কিভাবে ফেসবুক গ্রুপ খোলতে হয় | ফেসবুক গ্রুপ খোলার নিয়ম

কিভাবে ফেসবুক গ্রুপ খোলতে হয় : ফেসবুক হল বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় একটি সোশ্যাল মিডিয়া। যে কারণে পৃথিবীর প্রায় অধিকাংশ দেশে ব্যাপক ভাবে ফেসবুক এর ইউজার সংখ্যা বেড়ে উঠছে।

কিভাবে ফেসবুক গ্রুপ খোলতে হয় | ফেসবুক গ্রুপ খোলার নিয়ম
কিভাবে ফেসবুক গ্রুপ খোলতে হয়

আর সেই দিকটা বিবেচনা করে ফেসবুক প্রতিনিয়ত তাদের এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এ নতুন নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে। তবে অন্যান্য সব ফিচার গুলোর মধ্যে অন্যতম একটি ফেসবুক ফিচার হল, গ্রুপ।

মূলত ফেসবুক গ্রুপ হলো এমন একটি ফিচার। যেখানে একসাথে হাজার হাজার মেম্বার যুক্ত হয়ে থাকতে পারবে। এর পাশাপাশি সেই গ্রুপে যুক্ত থাকা মেম্বার গুলো তাদের ব্যক্তিগত মতামত।

পোষ্ট আকারে এসব ফেসবুক গ্রুপে পাবলিশ করতে পারবে। আর সবচেয়ে অবাক করার মত বিষয় হলো। এখন চাইলে আপনিও খুব সহজেই একটি ফেসবুক গ্রুপ তৈরি করতে পারবেন।

কিন্তু আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন। যারা মূলত এখন পর্যন্ত ফেসবুক গ্রুপ খোলার নিয়ম গুলো সম্পর্কে সঠিক ভাবে জানে না।

আর সে কারণে এই মানুষ গুলোর মনে প্রশ্ন জাগে জেগে থাকে যে। কিভাবে ফেসবুক গ্রুপ খোলতে হয় (how to create facebook group).

আর আজকের আর্টিকেলে আমি আপনাদের খুব সহজ ভাবে দেখিয়ে দেওয়ার চেষ্টা করব যে, Facebook group কিভাবে খুলতে হয়

যদি আপনি অন্যান্য মানুষের মতো একটি ফেসবুক গ্রুপ খুলতে চান। তাহলে আজকের এই আর্টিকেল টি আপনার জন্য অনেক বেশি হেল্পফুল হবে।

কেননা বরাবরের মতো এবার আমি আপনাকে দেখিয়ে দিব যে, কিভাবে Facebook group খুলতে হয়।

আপনি হয়তো জেনে থাকবেন যে প্রতিটা কাজ করার জন্য নির্দিষ্ট কিছু নিয়ম আছে। ঠিক তেমনি ভাবে আপনি যখন একটি ফেসবুক গ্রুপ খুলতে যাবেন।

তখন কিন্তু আপনাকে অবশ্যই ফেসবুক গ্রুপ খোলার নিয়ম গুলো সম্পর্কে জেনে নিতে হবে। 

আর আপনি যখন ফেসবুক গ্রুপ খোলার নিয়ম মেনে একটি নতুন ফেসবুক গ্রুপ তৈরি করবেন। তখন কিন্তু আপনার সেই ফেসবুক গ্রুপ খুব দ্রুততার সাথে জনপ্রিয় হয়ে উঠবে।

কিন্তু আপনি যদি সেই নিয়ম গুলো না মেনে একটি ফেসবুক গ্রুপ তৈরী করেন। তাহলে কিন্তু আপনার সেই সদ্য তৈরি করা গ্রুপটি জনপ্রিয়তা পেতে বেশ বেগ পেতে হবে।

এরকম আর্টিকেল আরোও দেখতে…

আপনি যদি ফেসবুক গ্রুপ খোলার নিয়ম সম্পর্কে জানতে চান। এবং খুব ভালো মানের একটি ফেসবুক গ্রুপ তৈরী করতে চান। তাহলে চেষ্টা করবেন আজকের পুরো আর্টিকেল টি মনোযোগ দিয়ে পড়ার।

যদি আপনি আজকের পুরো আর্টিকেল টি পড়ে থাকেন। তাহলে কথা দিচ্ছি আপনার মনে পরবর্তী সময়ে আর ফেসবুক গ্রুপ সম্পর্কিত কোনো অজানা বিষয় থাকবে না।

ফেসবুক গ্রুপ কি ?

