ৷ কেননা, ইউটিউব এও কিন্তুু হঠাৎ কোনো না কোনো ভিডিও ট্রেন্ডিং এ চলে আসে।

যাকে আমরা ভাইরাল বলে থাকি। এবং ভাইরাল হওয়ার কারনে উক্ত ভিডিওতে প্রচুর পরিমানে ভিউ আসতে থাকে। কিন্তুু সব প্লাটফর্মে এই ভাইরাল হওয়ার সম্ভাবনা থাকলেও কিন্তুু যারা মূলত ওয়েবসাইট নিয়ে কাজ করে।

তাদের পাবলিশ করা আর্টিকেল গুলো গুগল কর্তৃক ভাইরাল হওয়ার মতো কোনো চান্স ছিলো না। যার ফলে আমরা যারা ওয়েবসাইট নিয়ে কাজ করি। তারা নিজের আর্টিকেল কে কখনই ভাইরাল করতে পারতাম না।

বরং কোনো ভাইরাল টপিক নিয়ে আমাদের আর্টিকেল লিখে তারপর সেখান থেকে আমাদের ভিজিটর নিয়ে আসতে হতো। তো এই ভাইরাল হওয়ার সুযোগ সুবিধাটি যেন ওয়েবসাইট ক্রিয়েটররা বা পাবলিশাররা ভোগ করতে পারে।

সে উদ্দেশ্য মূলত Google News কাজ করে থাকে। এর পাশাপাশি মানুষ যখন কোনো তথ্য সম্পর্কে জানার জন্য গুগল এ সার্চ করে। তখন যেন ঐ ব্যক্তি খুব কম সময়ের মধ্যে সঠিক তথ্য পায়।

সেই উদ্দেশ্যেই মূলত গুগল নিউজ কাজ করে থাকে। 

কেন গুগল নিউজ ব্যবহার করবেন? 

আমি উপরে আলোচনার শুরুতে একটা কথা বলেছি। সেটি হলো, যদি আপনি একজন ব্লগার হয়ে থাকেন। তাহলে অবশ্যই আপনার এক বা একাধিক ওয়েবসাইট থাকবে।

আর যদি আপনার কাছে ওয়েবসাইট বা ব্লগ থাকে। তাহলে অবশ্যই আপনার গুগল নিউজ ব্যবহার করা উচিত। এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে যে, কেন আপনি আপনার ওয়েবসাইট বা ব্লগে গুগল নিউজ ব্যবহার করবেন?

যদি আপনি আপনার সাইটে Google News ব্যবহার করেন। তাহলে আপনি কি কি সুবিধা ভোগ করতে পারবেন? তাহলে শুনুন….

যদি আপনি আপনার ওয়েবসাইটে গুগল নিউজ কে ব্যবহার করেন। তাহলে আপনি অনেক ধরনের সুবিধা ভোগ করতে পারবেন। যেমনঃ 

Increase Website Visitor

সবচেয়ে বড় কথা হলো, যদি আপনি আপনার ওয়েবসাইট এ গুগলের এই ফিচারটিকে ব্যবহার করেন। তাহলে আপনি খুব দ্রুততার সাথে আপনার সাইটে হিউজ পরিমান ভিজিটর নিয়ে আসতে পারবেন।

আর যারা মূলত ব্লগিং সেক্টর এর সাথে যুক্ত আছেন। তারা ভালো করেই জানেন যে, একটি ওয়েবসাইট এর জন্য Visitor কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

সবচেয়ে মজার বিষয় হলো, আপনার ওয়েবসাইট এর কোনো কন্টেন্ট যদি Google News এ ভাইরাল হয়ে যায়। তাহলে আপনি শুধুমাএ ১ দিনেই কয়েক লক্ষ ভিজিটর পেয়ে যাবেন।

কারন আমরা সবাই জানি যে, গুগল এর যতো বেশি ইউজার রয়েছে। ততো বেশি User অন্য কোনো অনলাইন প্লাটফর্ম এ নেই।

Increase Your Website Earning

আমার জানামতে যারা মূলত ব্লগিং সেক্টরে কাজ করেন। তাদের প্রায় সবারই টাকা আয় করার একটা চাহিদা থাকে। কেননা, আপনি আপনার মূল্যবান সময় গুলো ব্লগিং এ ব্যয় করবেন।

