মাইক্রো জব কি ? মাইক্রো জব সাইট থেকে ইনকাম করার উপায় ? 

মাইক্রো জব : “Micro” শব্দটির অর্থ হলো -‘ছোটো’ আর “Job” শব্দের অর্থ হলো -‘চাকরি’। কিন্তুু যখন আপনি অনলাইনে কোনো ছোটো খাটো কাজ করে টাকা আয় করবেন।

তখন সেই কাজ এবং টাকা ইনকাম করার পুরো প্রক্রিয়াকে বলা হবে, মাইক্রো জব।

মাইক্রো জব মাইক্রো জব করে ইনকাম করার উপায়
মাইক্রো জব মাইক্রো জব করে ইনকাম

আর এ মাইক্রো জব থেকে ইনকাম করার পরিমানটা পূর্বের তুলনায় অনেক গুন বৃদ্ধি পেয়েছে। কেননা, সহজ ভাবে অনলাইন থেকে আয় করার জন্য মাইক্রো জব এর কোনো বিকল্প নেই।

এমন অনেক মানুষ আছেন, যারা মূলত Micro Job থেকে বেশ ভালো পরিমানে আয় করে আসছে।

যদি আপনিও মাইক্রো জব থেকে আয় করতে চান। তাহলে আজকের পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন। কারন আজকের আর্টিকেলে আমি মাইক্রো জব এর প্রত্যেকটা বিষয়কে স্টেপ বাই স্টেপ আলোচনা করবো।

যেমন,

  • মাইক্রো জব কি?
  • কিভাবে আপনি মাইক্রো জব থেকে ইনকাম করবেন? 
  • প্রতি মাসে কত টাকা মাইক্রো জব থেকে ইনকাম করতে পারবেন ইত্যাদি ইত্যাদি। 

যদি আপনার Micro Job নিয়ে আপনার আগ্রহ থেকে থাকে ৷ তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য অনেক হেল্পফুল হতে চলেছে। তো চলুন সরাসরি মূল আলোচনা তে ফিরে যাওয়া যাক।

[💡NOTE:মাইক্রো জব কি“- এ বিষয়ে আলোচনা করার পাশাপাশি, কিভাবে আপনি মাইক্রো জব থেকে অন্যদের তুলনায় বেশি পরিমানে আয় করবেন। সে সম্পর্কে আজকে বেশি কিছু টিপস এন্ড ট্রিকস শেয়ার করবো।]

মাইক্রো জব কি?

আমরা সবাই জানি, বর্তমানে অনলাইন থেকে ইনকাম করা যায়। আর এ অনলাইন থেকে আয় করার জন্য আপনি অনেক ধরনের অনলাইন জব দেখতে পারবেন ৷

যেগুলোর মধ্যে কিছু জব আছে যেগুলো করার জন্য আপনাকে অনেক বেশি সময় ও শ্রম ব্যয় করতে হবে। আবার অনলাইনে এমন অনেক জব আছে।

যেগুলোতে আপনি অনেক ছোটো খাটো কাজ করার মাধ্যমে অনলাইন থেকে ইনকাম করতে পারবেন ৷

আপনি আরো পড়ুন…

তো যেই কাজ গুলো করার জন্য আপনাকে অতিরিক্ত কোনো সময় ও শ্রম ব্যয় করতে হবে না। এবং এই ছোটো খাটো কাজ গুলো করার বিনিময়ে আপনি টাকা আয় করতে পারবেন। মূলত সেই জব গুলোকেই বলা হয়, মাইক্রো জব। 

কেন আপনি মাইক্রো জব থেকে ইনকাম করবেন? 

আমরা সবাই জানি, বর্তমানে অনলাইনে অনেক ধরনের জব রয়েছে। এবং সেই জব গুলো করে মানুষ অনলাইন থেকে বিপুল পরিমানে আয় করে আসছে।

এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে যে, অনলাইন এ এতো ধরনের জব থাকার পরও আপনি কেন মাইক্রো জব করবেন?