আর্টিকেল এর শুরুতেই আমি আপনাকে একটা কথা বলেছি যে। ফেসবুক প্রতিনিয়ত তার ইউজারদের জন্য নতুন নতুন ফিচার নিয়ে হাজির হয়।

আর ফেসবুকের এই নতুন নতুন ফিচার গুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় একটি ফিচার হল ফেসবুক গ্রুপ। যেখানে একসাথে অধিক পরিমান ফেসবুক মেম্বার যুক্ত হয়ে তাদের ব্যক্তিগত মতামত গুলো শেয়ার করতে পারবে।

যেমন ধরুন, আপনি একজন শিক্ষার্থী। এবং আপনার ক্লাসরুমে কয়েক শত স্টুডেন্ট আছে। এখন আপনি সেই শতশত স্টুডেন্ট এর মধ্যে মাত্র 10 জন কিংবা 50 জন স্টুডেন্ট নিয়ে একটি গ্রুপ তৈরি করলেন।

এবং সেই গ্রুপে আপনারা আপনাদের পড়াশোনা বিষয়ক মতামত কিংবা অজানা বিষয় গুলো জানার জন্য আলোচনা করলেন। তো ঠিক এইভাবে আপনি ফেসবুকে একটি গ্রুপ তৈরি করতে পারবেন।

যেখানে আপনি নির্দিষ্ট কিছু মেম্বার কে নিয়ে আপনাদের ব্যক্তিগত তথ্য গুলোকে শেয়ার করতে পারবেন। মূলত ফেসবুকের এই ফিচার কে বলা হয়ে থাকে ফেসবুক গ্রুপ।

কেন ফেসবুক গ্রুপ খুলতে হয় ?

এখন হয়তো বা আপনার মনে একটি প্রশ্ন জেগে থাকতে পারে যে। ফেসবুকে তো বন্ধুদের সাথে সরাসরি মেসেজের মাধ্যমে কথা বলা যায়। তাহলে কেন আপনি আলাদা ভাবে ফেসবুক গ্রুপ খুলবেন!

যদি আপনার মনে এই ধরনের প্রশ্ন জেগে থাকে। তাহলে আমি আপনাকে বলবো যে, ফেসবুক গ্রুপ খোলার বিভিন্ন ধরনের কারণ রয়েছে। মূলত সেই কারণ গুলোর মধ্যে বেশ জনপ্রিয় কিছু কারণ নিয়ে এবার আমি আপনাকে পরিচয় করিয়ে দিব।

তো চলুন এবার জেনে নেওয়া যাক যে, কেন আপনার একটি ফেসবুক গ্রুপ খোলা উচিত। এবং আপনি যদি একটি ফেসবুক গ্রুপ খুলে থাকেন। তাহলে আপনি সেই গ্রুপ থেকে কি কি বেনিফিট পাবেন।

মনে করুন, আপনার যে কোন একটি বিষয় সম্পর্কে একি সাথে অনেক জন মানুষকে জানিয়ে দিতে হবে। সেক্ষেত্রে আপনি যদি মেসেজ করে তাদেরকে সেই বিষয়টি সম্পর্কে বলতে চান।

তাহলে কিন্তু আপনার অনেক সময়ের প্রয়োজন হবে। এর পাশাপাশি এই কাজটি করার জন্য আপনাকে অনেক শ্রম দিতে হবে। কিন্তু আপনি যদি একটি ফেসবুক গ্রুপ তৈরী করেন।

তাহলে কিন্তু সেই ফেসবুক গ্রুপে আপনি একই সাথে কয়েক হাজার মানুষকে যুক্ত করতে পারবেন। এবং মাত্র একটি পোস্টের মাধ্যমে আপনি সেই একটি বিষয় সম্পর্কে হাজার হাজার মানুষকে জানিয়ে দিতে পারবেন।

এর পাশাপাশি ফেসবুক তাদের ইউজারদের ফেসবুক টাকা ইনকাম করার জন্য বেশ কিছু সুযোগ তৈরি করে দিয়েছে। ঠিক তেমনি ভাবে একজন ব্যক্তি চাইলে খুব সহজেই ফেসবুক গ্রুপ থেকে টাকা আয় করে নিতে পারবেন।

মূলত এমন অনেক ধরনের মানুষ আছেন। যারা টাকা আয় করার জন্য ফেসবুক গ্রুপ নামক এই উন্নত ফিচার কে ব্যবহার করে থাকে।

এবং কিভাবে আপনি একটি ফেসবুক গ্রুপ থেকে টাকা আয় করবেন। সে বিষয় নিয়ে আমি আমার অন্য একটি আর্টিকেলে বিস্তারিত ভাবে আলোচনা করেছি।

মূলত এইসব কারণ গুলোর জন্যই আপনার অবশ্যই একটি ফেসবুক গ্রুপ তৈরি করা উচিত।

ফেসবুক গ্রুপ দিয়ে কি কি করা যায় ?