এখন আপনি যদি সেই ব্লগ থেকে কোনো প্রকার আয় করতে না পারেন ৷ তাহলে কিন্তুু আপনার সময় ও শ্রম বৃথা চলে যাবে। আর গুগল নিউজ এর মাধ্যমে আপনি কিন্তুু বিপুল পরিমান টাকা আয় করে নিতে পারবেন।

তবে এখন আপনার মনে হতে পারে যে, কিভাবে আপনি গুগল নিউজ থেকে ইনকাম করবেন? এবার সে নিয়ে ছোট্ট করে জেনে নেয়া যাক।

দেখুন ব্লগ থেকে ভিন্ন উপায়ে আয় করা সম্ভব। যেমন, Google Adsense থেকে আয়, এফিলিয়েট থেকে আয় এছাড়াও বিভিন্ন থার্ড পার্টি নেটওয়ার্ক থেকেও আয় করতে পারবেন।

কিন্তুু দুঃখজনক হলেও সত্য যে আপনি সরাসরি Google News থেকে আয় করতে পারবেন না।

কারন আপনাকে আয় করতে হবে ভিজিটর থেকে। যখন আপনার কোনো Content গুগল নিউজ এ ভাইরাল হয়ে যাবে। তখন আপনি এতো বেশি ভিজিটর পাবেন যে, যা আপনার পূর্বের ইনকাম এর থেকে দ্বিগুন হারে বেড়ে যাবে। 

কিভাবে আপনার ওয়েবসাইট কে গুগল নিউজ এ যুক্ত করবেন?  

এতক্ষন এর আলোচনা থেকে আমরা Google News কি এবং কেন আপনার গুগল নিউজ এর প্রয়োজন -সে সম্পর্কে বিস্তারিত জেনেছি।

এবার আমরা জানবো যে, কিভাবে আপনি আপনার ওয়েবসাইট এ গুগল নিউজ পাবেন।

দেখুন, শুরুতে আমি একটা কথা বলেছি। সেটি হলো গুগল নিউজ হলো Google এর নিজস্ব একটি প্রোডাক্ট। আর সেই প্রোডাক্টকে যদি আপনি ব্যবহার করতে চান৷ তাহলে আপনাকে বেশ কিছু বিধিনিষেধ মেনে চলতে হবে।

আর আপনি তো জানেন যে, গুগলের কোনো Product নিয়ে কাজ করতে হলে অনেক নিয়ম মেনে চলতে হয়। যেমন, আমরা ওয়েবসাইট এর জন্য সর্বপ্রথম এডসেন্স নেয়ার জন্য চেস্টা করে থাকি।

আর এডসেন্স নিতে গেলে গুগলের অনেক পলিসি মেনে চলতে হয়। তারা অনেক বিধিনিষেধ দেয়, যা আমাদের গুরুত্বের সাথে নজরে রাখতে হয়।

আপনার জন্য আরো আর্টিকেল…

আর আপনি যদি কোনো ক্রমে সেই পলিসি গুলো না মেনে চলেন। তাহলে কিন্তুু আপনি কখনই Google Adsense approvel পাবেন না। ঠিক একইভাবে আপনি যদি আপনার ওয়েবসাইটে গুগল নিউজকে ব্যবহার করতে চান।

তাহলেও আপনাকে এডসেন্স এর মতো অনেক পলিসি ও টার্মস এন্ড কন্ডিশন অনুযায়ী কাজ করতে হবে। চলুন এবার আমরা জেনে নেই যে, একটি ওয়েবসাইটে Google News Approval পেতে হলে কি কি টার্মস এন্ড কন্ডিশন মেনে চলতে হবে। 

Content Policy For Google News Approval 

আমরা যারা ব্লগিং সেক্টরে যুক্ত আছি। তারা অবশ্য ভালো করেই জেনে থাকবেন, গুগল কিন্তুু কন্টেন্ট এর দিকে যথেষ্ট সিরিয়াস।

অর্থ্যাৎ, আপনার সাইটের কন্টেন্ট এ যদি কোনো প্রকার ত্রুটি থাকে। তাহলে আপনি কোনো ভাবে তাদের প্রোডাক্ট কে ব্যবহার করতে পারবেন না।