দেখুন, প্রথমত আপনি যদি অনলাইনে কাজ করে টাকা ইনকাম করতে চান। তাহলে আপনার প্রথম ধাপ হবে, কোনো না কোনো বিষয়ে দক্ষতা অর্জন করা।

যেমন, আপনি যদি গ্রাফিক্স ডিজাইন সার্ভিস করে টাকা আয় করতে চান। সেক্ষেএে আপনাকে সবার আগে গ্রাফিক্স ডিজাইন শিখতে হবে। সে বিষয়ে দক্ষতা অর্জন করতে হবে।

কিন্তুু যখন আপনি মাইক্রো জব এর আওতাভুক্ত কাজ গুলো করবেন। তখন আপনি অনেকদিন থেকে সুবিধা ভোগ করতে পারবেন।

তো Micro Job এর বেশ কিছু সুবিধা সম্পর্কে এবার জেনে নেয়া যাক। যে সুবিধা গুলো ভোগ করার জন্য অবশ্যই আপনার মাইক্রো জব করা উচিত।

তো অনলাইনে মাইক্রো জব করলে আপনি বেশ কিছু সুবিধা ভোগ করতে পারবেন। যেমন,

👉Easy Work For Everyone  

দেখুন, আমি উপরেই বলেছি যে অনলাইনে যেসব বড় ধরনের কাজ রয়েছে। সেগুলোতে আপনাকে অনেক বেশি সময় ব্যয় করতে হবে। প্রথমত আপনি যে কাজটি করে টাকা আয় করবেন।

সবার আগে সেই কাজে আপনাকে যথেষ্ট দক্ষতা অর্জন করতে হবে।

এবং যখন আপনি উক্ত বিষয়ে দক্ষতা অর্জন করবেন। তখন আপনি উক্ত বিষয়ে সার্ভিস প্রদান করে টাকা আয় করতে পারবেন। কিন্তুু এই কাজ শেখা থেকে শুরু করে সার্ভিস প্রদান করা পর্যন্ত।

আপনাকে অনেক বেশি সময় ও শ্রম ব্যয় করতে হবে।

কিন্তুু ভাই, আমাদের তো কাজ শেখার সময় নেই। কারন আমাদের মূল লক্ষ্য হলো টাকা ইনকাম করা। তাই অনেকেই অনলাইন এর এসব কাজের প্রতি তেমন কোনো আগ্রহ প্রকাশ করে না।

অপরদিকে আপনি যদি মাইক্রো জব থেকে ইনকাম করতে চান। তাহলে আপনাকে কোনো কাজ শেখার জন্য বাড়তি কোনো সময় ব্যয় করতে হবে না। কারন মাইক্রো জব এ যেসব কাজ দেখতে পাওয়া যায়।

সেগুলো অন্যান্য জব এর থেকে তুলনামূলক ভাবে অনেক সহজ হয়ে থাকে।

তাই আপনার যদি অনলাইন সম্পর্কে তেমন কোনো ধারনা না থাকে। তারপরও আপনি মাইক্রো জব এর কাজ গুলো একবার দেখলেই শিখে নিতে পারবেন ৷

এবং পরবর্তীতে সেই জব গুলো করার মাধ্যমে আপনিও অনলাইন থেকে আয় করতে পারবেন। 

👉No Need High Quality Device 

আমরা যারা নতুন অনলাইন ইনকাম সেক্টরে পা রাখি। তাদের মনে অনেক রকম এর প্রশ্ন জেগে থাকে। তার মধ্যে কমন একটি প্রশ্ন হলো, মোবাইল দিয়ে অনলাইন ইনকাম করা যাবে কিনা?