উপরের আলোচনা থেকে আপনি জানতে পারলেন যে, ফেসবুক গ্রুপ কাকে বলে। এবং কেন আপনার ফেসবুক গ্রুপ খোলা উচিত।

আশা করি এই আলোচিত আলোচনা গুলো থেকে আপনি ফেসবুক গ্রুপ সম্পর্কে কিছুটা হলেও ধারণা নিতে পেরেছেন।

তবে এই ধারণা নেয়ার পরে হয়তোবা আপনার মনে আরও একটি প্রশ্ন জেগে থাকতে পারে। আর সেই প্রশ্ন টি হল যে, একটি ফেসবুক গ্রুপ দিয়ে কি কি করা যায়।

অর্থাৎ যখন আপনি একটি ফেসবুক গ্রুপ তৈরি করবেন, তখন আপনি সেই ফেসবুক গ্রুপ দিয়ে কি কি কাজ করতে পারবেন। তো আপনি যদি এই বিষয়টি সম্পর্কে জানতে চান তাহলে নিচের আলোচনায় নজর রাখুন।

দেখুন যদি আপনার একটি ফেসবুক একাউন্ট থাকে। তাহলে অবশ্যই আপনার সেই ফেসবুক একাউন্টে নির্দিষ্ট পরিমাণ ফেসবুক ফ্রেন্ড থাকবে।

এবং আপনি যদি আপনার ফেসবুকে নিজের প্রোফাইল থেকে কোন কিছু লিখে পোস্ট করেন। তাহলে কিন্তু আপনার সেই পোস্ট শুধুমাত্র সেই সব ব্যক্তিরা দেখতে পারবে। যারা আপনার ফেসবুকে ফ্রেন্ড লিস্টে আছে।

এখন ঠিক একইভাবে আপনি যদি আপনার লেখা পোস্ট গুলো হাজার হাজার মানুষের নিকট পৌঁছে দিতে চান। সে কাজটি করার জন্য অন্যতম একটি ফেসবুক ফিচার হল গ্রুপ।

মূলত এই ফেসবুক গ্রুপের মাধ্যমে আপনি যেকোন বিষয় সম্পর্কে খুব দ্রুততার সাথে লাখ লাখ মানুষের নিকট পৌঁছে দিতে পারবেন।

এর পাশাপাশি ফেসবুক তাদের ব্যবহারকারীদের কথা বিবেচনা করে ফেসবুক থেকে টাকা আয় করার জন্য নানা ধরনের উপায় তৈরি করেছে।

আর সেই উপায় গুলোর মধ্যে বেশ জনপ্রিয় একটি উপায় হলো ফেসবুক গ্রুপ থেকে টাকা আয় করা। মূলত আপনার যদি একটি ফেসবুক গ্রুপ থাকে। এবং সেই ফেসবুক গ্রুপে প্রচুর পরিমাণে মেম্বার থাকে।

তাহলে কিন্তু আপনি সেই ফেসবুক গ্রুপ কে কাজে লাগিয়ে আয় করতে পারবেন। মূলত এসব কারণের জন্যই একটি ফেসবুক গ্রুপ তৈরি করা হয়।

এবং আপনি যদি একটি ফেসবুক গ্রুপ তৈরী করেন তাহলে আপনি এইসব কাজ করতে পারবেন।

ফেসবুক গ্রুপ কত প্রকার আছে ? 