যেমন, আপনি Google Adsense Approved করাতেও কিন্তুু কন্টেন্ট খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই আপনি যেহুতু এখনও আর্টিকেলটি পড়ছেন। সেহুতু ধরে নেয়া যায় যে, আপনিও গুগল নিউজ এপ্রুভাল পেতে ইচ্ছুক।

আর এপ্রুভাল পেতে হলে আপনার ওয়েবসাইট এর কন্টেন্টে বেশ কিছু ইমপ্রুভমেন্ট এর প্রয়োজন পড়বে। এবার আমরা সে বিষয় গুলো নিয়ে আলোচনা করবো।

[Pro Tips: কিভাবে দ্রুত গুগল এডসেন্স এপ্রোভাল পাবেন এই নিয়ে আমার ব্লগে একটি আর্টিকেল প্রকাশ করা হয়েছে। আপনি এখান থেকে পড়ে নিয়েন ]

Policy No-1: Copy Past Content 

আমাদের মধ্যে এমন অনেক ব্যক্তি আছেন। যারা মূলত ওয়েবসাইট এ কন্টেন্ট বৃদ্ধি করার জন্য অবৈধ পন্থা অবলম্বন করে থাকে। আর সেই কারনে অন্যের পাবলিশ করা কন্টেন্ট গুলো কে কপি করে।

এরপর সেই কন্টেন্ট গুলো তার নিজের ওয়েবসাইটে গিয়ে পাবলিশ করে দেয়।

কিন্তুু একটা কথা জেনে রাখুন। আপনিও যদি এই অবৈধ পন্থা কে অনুসরন করেন। তাহলে আপনি যতোই চেস্টা করুন না কেন ৷ আপনি আপনার ওয়েবসাইট কে কখনই Google News এ যুক্ত করতে পারবেন না।

কেননা গুগল কোনো ভাবেই এই অবৈধ পন্থাকে সমর্থন করে না।

আবার আরও কিছু ব্যক্তি আছেন, যারা সর্বদাই চায় গুগলকে বোকা বানাতে। আর সেজন্য বিভিন্ন দেশের ওয়েবসাইট এ পাবলিশ করা আর্টিকেল গুলো কে G-Translate দিয়ে অনুবাদ করে নেয়।

এরপর সেই আর্টিকেল গুলো কে নিজের সাইট এ পাবলিশ করে দেয় ৷ কিন্তুু এই কাজটি করা একেবারেই সমিচীন নয় ৷ কারন, গুগলকে আপনি যতোই বোকা মনে করেন না কেন। গুগল কিন্তুু আপনার চালাকি ঠিকই ধরে নিবে।

আর এর ফলে আপনি অনেক দিক থেকে ক্ষতিগ্রস্ত হবেন ৷ যেমন, আপনার সাইটে কপি কন্টেন্ট থাকলে Google News Approval তো দুরের কথা। আপনি আপনার সাইটে এডসেন্স এর এপ্রুভালও পাবেন না। 

Policy No-2: Transparency 

একটা কথা আপনার অবশ্যই জানা উচিত। সেটি হলো যে কোনো ওয়েবসাইট এর জন্য Transparency খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। যদি আপনি এই দিকটাকে যথেষ্ট গুরুত্ব দেন ৷

তাহলে আপনি আলাদা ভাবে বেনিফিট পাবেন। এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে যে, Transparency আবার কি জিনিস? তাহলে শুনুন…

Transparency এর মূল উদ্দেশ্য হলো, আপনার ওয়েবসাইট এর অথোর সম্পর্কে ভিজিটর কে ধারনা দেয়া। যেমন, আপনি যে ওয়েবসাইট নিয়ে কাজ করছেন।

সেই ওয়েবসাইট টি কি আপনি একাই পরিচালনা করছেন, নাকি আপনার আলাদা কোনো টিম আছে।

এছাড়াও আপনার ওয়েবসাইটে যে কন্টেন্ট গুলো পাবলিশ করা হয়। সেগুলো কি আপনি নিজেই লিখেন নাকি আপনার কন্টেন্ট লেখার জন্য আলাদা কোনো টিম আছে।

মূলত এই সব বিষয় গুলো সম্পর্কে ভিজিটরকে ধারনা দেয়ার নাম হলো, Transparency.