কারন এখনও কিন্তুু প্রতি ঘরে ঘরে কম্পিউটার পৌঁছায়নি। তাই এখনও বেশিরভাগ মানুষের হাতে স্মার্টফোন রয়েছে। তো এজন্যই মূলত তাদের মনে ঐ প্রশ্নটি জেগে থাকে যে, তার হাতে থাকা স্মার্টফোন দিয়ে কি অনলাইন ইনকাম করতে পারবে কিনা।

তো আপনার কাছে মোবাইল থাকুক, অথবা কম্পিউটার থাকুক। মাইক্রো জব করতে হলে আপনার কোনো হাই কনফিগারেশন ডিভাইস এর প্রয়োজন পড়বে না।

মূলত যাদের কাছে কম্পিউটার বা ল্যাপটপ নেই। তারা ইচ্ছেই করলেই তাদের হাতে থাকা স্মার্টফোন দিয়েই মাইক্রো জব থেকে আয় করতে পারবে।

মাইক্রো জব থেকে আয় করার জন্য কি কি প্রয়োজন? 

উপরের আলোচনা থেকে আমরা Micro Job এর কিছু সবিধা সম্পর্কে জানতে পেরেছি। তো উপরে আলোচিত সুবিধা গুলো জানার পর আপনারও এই ধরনের জব এর প্রতি আগ্রহ জাগতে পারে।

এবং সেখান থেকে আপনার মনে প্রশ্ন জাগতে পারে, সেটি হলো মাইক্রো জব থেকে আয় করার জন্য কি কি ইকুইপমেন্ট এর প্রয়োজন হবে। তো চলুন এবার সে নিয়ে বিস্তারিত জেনে নেয়া যাক।

তো যদি আপনিও মাইক্রো জব থেকে ইনকাম করতে চান। তাহলে আপনার বেশ কিছু ইকুইপমেন্ট এর প্রয়োজন পড়বে। যেমন,

👉A Smartphone / Computer 

দেখুন, অস্ত্র ছাড়া যেমন যুদ্ধ করা অসম্ভব। ঠিক তেমনি আপনি অনলাইন এর যেকোনো কাজ করুন না কেন। আপনার হাতে কিন্তুু একটা মানসম্মত ডিভাইস থাকতে হবে।

সেটা হতে পারে একটি কম্পিউটার, ল্যাপটপ অথবা একটি ভালো মানের মোবাইল ফোন।

তবে এই কাজ গুলো আপনি কম্পিউটার ছাড়াই করতে পারবেন। আর বর্তমানে আমাদের প্রত্যেক এর হাতে একটি করে স্মার্টফোন থাকার কথা। তো আপনি চাইলেই মোবাইল দিয়ে মাইক্রো জব করতে পারবেন। 

👉Time For Waste 

আমাদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হলো সময় (Time). আর আপনার জীবনের অনেক মূল্যবান সময় ব্যয় করতে হবে এই মাইক্রো জব এর কাজ গুলো করার জন্য।

দেখুন, আপনি এখানে যে ধরন এর কাজ গুলো করতে পারবেন। সেগুলো আপনি যতো বেশি কাজ করতে করতে পারবেন। আর অনলাইন ইনকাম এর পরিমান ঠিক ততোই বেশি হবে।

তো যদি আপনার হাতে ব্যয় করার মতো সময় থাকে। তাহলে আপনাকে মাইক্রো জব সেক্টরে স্বাগতম।

আর আপনি যদি অনেক ব্যস্ত মানুষ হয়ে থাকেন। তাহলে আপনি এই জব সেক্টর থেকে ১০০ হাত দুরে থাকার চেস্টা করুন। কারন সময় দিতে না পারলে আপনি মাইক্রো জব থেকে আয় করতে পারবেন না।  

👉 Fast Internet Connection 

যেহুতু মাইক্রো জব এর কাজ গুলোর উপর ভিওি করে টাকা আয় হয়। সেহুতু এখানে আপনাকে খুব দ্রুততার সাথে কাজ করতে হবে। আর সেজন্য আপনার কাছে একটি উপযুক্ত ইন্টারনেট কানেকশন থাকতে হবে।