আপনি বর্তমানে মোট দুই ধরনের ফেসবুক গ্রুপ দেখতে পারবেন। আমার এই দুই ধরনের ফেসবুক গ্রুপ গুলোর মধ্যে একটি হলো পাবলিক ফেসবুক গ্রুপ। অর্থাৎ এই ধরনের ফেসবুক গ্রুপ গুলো অনেক ডিফল্ট টাইপের হয়ে থাকে।

এবং এই ধরনের পাবলিক গ্রুপ গুলো তে সব ধরনের ফিচার দেওয়া থাকে। আর এই সব গ্রুপে জয়েন হওয়ার জন্য কোন একজন ফেসবুক ইউজার হয়ে তেমন একটা বাঁধাধরা নিয়ম অনুসরণ করতে হয় না।

অর্থাৎ যেকোন মেম্বার এইসব গ্রুপ গুলো তে দেখতে পারবে যে। এসব গ্রুপে আসলে কি কি ধরনের পোস্ট করা হয়, এই গ্রুপে মোট কত মেম্বার যুক্ত আছে ইত্যাদি সব গুলো বিষয়ে যে কোন একজন ফেসবুক ব্যবহারকারী দেখতে পারবে।

ফেসবুকে আরও এক ধরনের গ্রুপ রয়েছে, সেটি হলো যে প্রাইভেট গ্রুপ। একটি প্রাইভেট গ্রুপ এ কি কি কাজ করা হয়। সে কাজ গুলো শুধুমাত্র সেই দেখতে পারবে, যে ব্যক্তি উক্ত প্রাইভেট গ্রুপের সাথে যুক্ত থাকবে।

এর বাইরে আর অন্য কোন ব্যক্তি এই গ্রুপের কোন তথ্য সম্পর্কে জানতে পারবে না। হয়তোবা একজন ইউজার এই সব গ্রুপ গুলো সার্চ করলে দেখতে পারবে।

কিন্তু এই গ্রুপের ভিতর আসলে কি কি পোস্ট করা হয়, কতজন মেম্বার আছে, দৈনিক কত গুলো পোস্ট করা হয় ইত্যাদি বিষয় গুলোকে দেখতে পারবে না।

এবং এইসব বিষয় গুলো  দেখার জন্য অবশ্যই তাকে সেই প্রাইভেট গ্রুপের সাথে জয়েন হতে হবে।

ফেসবুকে কি কি টাইপের গ্রুপ রয়েছে?

এখন হয়তবা অনেকের মনে এই প্রশ্নটি জেগে থাকতে পারে যে। বর্তমান সময়ে ফেসবুকে কি কি টাইপের গ্রুপ রয়েছে। তো যদি আপনার মনে এই ধরনের প্রশ্ন জেগে থাকে।

তাহলে আমি আপনাকে বলবো যে, আজকের দিনে আপনি প্রধানত সাতটি টাইপের ফেসবুক গ্রুপ দেখতে পারবেন। আর এই সব গ্রুপের যেমন সাত ধরনের টাইপ রয়েছে।

ঠিক তেমনি ভাবে এই গ্রুপ গুলোর ভিন্ন ভিন্ন বৈশিষ্ট্য রয়েছে। আর সেই বৈশিষ্ট্য গুলোর উপর ভিত্তি করে এইসব গ্রুপ গুলো কে ভিন্ন ভিন্ন টাইপের বিভক্ত করা হয়েছে।

চলুন এবার তাহলে সেই ভিন্ন ধর্মী টাইপের ফেসবুক গ্রুপ গুলো সম্পর্কে ধারণা নেয়া যাক।

জেনারেল ফেসবুক গ্রুপ

এই ধরনের ফেসবুক গ্রুপ গুলো অনেকটা ডিফল্ট টাইপের হয়ে থাকে। মূলত এই ধরনের জেনারেল ফেসবুক গ্রুপ গুলোতে আপনি সব ধরনের বিচার দেখতে পারবেন।

অর্থাৎ বর্তমান সময়ে যে সাত টাইপের ফেসবুক গ্রুপ রয়েছে। সেই ভিন্ন ধর্মী টাইপের ফেসবুক গ্রুপ গুলোতে যেসব বৈশিষ্ট্য রয়েছে। তার সব গুলো বৈশিষ্ট্য আপনি জেনারেল ফেসবুক গ্রুপের মধ্যে দেখতে পারবেন।

বাই এন্ড সেল

আপনি ফেসবুকে এমন অনেক ধরনের গ্রুপ দেখতে পারবেন। যেখানে মূলত বিভিন্ন পণ্য কেনাবেচা করা হয়। অর্থাৎ আপনি চাইলে সেই গ্রুপ গুলোর মাধ্যমে আপনার কোনো পুরাতন পণ্যকে বিক্রি করে দিতে পারবেন।