এখন জানার বিষয় হলো যে, কিভাবে আপনি আপনার ওয়েবসাইট এ ট্রান্সপারেন্সি যুক্ত করবেন ৷ সেক্ষেত্রে আপনাকে কিছু পেজ তৈরি করতে হবে। এবং সেই পেজগুলো কে আপনার সাইটে যুক্ত করতে হবে।

যেমন, About us, Content us, Trams & Conditions, Privacy Policy ইত্যাদি।

এগুলো ছাড়াও আপনি অন্যান্য ওয়েবসাইটে দেখবেন যে কোনো আর্টিকেল পাবলিশ করার পর। যে ব্যক্তি ঐ আর্টিকেলটি লিখেছে। তার সম্পর্কে একটা অথোর বায়ো দেয়া থাকে।

এর ফলে যে ব্যক্তিরা আপনার আর্টিকেলটি পড়বে। তারা আপনার প্রতি একটা বিশ্বস্ততা অর্জন করতে পারবে। 

Policy No-3: Ad or Sponsorship

আমি আগেই বলেছি যে, বর্তমানে যারা ব্লগিং সেক্টরের সাথে যুক্ত হচ্ছেন। তাদের প্রায় সবারই একটাই উদ্দেশ্য থাকে। সেটি হলো ব্লগ থেকে আয় করা। আর এটাও বলছি যে, গুগল নিউজ থেকে প্রচুর পরিমানে আয় করা সম্ভব।

এখন এই টাকা ইনকাম করার লোভে পড়ে অনেকেই অবৈধ পন্থা অবলম্বন করে থাকে। যেমন একটি আর্টিকেল এর ভেতরে এতো বেশি Ad Placement করে।

যার ফলে আর্টিকেল এর থেকে Ad (বিজ্ঞাপন) এর পরিমান অনেক বেশি হয়ে যায়।

হুমমম, এটা সত্য যে এই পদ্ধতি অবলম্বন করলে আয় করার পরিমান বেড়ে যায়। কিন্তুু এই কাজটি করার ফলে ভিজিটরদের দিক থেকে একটা বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়ে থাকে।

আর ভিজিটরদের কোনো প্রকার সমস্যা হোক, এটা গুগল কখনই আশা করে না। এখন আপনি যদি ভিজিটরদের সমস্যা করিয়ে বিজ্ঞাপন থেকে বেশি পরিমান আয় করার চিন্তা করেন৷ তাহলে কিন্তুু আপনি কোনো ভাবেই আপনার ওয়েবসাইট এ Google News Approval করাতে পারবেন না। 

Policy No-4: Personal and Confidential Information

অন্যান্য পলিসির মতো আরও একটি গুরুত্বপূর্ণ পলিসি হলো, Personal and Confidential Information. যদি আপনি এই বিষয়টি কে গুরুত্ব না দেন, তাহলে আপনি আপনার ওয়েবসাইটে কখনই গুগল নিউজ কে এপ্রুভ করাতে পারবেন না।

তো সবার আগে আমাদের জানতে হবে যে, Personal and Confidential Information এগুলো আসলে কি?

মনে করুন, আপনি একটা ওয়েবসাইট তৈরি করছেন। এরপর আপনি সেই ওয়েবসাইট এর মাধ্যমে অন্য কোনো ব্যক্তির পারসোনাল ইনফরমেশন গুলো শেয়ার করছেন।

এখন আপনি যে ব্যক্তির পারসোনাল বিষয় গুলো শেয়ার করছেন। এর ফলে সেই ব্যক্তির নানাবিধ সমস্যা হতে পারে।অপরদিকে আপনি কিন্তুু সেই ব্যক্তির কোনো প্রকার পারমিশন ছাড়াই এই কাজটি করছেন।

যা গুগল কখনই সমর্থন করে না। তাই আপনাকে এই বিষয়টি এড়িয়ে চলতে হবে। 

Policy No-5: Sexual Violence 

আমরা যারা মূলত ব্লগিং সেক্টরের সাথে যুক্ত আছি। তাদের সবাই জেনে থাকবেন যে, অন্যান্য কিওয়ার্ড এর তুলনায় সেক্সুয়াল কিওয়ার্ড গুলোতে অনেক বেশি সার্চ হয়ে থাকে।

আপনি যদি এই ধরনের কিওয়ার্ড গুলোর সার্চ ভলিউম চেক করেন। তাহলে আপনি এই কথাটির সত্যতা খুজে পাবেন। কিন্তুু দুঃখজনক হলেও সত্য যে, এই কিওয়ার্ড গুলোর সার্চ ভলিউম যতো বেশি হোক না কেন।

