YouTube এবং Google সার্চ হিস্ট্রি ডিলিট করার নিয়ম

গুগল সার্চ হিস্ট্রি ডিলিট : ইন্টারনেট থেকে কোন বিষয় সম্পর্কে জানার জন্য প্রথমত আমরা সেই বিষয় লিখে গুগল অথবা ইউটিউবে সার্চ দিয়ে থাকি। তারপর আমাদের কাঙ্ক্ষিত উত্তর জানতে পারি।

YouTube এবং Google সার্চ হিস্ট্রি ডিলিট করার নিয়ম
YouTube এবং Google সার্চ হিস্ট্রি ডিলিট করার নিয়ম

কিন্তু অনেক সময় আমাদের কিছু পার্সোনাল জিনিস বিষয় নিয়ে ইউটিউবে অথবা গুগলে সার্চ করতে হয়। কিন্তু আমরা চাইনা আমরা যে বিষয়গুলো সার্চ করি তা অন্য কেউ জানতে না পারুক।

সেজন্য আমরা চাই যাতে সেই google অথবা youtube হিস্টুরি গুলো মুছে দেয়া যায় যাতে অন্য কেউ দেখতে না পায়।

হ্যালো বন্ধু ওয়েলকাম টু বাংলা আইটি ব্লগের নতুন একটি আর্টিকেলে । এই আর্টিকেলে আপনি জানতে পারবেন কিভাবে গুগল এবং youtube এ সার্চ হিস্ট্রি গুলো ডিলিট করতে হয়।

এই কাজ গুলা আপনার মোবাইল অথবা কম্পিউটার এর ব্রাউজার থেকেই করতে পারবেন।

অনলাইন থেকে আমাদের সার্চ করা প্রশ্নগুলো মুছে ফেলা অন্যতম কারণ হলো  একই সময়ে আমাদের কম্পিউটার অথবা মোবাইল আরও অন্য কেউ ব্যবহার করতে পারে।

তাই আজকের আর্টিকেলের মূল বিষয়গুলো হলো (How To Delete YouTube Search History in Bangla) অর্থাৎ youtube এবং google সার্চ থেকে আপনার সার্চ করা বিষয়গুলো মুছে ফেলা অথবা ডিলিট করে দেয়ার উপায়।

আপনি আরোও জনাতে পারেন…

যেটাকে আমরা সার্চ হিস্টরি বলে থাকি এটা খুব সহজেই আপনার মোবাইল এবং কম্পিউটার থেকে একটি ব্রাউজার সিলেক্ট করে এ কাজগুলো করে নিতে পারবেন।

তো চলুন জেনে নেয়া যাক কিভাবে আপনার মোবাইল অথবা কম্পিউটার থেকে  কিভাবে ইউটিউব এবং গুগলে সার্চ করা হিস্ট্রি গুলো খুব সহজেই ডিলেট করে দেয়া যায়।

সার্চ হিস্ট্রি কি?

আপনার মনে হয়তোবা প্রশ্ন জাগতে পারে আসলে  google অথবা youtube সার্চ হিস্টোরি কি? কেনই বা আমরা ডিলিট করব আর কিভাবে ডিলেট করব তো চলুন জেনে নেয়া যাক।

প্রকৃতপক্ষে আমরা যখন কোন কিছু জানার জন্য গুগলে সার্চ করে থাকি এবং সার্চ করে যে রেজাল্টগুলো পায় সেগুলো পড়ে আবার ডিলিট করে দেই।

ঠিক একই ভাবে আমরা যখন কোন কিছু বিষয়ে জানতে অথবা দেখার জন্য youtube এ সার্চ করে এবং দেখার পর সেগুলো থেকে আমরা বেরিয়ে পড়ি।

আপনি হয়তোবা জানেন না যে আমরা যে লেখাগুলো সার্চ করে দেখি এবং পড়ি সেগুলো গুগল একাউন্ট সেভ করে রাখে। যাতে পরবর্তীতে গুগল আপনাকে সাজেস্ট করতে পারে আপনি এই লেখাগুলো সার্চ করতে চাচ্ছেন।

কিন্তু আপনি ছাড়া অন্য কেউ যখন এই মোবাইল অথবা কম্পিউটার গুলোতে সার্চ করতে যাবে । তখন সেই গুগল সার্চ ইঞ্জিন অথবা ইউটিউব আপনাদেরকে সাজেস্ট করবে আপনি কি এই লেখাটি খুজতেছেন।

এক কথায় সহজভাবে বলা যায়, আপনি যেই বিষয়গুলো জানার জন্য গুগল অথবা ইউটিউব এর সার্চ করেছেন সেই সার্চ হিস্টোরি গুলো আপনার ব্রাউজার অথবা জিমেইল একাউন্ট সেভ করে রাখে সেগুলোকেই বলে থাকে  সার্চ হিস্টরি ।

ইউটিউব এবং গুগলের সার্চ হিস্টোরি কেন ডিলেট করবেন? 