আবার আপনি চাইলে সেই গ্রুপ গুলো থেকে পুরাতন কিংবা নতুন কোনো পণ্য কিনে দিতে পারবেন। আর এইসব কাজের জন্য যেসব গ্রুপ তৈরি করা হয়। সেই গ্রুপ গুলো কে বলা হয়ে থাকে বাই এন্ড সেল ফেসবুক গ্রুপ।

গেমিং ফেসবুক গ্রুপ

কোন একটি নির্দিষ্ট গেম নিয়ে তৈরি করা ফেসবুক গ্রুপ গুলোকে বলা হয়ে থাকে গেমিং ফেসবুক গ্রুপ। যেমন ধরুন, বর্তমান সময়ে আপনি যদি ফ্রী ফায়ার, পাবজি রিলেটেড একটি গ্রুপ তৈরি করেন।

আপনার জন্য আরোও লেখা…

এবং সেই গ্রুপ গুলোতে শুধুমাত্র সেই গেম এর সকল ধরনের আপডেট এবং ইভেন্ট সম্পর্কে জানিয়ে দেন। তাহলে কিন্তু সেই ফেসবুক গ্রুপ গুলো গেমিং ফেসবুক গ্রুপ এর আওতায় পড়বে।

সোশ্যাল লার্নিং গ্রুপ 

যদি আপনি অনলাইনের মাধ্যমে পড়াশোনা করতে পছন্দ করেন। তাহলে এই ধরনের ফেসবুক গ্রুপ গুলো আপনার জন্য অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। কারন এইসব গ্রুপ গুলো তে শুধুমাত্র পড়াশোনা বিষয়ক আলোচনা করা হয়।

আর যেসব গ্রুপে শুধুমাত্র কোন কিছু শেখার জন্য তৈরি করা হয়, যেসব গ্রুপে শুধুমাত্র পড়াশোনা বিষয়ক আলোচনা করা হয়। সেই সব গ্রুপ গুলো কে বলা হয়ে থাকে, সোশ্যাল লার্নিং গ্রুপ।

জবস ফেসবুক গ্রুপ

আপনি ফেসবুকে এমন অনেক ধরনের গ্রুপ দেখতে পাবেন যে ফেসবুক গ্রুপ গুলোতে শুধুমাত্র চাকরি সংক্রান্ত বিষয়ে আলাপ-আলোচনা করা হয়ে থাকে।

আর নতুন কোন চাকরির নিয়োগ আসলে সেই ফেসবুক গ্রুপ গুলোতে সেই নতুন চাকরির নিয়োগ গুলো কে প্রকাশ করা হয়।

এবং এইসব চাকরি করার জন্য আপনার কেমন প্রিপারেশন নিতে হবে এসব চাকরি পেলে আপনি কি রকম দেখেন পাবেন।  এইসব যাবতীয় বিষয় সম্পর্কে আলাপ আলোচনা করা হয়।

আর ফেসবুকে যে গ্রুপ গুলোতে বিভিন্ন ধরনের চাকরি সংক্রান্ত বিষয়ে আলোচনা করা হয় সেই গ্রুপগুলোকে বলা হয়ে থাকে ফেসবুক জবস গ্রুপ।

ওয়ার্ক ফেসবুক গ্রুপ

ফেসবুকের মধ্যে এমন অনেক গ্রুপ রয়েছে। যেখানে বিভিন্ন জায়গাতে কর্মরত ব্যক্তিদের প্রডাক্টিভিটি বাড়িয়ে তোলার জন্য তৈরি করা হয়ে থাকে।

মূলত এইসব ফেসবুক গ্রুপ গুলোতে বিভিন্ন কর্মক্ষেত্র থেকে আসা মানুষ একত্রে যুক্ত হয়। এবং তাদের নিজের অভিজ্ঞতা এবং বাস্তবতা কে তুলে ধরার চেষ্টা করে।

ফেসবুক গ্রুপ খোলার নিয়ম (Way for facebook group create)

প্রিয় পাঠক, উপরের আলোচনা গুলো থেকে আপনি ফেসবুক গ্রুপ সম্পর্কিত অনেক অজানা বিষয় সম্পর্কে জানতে পেরেছেন।

আশা করি সেই বিষয় গুলো বুঝতে আপনার কোন প্রকার সমস্যা হয়নি। তবে এবার আমি আপনাকে ফেসবুক গ্রুপ খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