আপনাকে এই ধরনের কন্টেন্ট নিয়ে কাজ করা উচিত হবে না। কেননা, গুগল কিন্তুু এই ধরনের কন্টেন্ট কে কখনই প্রাধান্য দেয় না। এটা পলিসিটা শুধুমাএ যে গুগল নিউজ এর জন্য, বিষয়টা আসলে তেমন নয়।

বরং আপনি যদি আপনার ওয়েবসাইটে গুগল এডসেন্স এপ্রুভ করাতে চান ৷ তাহলেও আপনার সেক্সুয়াল কন্টেন্ট থেকে অনেক দুরে থাকতে হবে।

অন্যথায় আপনি গুগল এর কোনো সার্ভিস কে ব্যবহার করতে পারবেন না। 

Policy No-6: Ad or Sponsorship

আমাদের মধ্যে এমন অনেক ব্যক্তি আছেন। যাদের মূলত মেডিকেল সম্পর্কিত বিষয়ে যথেষ্ট ধারনা আছে। আর তাদের এই ধারনা কে অন্যের মাঝে ছড়িয়ে দেয়ার জন্য ব্লগ বা ওয়েবসাইট তৈরি করে থাকেন।

এবং সেখানে নিয়মিত কন্টেন্ট পাবলিশ করে থাকেন। কিন্তুু দুঃখের বিষয় এটিই যে, গুগল নিউজ এপ্রুভাল এর জন্য এই ধরনের কন্টেন্ট থেকেও অনেক দুরে থাকতে হবে।

কারন আপনি আপনার ওয়েবসাইট এর মাধ্যমে অন্যকে বিভিন্ন মেডিকেল টিপস দিচ্ছেন ৷ এটা মানুষের জন্য অনেক উপকারি হলেও গুগল কিন্তুু এসব বিষয়কে সমর্থন করে না।

তাই আপনি যদি Google News Approval পেতে চান ৷ তাহলে এই ধরনের কন্টেন্ট এর আশা ছেড়ে দিন। 

Policy No-3: Spam & Malware

যাদের মূলত কোডিং বা প্রোগ্রামিং সম্পর্কে ধারনা আছে। তাদের প্রত্যেকেরই এক বা একাধিক ওয়েবসাইট থেকে থাকবে। কেননা, তাদের কোডিং দক্ষতাকে আরও দৃঢ় করতে এটি খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

কিন্তুু তাদের মধ্যে আবার কিছু ব্যক্তি আছে ৷ যারা মূলত অসৎ পথ অনুসরন করে থাকে ৷ তারা তাদের ওয়েবসাইট এ বিভিন্ন ধরনের Spamming এবং Malware ছড়িয়ে দেয়।

যার ফলে কোনো ভিজিটর যদি উক্ত ওয়েবসাইটে প্রবেশ করে ৷ তাহলে সে নানা প্রকার ক্ষতির সম্মুখীন হতে পারে। আর আমি তো উপরেই বলেছি যে, ভিজিটর এর ক্ষতি হোক এটা গুগল কখনই চাইবে না।

তাই আপনার সাইটে যদি এই ধরনের কোনো একটিভিটি থাকে  ৷ তাহলে আজ থেকে এসব কাজ করা বন্ধ করে দিন ৷ কারন এই ধরনের ওয়েবসাইট গুলোতে গুগল কখনই Approval দিবে না। 

 কিভাবে Google News এপ্লাই করতে হয়?

যাক এবার আমরা মূল টপিক নিয়ে আলোচনা করবো ৷ আমরা এতক্ষণ ধরে, “google news কি“, কেন আপনি Google News ব্যবহার করবেন ৷ সে সম্পর্কে বিস্তারিত জেনেছি।

এছাড়াও আমরা এপ্রুভাল পাওয়ার জন্য বেশ কিছু টিপস এন্ড ট্রিকস সম্পর্কে জেনেছি ৷  তো এবার আমরা জানবো যে, কিভাবে আপনি আপনার ওয়েবসাইটে গুগল নিউজ এর জন্য Apply করবেন।