আমরা ইতিপূর্বে এ বিষয়টি নিয়ে আলোচনা করেছি যে সবারই কিছু পার্সোনাল অর্থাৎ ব্যক্তিগত প্রয়োজনীয় বিষয় নিয়ে সার্চ করতে হয় অনলাইনে।

তো আপনার প্রয়োজনে যখন কোন কিছু সার্চ করলেন এবং আপনার প্রয়োজন শেষে যখন আপনার মোবাইলটি অথবা কম্পিউটারকে অন্য কেউ ওপেন করবে।

তখন সে খুব সহজে জেনে যাবে আপনি কি বিষয়ে সার্চ করেছেন এবং আপনি ইউটিউবে কি কি সার্চ করেছেন সকল হিস্টরি সে খুব সহজে দেখতে পাবে।

কিন্তু আপনি চাচ্ছেন না যে আপনার সার্চ  হিস্টোরি গুলো গুলো অন্য কেউ দেখুক। এজন্য আপনার প্রয়োজন সে সকল সার্চ হিস্টোরি গুলো সম্পূর্ণভাবে রিমুভ করে দেয়ার জন্য।

গুগল এবং ইউটিউব সার্চ হিস্ট্রি ডিলিট করার নিয়ম

এখন আমি আপনাদেরকে দেখাবো কিভাবে google এবং youtube সার্চ স্টোরি ডিলিট করতে পারবেন। আমার দেখানোর নিয়মে আপনি মোবাইল এবং পিসি অর্থাৎ কম্পিউটার থেকে খুব সহজেই সার্চ হিস্টরি রিমুভ করতে পারবেন।

এর জন্য প্রথমে আপনাকে একটি ব্রাউজার সিলেক্ট করতে হবে আমি অবশ্যই সাজেস্ট করব ক্রোম ব্রাউজার ওপেন করার জন্য।

এরপর আপনি যদি মোবাইল ইউজার হয়ে থাকেন তাহলে আপনার ব্রাউজারটি পিসি মোড ভার্সন ওপেন করে নিবেন। আর যারা কম্পিউটার ব্যবহার করেন তাদের কিছুই করা লাগবে না।

গুগলের সার্চ হিস্টোরি এবং ইউটিউবের সার্চ হিস্টোরি ডিলিট করার নিয়ম একই রকম।

  • এর জন্য প্রথমে আপনাকে যেতে হবে এই লিংকে myaccount.google.com যদি আপনার জিমেইল একাউন্টটি লগইন না থাকে তাহলে আপনাকে প্রথমে লগইন করে নিতে হবে।
  • এই লিঙ্কে যাওয়ার পর আপনি দেখতে পারবেন বিভিন্ন অপশন রয়েছে সেই অপশন থেকে আপনাকে প্রথমে  Data & privacy ক্লিক করতে হবে 
  • এর এখন আরেকটু নিচে আসলে দেখতে পারবেন My Google Activity এই লেখার ভিতর আপনাকে ক্লিক করতে হবে।
  • এখানে ক্লিক করার পর আপনি বিভিন্ন অপশন দেখতে পারবেন । তার সাথে আপনি ডান পাশে দেখতে পারবেন  Delete নামে  লেখা আছে।
  • আপনাকে সেই ডিলেটে ক্লিক করতে হবে এবং ডিলেটে ক্লিক করার পর বিভিন্ন অপশন দেখতে পারবেন। সেখান থেকে আপনি Last hour, Last day, All time এবং Custom range ডিলিট করতে পারবেন। 
  • আপনি যদি অলটাইমের জন্য সকল ডিলেট করতে চান তাহলে All time এ ক্লিক করবেন।
  • এরপর আপনাকে একটি ওয়ার্নিং দিবে যে আপনি কি আসলেই ডিলিট করতে চান কিনা অবশ্যই আপনাকে yes করে দিতে হবে।

মূলত এভাবেই আপনার গুগল সার্চ হিস্টরি এবং ইউটিউব এর সার্চ হিস্টোরি সম্পূর্ণভাবে আপনার ব্রাউজার থেকে অর্থাৎ আপনার মোবাইল থেকে হোক আর কম্পিউটার থেকে হোক সম্পূর্ণ রিমুভ হয়ে যাবে।

আপনার জন্য আরোও লেখা…

আমাদের শেষ কথা

আজকের এই আর্টিকেল থেকে আপনি জানতে পারলেন কিভাবে কিভাবে আপনার গুগল সার্চ হিস্টরি এবং ইউটিউব এর সাথে  history গুলো আপনার ডিভাইস থেকে রিমুভ করে দিবেন।

আশা করি আজকের পর থেকে আপনি খুব সহজে আপনার ডিভাইস থেকে গুগল সার্চ হিস্টরি এবং ইউটিউবের গুলো সম্পূর্ণভাবে অথবা কাস্টম ভাবে রিমুভ করতে পারবেন।

এরপরও আপনার যদি কোন বুঝতে অসুবিধা হয় তাহলে নিচের কমেন্ট বক্সে আমাদেরকে জানিয়ে দিন।

আমাদের বাংলা আইটি ব্লগে আমরা প্রতিনিয়ত টেকনোলজি নিয়ে লেখালেখি করি।  আপনি যদি নিয়মিত এরকম আরো লেখা জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইট প্রতিদিন ভিজিট করুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top