কেননা আপনি এতক্ষণ ফেসবুক গ্রুপ এর উপকারিতা সম্পর্কে জেনেছেন। কিন্তু এখন যদি আপনি ফেসবুক গ্রুপ খোলার নিয়ম গুলো সম্পর্কে না জানেন।

তাহলে কিন্তু আপনি কোনো ভাবেই একটি ফেসবুক গ্রুপ খুলতে পারবেন না। আর সে কারণে আমি এবার খুব সহজভাবে ফেসবুক গ্রুপ খোলার নিয়ম গুলোকে ধাপে ধাপে আলোচনা করার চেষ্টা করব।

আপনি অবশ্যই নিচের ধাপগুলো একটু হলেও মনোযোগ দিয়ে দেখার চেষ্টা করবেন।

  • সবার আগে আপনাকে আপনার নির্দিষ্ট কোন একটি ফেসবুক একাউন্টে লগইন করতে হবে।
  • যখন আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগইন করবেন। তখন আপনি উপরের মেনুবারে অনেক গুলো অপশন দেখতে পারবেন।
  • আপনি যদি কম্পিউটার থেকে ফেসবুক গ্রুপ খুলতে চান তাহলে নিচের ইমেজের মত (+) দেখতে পারবেন।
পিসি থেকে ফেসবুক গ্রুপ খুলার নিয়ম
পিসি থেকে ফেসবুক গ্রুপ খুলার নিয়ম
  •  group লেখাতে ক্লিক করার পর দেখতে পারবেন Create group নামে কিছু অপশন। সেখানে Group Name এর বক্সে আপনার গ্রুপ এর নাম লিখবেন।
  • আপনার গ্রুপ পাবলিক করে রাখবেন কিনা Choose privacy থেকে মার্ক করে নিতে হবে। এর পরে আপনার গ্রুপ কিছু ফ্রেন্ডস ইনভাইট করার জন্য বলবে।
  • আপনি এসব ঠিক ঠাক করে  Create লেখাতে ক্লিক করলে আপনার গ্রুপ খুলা হয়ে যাবে।

মোবাইল থেকে ফেসবুক গ্রুপ খুলার নিয়ম

  • মোবাইলে আইডি লগিন করে বাম পাশের ৩ দাগ এ ক্লিক করলে কিছু অপশন দেখতে পারবেন।
  • আর এই মেনুবারে আপনি তিনটি মানুষের আইকন যুক্ত একটি অপশন দেখতে পাবেন আপনাকে সেই অপশনে ক্লিক করতে হবে।
  • যখন আপনি সেই অপশনে ক্লিক করবেন তখন আপনার সামনে নতুন একটি উইন্ডো খুলে আসবে এবং সেখানে আপনি Create New Group নামের আরও একটি অপশন দেখতে পারবেন ।
  • অথবা + আইকোন দেওয়া থাকবে তাহলে ঐ + এ ক্লিক করতে হবে
  • তো এরপরে আপনি আরও বেশ কিছু অপশন দেখতে পারবেন। যেমন, প্রথমত আপনি Group Name এর একটি অপশন দেখতে পারবেন।
  • আপনাকে সেই অপশনে আপনার গ্রুপের যে নাম দিতে চান, সেটি এখানে বসিয়ে দিবেন।
  •  এবার আপনি Privacy নামক একটি অপশন দেখতে পারবেন। মূলত আপনি আপনার গ্রুপের প্রাইভেসি কেমন রাখতে চান, সেটি এখানে সিলেক্ট করে দিবেন।
  • তার পরবর্তী অপশনে আপনাকে আপনার ফেসবুক ফ্রেন্ড লিস্টে থাকা কয়েকজন বন্ধুকে ইনভাইট করতে বলবে। এবং আপনি আপনার সবচেয়ে কাছের কয়েকটি বন্ধুদের ইনভাইট করবেন।
  • আর এর পরবর্তী ধাপে আপনাকে Create নামক অপশনে ক্লিক করতে হবে।

তো উপরের আলোচনায় আমি যে তথ্য গুলো শেয়ার করেছি। সেগুলো মূলত ফেসবুক গ্রুপ খোলার নিয়ম। আর আপনি যদি এই নিয়ম গুলো কে মেনে সঠিক ভাবে কাজ করতে পারেন।