চলুন এবার সে বিষয়ে বিস্তারিত জেনে নেয়া যাক।

একটি ওয়েবসাইটে গুগল নিউজ এর জন্য এপ্লাই করতে হলে আপনাকে বেশ কিছু স্টেপ অনুসরন করতে হবে ৷ নিচে সেই স্টেপ গুলো দেওয়া হলো।

Step-1: সবার আগে আপনাকে Google Publisher Centre এ যেতে হবে।

Step-2: এরপর আপনি একটা ফর্ম দেখতে পারবেন। যেখানে আপনাকে আপনার ওয়েবসাইট এর নাম এবং আপনার লোকেশন সহো যাবতীয় তথ্য গুলো প্রদান করতে হবে।

Step-3: এরপর আপনি আপনার কন্টেন্ট এর লিংক দিবেন ৷ এবং এর সাথে আপনার কন্টেন্ট এর জন্য প্রয়োজনীয় ইমেজ গুলো আপলোড করতে হবে।

Step-4: সবশেষে আপনার কন্টেন্ট কে গুগলের কাছে Submit For Review তে পাঠিয়ে দিতে হবে। এবং আপনি এপ্রুভাল পাওয়ার সাথে সাথে নোটিফিকেশন বা ইমেইল পেয়ে যাবেন। 

গুগল নিউজ থেকে ইনকাম করার উপায় 

দেখুন আমরা যেমন, Google Adsense, Affiliates কিংবা অন্যান্য এড নেটওয়ার্ক থেকে সরাসরি ইনকাম করি। আপনি কিন্তুু গুগল নিউজ থেকে সরাসরি ইনকাম করতে পারবেন না।

কারন এখানে সরাসরি ইনকাম করার মতো কোনো ফিচার এখনও চালু হয়নি ৷ তবে আপনার মনে প্রশ্ন জাগতে পারে যে, তাহলে কিভাবে আপনি গুগল নিউজ থেকে আয় করবেন?

দেখুন, গুগল নিউজ আপনাকে সরাসরি ইনকাম করার সুযোগ না দিলেও আপনি কিন্তুু এখান থেকে লক্ষ লক্ষ ভিজিটর নিয়ে আসতে পারবেন।

আপনি আরো পড়ুন…

আর যেহুতু আপনি ব্লগিং করেন, সেহুতু আপনার জানা থাকবে যে, যখন আপনার সাইটে হিউজ পরিমানে ভিজিটর থাকবে ৷ তখন আপনার টাকা আয় করার অনেক গুলো রাস্তা খুলে যাবে।

কারন যখন আপনি গুগল নিউজের মাধ্যমে লক্ষ লক্ষ ভিজিটর নিয়ে আসতে পারবেন ৷ তখন আপনি Ad (বিজ্ঞাপন) কিংবা এফিলিয়েট লিংক থেকেই বেশ ভালো পরিমানে ইনকাম জেনারেট করতে পারবেন। 

আমাদের শেষকথা

আজকের আর্টিকেলে আমি Google News কি সে সম্পর্কে স্টেপ বাই স্টেপ আলোচনা করেছি। সেই সাথে একটি ওয়েবসাইটে গুগল নিউজ Approval পাওয়ার জন্য কি কি পলিসি মেনে চলতে হয়। সে সম্পর্কেও পরিস্কার ধারনা দেয়ার চেস্টা করেছি।

এরপরও যদি আপনার গুগল নিউজ সম্পর্কিত আরও কিছু জানার থাকে৷ তাহলে প্লিজ কমেন্ট করে জানাবেন। আমি আপনার কমেন্ট এর অপেক্ষায় থাকবো।

বাংলা আইটি ব্লগ (Banglaitblog) এর সাথে থাকুন। 

Related article

2 thoughts on “গুগল নিউজ কি? কিভাবে গুগল নিউজ ওয়েবসাইট যুক্ত করতে হয় ?”

  1. নাইমুল ইসলাম

    ধন্যবাদ। কিছু বিষয়,
    ভাই, গুগল নিউজ থেকে আমি এ যাবত ২টা ক্লিক পাইছি মাত্র। বিশেষ সমস্যা আছে বলে মনে করি। সেটা কি বুঝতে পারতেছি না।

    1. ট্রান্ডিং টপিক নিয়ে লিখা লাগবে … তবে ইংরেজিতে থাকলে ভাল রেজাল্ট পাওয়া যায়

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

এই লেখা কপি করবেন না!
Scroll to Top
Share via
Copy link
Powered by Social Snap