আপনি আরো দেখুন… 

কারন আপনার ইন্টারনেট কানেকশন যদি অনেক স্লো হয়। তাহলে আপনি কোনো কাজ দ্রুততার সাথে করতে পারবেন না। আর যদি আপনার Internet Connection অনেক Fast হয়।

তাহলে আপনি অন্যদের থেকে অনেক বেশি পরিমানে আয় করতে পারবেন।

[💡PRO TIPS: যারা গ্রাম অঞ্চলে থাকেন, তারা ভালো নেটওয়ার্ক এর জন্য Pocket Touter ব্যবহার করতে পারবেন। এতে আপনি গ্রামে থাকার পরও অনেক ভালো ইন্টারনেট কানেকশন পাবেন।]

👉 Dream Of Earn Money From Micro Job

দেখুন আমরা প্রতিনিয়ত স্বপ্ন দেখি। কেউ স্বপ্ন দেখে কোটি হওয়ার। আবার কারো স্বপ্ন হলো, কোনো রকমে নিজের পকেট খরচ চালাতে পারলেই হলো।

আপনি কি হওয়ার স্বপ্ন দেখেন, তা অবশ্যই কমেন্ট করে জানাবেন।

তবে আপনি স্বপ্নে যাই দেখেন না কেন। মাইক্রো জব থেকে আপনি যে পরিমান টাকা অনলাইন থেকে আয় করতে পারবেন। সেই টাকা দিয়ে আপনি বেশ ভালো পরিমানে টাকা আয় করতে পারবেন।

তো আপনার ভেতরে টাকা ইনকাম করার আপ্রান চেষ্টা থাকতে হবে। আপনার মধ্যে স্বপ্ন থাকতে হবে যেভাবেই হোক আপনি মাইক্রো জব করে টাকা ইনকাম করেই ছাড়বেন।

তাহলেই আপনি কোনো একটা সময়ে গিয়ে সফলতা অর্জন করতে পারবেন। 

মাইক্রো জব এ কি কি কাজ করানো হয়?

যেহুতু আপনি আর্টিকেল এর এই পর্যন্ত চলে এসেছেন। সেহুতু আমি ধরে নিবো যে, আপনার ভেতরে Micro Job করার ইচ্ছা আছে। তো এবার আপনার সাথে আরও কিছু গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করবো।

তো এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে যে, মাইক্রো জব করে টাকা ইনকাম করার জন্য কি কি কাজ করানো হয়? তাহলে চলুন এবার সে বিষয় সম্পর্কে জেনে নেয়া যাক।

সত্যি বলতে, মাইক্রো জব এর অর্থ ছোট্ট চাকরি হলেও এই সেক্টরে আপনি বিভিন্ন ধরন এর কাজ দেখতে পারবেন। তো সবচেয়ে ভালো হবে, সেই কাজ গুলো সম্পর্কে জেনে নেয়া।

Watch Video: মাইক্রো জব এর সবচেয়ে জনপ্রিয় একটি কাজ হলো ভিডিও দেখা। আমরা প্রতিদিন কোনো না কোনো সময় Video দেখে থাকি। কিন্তুু অনলাইন এ এমন অনেক ধরনের ওয়েবসাইট রয়েছে।

যেখানে আপনি প্রতিদিন ভিডিও দেখলে সেখান থেকে টাকা আয় করতে পারবেন।

Share With Other: আমরা সবাই ফেসবুক ব্যবহার করি। তো নিউজফিড স্ক্রল করতে করতে যখন কোনো পোষ্ট আমাদের খুব ভালো লাগে। তখন আমরা সেই পোষ্টকে Share (শেয়ার) করে দেই।

কিন্তুু এর জন্য আমাদের কেউ কোনো প্রকার টাকা দেয়না, তাইনা?