তাহলে কিন্তু আপনি খুব কম সময়ের মধ্যে একটি ফেসবুক গ্রুপ খুলতে পারবেন।

ফেসবুক গ্রুপ পরিচালনার নিয়ম

যদি আপনি উপরের নিয়ম গুলো সঠিক ভাবে পালন করতে পারেন। তাহলে আপনি খুব সহজেই একটি ফেসবুক গ্রুপ খুলতে পারবেন। কিন্তু যখন আপনি একটি ফেসবুক গ্রুপ খুলবেন।

তখন কিন্তু আপনাকে সেই গুলো কে পরিচালনা করার প্রয়োজন হবে। এখন হয়তবা অনেকের মনে প্রশ্ন জাগে থাকতে পারে যে। একটি গ্রুপ তৈরি করার পরে সেই গ্রুপ কে কিভাবে পরিচালনা করা যায়।

তো আপনার মনে যদি এই ধরনের প্রশ্ন জেগে থাকে। তাহলে আমি আপনাকে বলবো যে। আপনি চাইলে খুব সহজেই আপনার তৈরি করা সেই নতুন ফেসবুক গ্রুপ পরিচালনা করতে পারবেন।

আর সেজন্য আপনাকে বেশ কিছু ধাপ অতিক্রম করতে হবে।

প্রথমত আপনি সরাসরি চলে যাবেন আপনার ফেসবুক অ্যাপস এর ভিতর। এবং যখন আপনি ফেসবুক অ্যাপস এর ভিতরে প্রবেশ করবেন। তখন আপনি সবার উপরে ডান পাশে মেনু বারে থ্রি ডট এর একটি অপশন দেখতে পারবেন।

মূলত আপনাকে সেই অপশনে ক্লিক করতে হবে। আর যখন আপনি সেই অপশনে ক্লিক করবেন। তখন শুরুর দিকে আপনি গ্রুপস নামক একটি অপশন দেখতে পারবেন। আপনাকে সেই গ্রুপ নামক অপশনে ক্লিক করতে হবে।

আর যখন আপনি সেখানে ক্লিক করবেন, তখন আপনি সরাসরি আপনার সেই নতুন তৈরি করা ফেসবুক গ্রুপ দেখতে পারবেন। আর সেই গ্রুপের মাধ্যমে আপনি আপনার গ্রুপকে পরিচালনা করতে পারবেন।

ফেসবুক গ্রুপ রুলস না মানলে কি হবে? 

দেখুন আপনি অনলাইনে এর যে কোন প্ল্যাটফর্ম ব্যবহার করুন না কেন। সেই প্লাটফর্ম ব্যবহার করার জন্য ইউজারদের ক্ষেত্রে বিশেষ কিছু নিয়ম দেয়া হয়।

আর একজন ইউজার হিসেবে আপনাকে অবশ্যই তাদের সেই নিয়ম গুলো মেনে চলা উচিত। কিন্তু আপনি যদি তাদের নিয়ম গুলো মেনে চলেন।

তাহলে কিন্তু আপনাকে সেই প্ল্যাটফর্ম থেকে ব্যান করে দেওয়া হবে। ঠিক তেমনি ভাবে যদি আপনি একটি ফেসবুক গ্রুপ তৈরী করেন। এবং সেই গ্রুপ পরিচালনা করতে চান।

তাহলে কিন্তু অবশ্যই আপনাকে ফেসবুক এর দেয়া নিয়ম গুলো মেনে চলতে হবে। কারণ একটি ফেসবুক গ্রুপ কে পরিচালনা করার জন্য ফেসবুক কর্তৃপক্ষ বিশেষ কিছু রুলস প্রদান করেছে।

আর একজন গ্রুপের মালিক হিসেবে আপনাকে সেই রুলস গুলো কে যথেষ্ট গুরুত্ব দিতে হবে। যদি আপনি এই রুলস গুলো কে গুরুত্ব না দেন।

সেক্ষেত্রে কিন্তু আপনার তৈরি করা ফেসবুক গ্রুপ টি ডিলিট করে দেয়া হবে। নতুবা আপনার ফেসবুক গ্রুপের সকল অ্যাক্টিভিটি বন্ধ করে দেওয়া হবে।

মেসেঞ্জার গ্রুপ খোলার নিয়ম

আজকে যেহেতু আমি আপনাকে ফেসবুক গ্রুপ খোলার নিয়ম সম্পর্কে জানার জন্য এই আর্টিকেল টি লিখেছি। সেহেতু এখন অনেকের মনে প্রশ্ন জাগে থাকতে পারে যে, কিভাবে একটি মেসেঞ্জার গ্রুপ খোলা যায়।

তো আপনার মনে যদি এই প্রশ্ন থেকে থাকে। তাহলে আমি আপনাকে বলব, আপনি খুব সহজেই একটি মেসেঞ্জার গ্রুপ খুলতে পারবেন।

সে জন্য প্রথমে আপনাকে মেসেঞ্জারে প্রবেশ করতে হবে। এবং যখন আপনি আপনার মোবাইল থেকে মেসেঞ্জারে প্রবেশ করবেন। তখন সবার উপরের ডান পাশে একটি কলম আকৃতির অপশন দেখতে পারবেন।

যখন আপনি সেই কলম আকৃতির অপশনে ক্লিক করবেন। তখন আপনি Create Chat Group নামের আরো একটি অপশন দেখতে পারবেন।

আপনাকে সেই অপশনে ক্লিক করতে হবে। আর আপনি যখন সেখানে ক্লিক করবেন। তখন আপনাকে কয়েকজন বন্ধু সিলেক্ট করে নিতে হবে, যাদের সঙ্গে আপনি মেসেঞ্জার গ্রুপ খুলতে চান। আর বন্ধু গুলোকে সিলেক্ট করার পরে আপনি Next নামক একটি অপশন দেখতে পারবেন।

সেই অপশনে ক্লিক করলেই আপনি খুব সহজেই একটি মেসেঞ্জার গ্রুপ খুলতে পারবেন।

ফেসবুক গ্রুপ ডিলিট করার নিয়ম

এতক্ষণ আপনি ফেসবুক গ্রুপ সম্পর্কিত অনেক অজানা বিষয় সম্পর্কে জানতে পেরেছেন। তবে এখন পর্যন্ত কিন্তু আমি আপনাকে গোপন একটি তথ্য সম্পর্কে বলিনি।

আর সেই গোপন তথ্য টি হল আপনি কিন্তু ফেসবুক গ্রুপ ডিলেট করতে পারবেন না। যখন আপনি ভুলবশত কোন একটি ফেসবুক গ্রুপ তৈরি করবেন।

তখন সেই ফেসবুক গ্রুপ ডিলিট করার করতে চান। তখন আপনি ফেসবুকে ডিলিট করার মত কোন অপশন দেখতে পারেন না।

আপনি আরোও দেখতে পারেন…

অনেকের মনে প্রশ্ন জেগে থাকবে যে, কিভাবে ফেসবুক গ্রুপ ডিলিট করা যায়। তো সত্যি বলতে আপনি কোনো ভাবেই একটি ফেসবুক গ্রুপ ডিলিট করতে পারবেন না।

কারণ এই ধরনের কোন প্রকার অপশন ফেসবুক থেকে প্রদান করতে হয়নি। তবে আপনি চাইলে আপনার সেই ফেসবুক গ্রুপ থেকে সরাসরি লিভ নিতে পারবেন।

কিন্তু আপনি কোনো ভাবেই আপনার সেই ফেসবুক গ্রুপ কে ডিলিট করতে পারবেন না।

আমাদের শেষকথা

প্রিয় পাঠক, আজকের এই গুরুত্বপূর্ণ আর্টিকেলে আমি আপনাদের ফেসবুক গ্রুপ খোলার নিয়ম গুলো কে ধাপে ধাপে আলোচনা করার চেষ্টা করেছি।

এবং আমি আপনাদের বুঝিয়ে দেয়ার চেষ্টা করেছি যে। একটি ফেসবুক গ্রুপ আসলে কত ধরনের হয়ে থাকে। এবং আপনি যদি একটি ফেসবুক গ্রুপ তৈরী করেন।

তাহলে সেই গ্রুপ থেকে আপনি কি কি বেনিফিট পাবেন। আশা করি আজকের আলোচিত এই ফেসবুক গ্রুপ খোলার নিয়ম গুলো সম্পর্কে আপনি খুব ভালো ভাবে বুঝতে পেরেছেন।

এর বাইরে ফেসবুক গ্রুপ রিলেটেড যেসব অজানা বিষয় ছিল। সেগুলো এই আর্টিকেল থেকে জানতে পেরেছেন। তবে এরপরও আপনার যদি কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই নিচের একটা কমেন্ট করে জানিয়ে দিবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

HandsUp! কপি করা যাবে না বস!

Scroll to Top
Share via
Copy link
Powered by Social Snap