অপরদিকে আপনি যদি কিছু ওয়েবসাইটে গিয়ে শেয়ার করার কাজ করেন। তাহলে কিন্তুু আপনি এই ছোট্ট কাজটি করে বেশ ভালো পরিমানে টাকা আয় করে নিতে পারবেন।

Youtube View: আপনি কি জানেন, এখন ইউটিউব ভিডিও দেখেও টাকা ইনকাম করা যায়?- যদি না জানেন, তাহলে কিন্তুু আপনি অনেক কিছু মিস করে ফেলেছেন।

কারন বেশ কয়েকবছর ধরে অনেকেই শুধু ইউটিউব ভিডিও দেখে অনেক টাকা ইনকাম করে ফেলেছে।

হুমম, মাইক্রো জব সেক্টর এর আরও একটি জব হলো অন্যের ইউটিউব ভিডিও দেখা। আর আমরা প্রায় সবাই দৈনন্দিন ইউটিউবে ভিডিও দেখে থাকি।

এখন আমরা যদি এই কাজটি কোনো মাইক্রো জব সাইট এ করি। তাহলে কিন্তুু বাড়তি কিছু টাকা অনলাইন থেকে আয় করতে পারবেন ৷

Facebook Account Sell: আমরা যারা ফেসবুক ব্যবহার করি। তাদের প্রত্যেকের অনেক গুলো ফেসবুক একাউন্ট আছে, তাইনা? আবার অনেকের তো ১০-১২ টা ফেইক একাউন্ট আছে।

কিন্তুু আপনি চাইলে এই ফেসবুক একাউন্ট গুলো অন্য কারো কাছে বিক্রি করে দিতে পারবেন।

হুমমম, আপনি ঠিকি পড়েছেন। এখনকার দিনে এমন অনেক মানুষ আছে। যারা আপনার থেকে দৈনিক নতুন ফেসবুক একাউন্ট নিবে ৷

এবং তার বিনিময়ে সে আপনাকে একটা নির্দিষ্ট পরিমান টাকা দিবে। তো আপনি কিন্তুু খুব সহজেই এই কাজটি করতে পারবেন।

Visit Others Website: চিন্তা করে দেখুন, আপনি শুধু মানুষের ওয়েবসাইট ভিজিট করবেন। আর সেজন্য উক্ত ওয়েবসাইট এর মালিক আপনাকে টাকা দিবে। ব্যাপারটা খুব মজার, তাইনা?

হুমমম, Micro Job সেক্টরে এমন অনেক ওয়েবসাইট আছে। যেখানে আপনি শুধুমাএ অন্য মানুষের ওয়েবসাইট ভিজিট করেই মোটা অংকের ইনকাম জেনারেট করে নিতে পারবেন।

Install App In Your Phone: অসাধারণ একটি কাজ হলো এপস ইনস্টল করা। এই কাজটি যে কোনো ব্যক্তি করতে পারবে। আপনাকে শুধু লিংকে ক্লিক করে এপস ইনস্টল করতে হবে।

আর এই ছোট্ট একটি কাজের বিনিময়ে আপনি টাকা আয় করবেন। বর্তমানে এই কাজটি অনেক বেশি জনপ্রিয়তা পেয়েছে। কারন অন্যান্য কাজের তুলনায় Apps Installed করার এই কাজ অনেক বেশি সহজ ৷

আর বর্তমানে অনেক নতুন এপস তৈরি করার কোম্পানি গড়ে উঠছে। তারা নতুন হওয়ার কারনে শুরুর দিকে ব্যাপক পরিমান ইনভেষ্ট করে থাকে।

এ ছাড়াও আপনি অনেক ধরণের কাজ এই মাইক্রো জব ওয়েবসাইটে গুলাতে পাবেন। যেমন-

  • Email Account Create
  • Youtube Channel Create
  • Website SingUp
  • Website Cimment
  • App Review
  • Review comment

কিভাবে মাইক্রো জব থেকে টাকা আয় করবেন? 

উপরের আলোচনা থেকে আমরা জানলাম যে, “মাইক্রো জব কি” এবং ” মাইক্রো জব এ কি কি কাজ করানো হয়”। আশা করা যায় উপরোক্ত আলোচনা গুলো বেশ ভালোভাবে বুঝতে পেরেছেন ৷

তো এবার আমরা মূল টপিকে ফিরে আসবো ৷ সেটি হলো সবকিছু জানার পর আপনি কিভাবে মাইক্রো জব থেকে টাকা ইনকাম করতে পারবেন। সে বিষয়ে আলোচনা করবো।

দেখুন, টাকা আয় করার আগে আপনাকে জানতে হবে যে, কোথায় এই মাইক্রো জব গুলো করতে হয় ৷ এবং কিভাবে কাজ করবেন, আর কিভাবে তারা আপনাকে টাকা দিবে?

বর্তমানে অনলাইন এ এমন অনেক মাইক্রো জব সাইট আছে। যেখানে শুধুমাএ মাইক্রো জব করানো হয়ে থাকে। এখানে দুটি পক্ষ থাকে, একটি হলো যারা কাজ করায় অর্থ্যাৎ, ক্লায়েন্ট।

আর একটি পক্ষ হলো যারা মূলত এই কাজ গুলো করে ৷  তো যদি আপনি Micro Job Website গুলোতে কাজ করতে চান। তাহলে আপনাকে শুরু দিকে বেশ কিছু কাজ করে নিতে হবে।

যদি আপনি সঠিকভাবে এই কাজ গুলো করতে পারেন। তাহলে আপনি সেই ওয়েবসাইট গুলোতে কাজ করতে পারবেন৷ 

মাইক্রো জব থেকে আয় করার উপায় 

বর্তমান সময়ে মাইক্রো জব থেকে আয় করার উপায় অনেক গুলো রয়েছে। তবে সেই উপায় গুলো অবলম্বন করার আগে আপনাকে কিছু কাজ করতে হবে। যেমন,

👉 একাউন্ট তৈরি করাঃ আপনি যখন মাইক্রো জব সাইট গুলোতে কাজ করতে যাবেন৷ তখন আপনি যেই সাইটে কাজ করবেন ৷ সেখানে আপনার একটি Account Create করতে হবে।

এই একাউন্ট গুলো তৈরি করার সময় আপনার ফেসবুক কিংবা জিমেইল আইডির সাহায্য তৈরি করতে পারবেন।

👉বিস্তারিত জেনে নিনঃ দেখুন বর্তমানে শত মত Micro Job Site রয়েছে। আর প্রত্যেকটা সাইট এর নিয়ম নিতী আলাদা রকমের। তো আপনি যে সাইটে কাজ করবেন। প্রথমে উক্ত সাইট এর নিয়ম গুলো জেনে নিবেন।

👉পেমেন্ট পদ্ধতি জেনে নেয়াঃ মূলত যেগুলো মাইক্রো জব রিলেটেড ওয়েবসাইট। সেগুলোতে বিভিন্ন মাধ্যমে পেমেন্ট করে থাকে। কেউবা পেপালে পেমেন্ট করে, আবার কেউ ক্রিপ্ট কারেন্সিতে আবার কেউ বিকাশে পেমেন্ট করে।

তো আপনি যে সাইটে কাজ করবেন ৷ সেটি কোন মাধ্যমে পেমেন্ট করে তা অবশ্যই জেনে নিবেন।

👉সঠিকভাবে কাজ করাঃ আমরা উপরের আলোচনা থেকে জানতে পেরেছি যে, মাইক্রো জবে অনেক সহজ সহজ কাজ করা হয়ে থাকে। তবে এই কাজ গুলো অনেক সহজ হলেও আপনাকে কিন্তুু এই কাজ গুলো অনেক নির্ভুল ভাবে করতে হবে।

নাহলে এমন অনেক ওয়েবসাইট আছে, যেখানে আপনার ভুল কাজের পরিমান বেশি হলে আপনার Account কে ব্যান করে দিতে পারে। 

মাইক্রো জব করে কিভাবে টাকা হাতে পাব?

শুধু মাইক্রো জব থেকে ইনকাম নয়, বরং আপনি যখন অনলাইনে কাজ করে টাকা ইনকাম করতে যাবেন। তখন আপনি সঠিকভাবে কাজ করবেন, এবং আপনার একাউন্টে টাকাও জমা হবে।

কিন্তুু আপনি বিপাকে পড়বেন তখনি যখন আপনি সেই উপার্জিত টাকা গুলো উওলন (Withdraw) করবেন।

কারন এসব Micro Job Site গুলোর একেকজন এককভাবে পেমেন্ট করে থাকে। এমন অনেক সাইট আছে যারা পেমেন্ট দেয়ার জন্য শুধুমাএ PayPal ব্যবহার করে থাকে।

আবার অনেক সাইট আছে যারা Bitcoin এর মাধ্যমে পেমেন্ট করে থাকে। তবে কিছু কিছু ক্ষেএে এমন অনেক সাইট আছে। যেগুলো তে আপনি বিকাশে পেমেন্ট নিতে পারবেন।

আর এসব সাইটে কাজ করতে টাকা হাতে পাওয়ার জন্য আপনাকে শুধুমাএ পেমেন্ট নেয়ার জন্য বিভিন্ন পেমেন্ট ম্যাথড গুলোতে একাউন্ট তৈরি করে নিতে হবে।

যেমন, আপনাকে সবার আগে একটি Coinbase Account Create করতে হবে। সেখানে আপনি অনেকভাবে পেমেন্ট নিতে পারবেন।

এবং সেগুলোকে টাকায় কনভার্ট করার পর বিকাশে পেমেন্ট নিতে পারবেন। 

Top Micro Job Website List

এবার আমরা বিশ্বের জনপ্রিয় কিছু মাইক্রো জব ওয়েবসাইট সম্পর্কে জানবো। যেখানে আপনি অনেক বিশ্বস্ততার সাথে কাজ করতে পারবেন।

এবং কাজের বিনিময়ে আপনি মাইক্রো জব থেকে আয় করতে পারবেন।

আপনার জন্য আরো লেখা…

তবে আপনি গুগলে Best Micro Job Site List লিখে সার্চ করলে এমন অনেক সাইট খুজে পাবেন। কিন্তুু সেগুলোর মধ্যে কোন সাইটটি ভালো আর কোনটি স্ক্যামার তা কিন্তুু আপনি বুঝতে পারবেন না।

তাই আপনার সুবিধার জন্য আমি বেশ কিছু বিশ্বস্ত সাইটের একটা লিষ্ট দিয়েছি। আপনি এসব সাইটে নিশ্চিন্তে কাজ কর মাইক্রো জব থেকে ইনকাম করতে পারবেন।

  • PicoWorkers
  • Microworkers
  • Amazon Mechanical Turk
  • Clickworker
  • Crowdsource
  • Rapidworkers
  • Fiverr
  • Crowdflower
  • Remotasks
  • Spare5

আমাদের শেষকথা 

উক্ত আর্টিকেলটি পড়ার পর আশা করা যায় আপনি মাইক্রো জব কি এবং কিভাবে মাইক্রো জব থেকে ইনকাম করবেন। সে নিয়ে পরিস্কার ধারনা পেয়ে গেছেন।

কারন এখানে আমি মাইক্রো জব থেকে আয় করার প্রত্যেকটি বিষয়কে স্টেপ বাই স্টেপ আলোচনা করেছি। এরপরও যদি আপনার মাইক্রো জব রিলেটেড আরও কোনো প্রশ্ন থাকে। তাহলে প্লিজ কমেন্ট করে জানাবেন।

Related article

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

এই লেখা কপি করবেন না!
Scroll to Top
Share via
Copy link
Powered by Social Snap